Download WordPress Themes, Happy Birthday Wishes

মুখ থুবড়ে ভারত

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এফআইএইচ আয়োজিত প্রো লিগ হকি ২০২৪’এ বুধবার মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। প্রথম দুটি ম্যাচে হারের পরে স্বাভাবিকভাবেই চাপে ছিল জানেকে স্কপম্যানের মেয়েরা।

 একদিকে প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে ভারতীয় মহিলা হকি দল। আবার অন্যদিকে প্রো লিগের প্রথম দুই ম্যাচে হার সবমিলিয়ে শক্তিশালী অজিদের বিরুদ্ধে বেশ‌ চাপেই ছিল ভারতীয় দল। ম্যাচে তাদের খেলাতেও তার প্রভাব পড়ে। ফলে ৩-০ গোলের ব্যবধানে হারের সম্মুখীন হতে হল তাদের। ফলে চলতি প্রো লিগ হকিতে ভারতীয় দল তাদের হারের হ্যাটট্রিক সম্পন্ন করল।

ভুবনেশ্বরে এদিন অজিদের আক্রমণাত্মক হকির কার্যত কোনও জবাব ভারতের কাছে ছিল না। প্রথম কোয়ার্টারে সবিতা পুনিয়ারা ম্যাচে লড়াই করতে সমর্থ হয়। গোলশূন্য অবস্থায় শেষ করে তারা। এরপরেই ঘটে ছন্দপতন। ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে ভারতকে ব্যাকফুটে ঠেলে দেয় অজিরা। ১৯ এবং ২৩ মিনিটে গোল করে ম্যাচে ২-০ তে লিড নেয় তারা।

 অন্যদিকে ম্যাচের ৫৫ মিনিটে গোল করে ভারতের কফিনে শেষ পেরেক পুঁতে দেয় অস্ট্রেলিয়া। অজিদের হয়ে স্কোরশিটে নাম লিখিয়েছেন গ্রেস স্টুয়ার্ট, টাটুম স্টুয়ার্ট এবং কাইটলিন নবস। ফলে কলিঙ্গ স্টেডিয়ামে ৩-০ গোলে ম্যাচে জয় ছিনিয়ে নেয় অস্ট্রেলিয়া দল।

ভারত এদিন ম্যাচের শুরুটা বেশ আক্রমণাত্মক ভাবেই করেছিল। ম্যাচের দ্বিতীয় মিনিটে পেনাল্টি কর্ণার পেয়ে যায় তারা। তবে অজি গোলরক্ষক জো নিউম্যানের তৎপরতায় গোল পায়নি তারা।

এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অস্ট্রেলিয়া। তারা ভারতের ডিফেন্সের উপর চাপ বাড়াতে থাকে। তবে ভারতীয় ডিফেন্স প্রথম কোয়ার্টারে ফুল‌মার্কস পেয়ে পাস করে। দ্বিতীয় কোয়ার্টারে অজিরা নবসের মধ্যে দিয়ে একটি কাউন্টার অ্যাটাক শুরু করেন। সেখান থেকে বল পেয়ে ছোট ট্যাপ ইনে গোল করে যান স্টুয়ার্ট। এরপর পেনাল্টি কর্ণার থেকে নিজেদের লিড দ্বিগুণ করে অজিরা। গোল করেন টাটুম স্টুয়ার্ট। এরপর তৃতীয়

কোয়ার্টারে গোল শোধের জন্য চাপ বাড়ায় ভারতীয় দল। তবে অজি ডিফেন্স সমস্ত আক্রমণ সামলে দেয়। এই সময়েও পেনাল্টি কর্নার পেয়ে কাজে লাগাতে পারেনি ভারতীয় দল। উদিতার শট বাইরে চলে যায়। এরপর ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে অজিদের হয়ে তৃতীয় গোলটি করে দলের জয় নিশ্চিত করেন নবস।

 সবিতা পুনিয়ার পায়ের তলা দিয়ে গোল করে দলের ৩-০ ফলে জয় নিশ্চিত করেন নবস‌। ভারত তাদের পরবর্তী ম্যাচ খেলবে শুক্রবার। প্রতিপক্ষ আমেরিকা যুক্তরাষ্ট্র।

রন/ক্রী/০০৭