Download WordPress Themes, Happy Birthday Wishes

সৌদির কাছে মেসির বাবার আকাশ-ছোঁয়া আবদার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবলের দলবদলের দুনিয়ায় ‘চূড়ান্ত’ বলে কোন শব্দ নেই । আপাত যা অসম্ভব , সেটাই বাস্তবে পরিনত হয় এক লহমার পরিস্থিতি পরিবর্তনে । নইলে লিওনেল মেসি কোনদিন বার্সেলোনা ছেড়ে অন্যত্র পাড়ি জমাবেন , এমনটা কেউ কল্পনা করে নি । অথচ সেই মেসি এখন পিএসজির খেলোয়াড় ।

২০২১ সালের মাঝামাঝি সময়ে চোখের জলে ভেসে মেসিকে ছাড়তে হয়েছিল বার্সেলোনা শিবির । স্প্যানিশ লা লিগার আর্থিক এবং পরিকাঠামোগত বাঁধার কথা উল্লেখ করে মেসিকে ‘গুডবাই’ জানায় বার্সেলোনা । নিজের বেতন কমিয়েও প্রিয় ক্লাবে থাকতে পারেন নি মেসি । ২১ বছরের সম্পর্ক ছিন্ন হয় নিমেষে ।

বার্সার সিনিয়র দলের হয়ে ১৭ মৌসুম কাটিয়েছেন মেসি । করেছেন ক্লাব ইতিহাসের সবচেয়ে বেশী ৬৭২ গোল । এমনকি , এটি কোন নির্দিষ্ট ক্লাবের হয়ে যে কোন ফুটবলারের সবচেয়ে বেশী গোলের অফিসিয়াল রেকর্ড । তাছাড়া মেসি বার্সার হয়ে চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ জিতেছেন ৩৪টি ট্রফি ।

বার্সার ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে পরিসংখ্যানে নিজের জায়গা করে নিয়েছেন মেসি । যদিও সম্প্রতি রেফারি ক্রয়ের অভিযোগ উঠে আসায় বার্সায় মেসির সাফল্য নিয়ে উঠেছে প্রশ্ন । কারণ বার্সার জার্সি পরেই মেসি নিজেকে নিয়ে গেছেন বিশ্বসেরার কাতারে । যেখানে এখন লাগতে শুরু করেছে রেফারির সহায়তা আর পাতানো ম্যাচের কালিমা ।

যাই হোক , সেটা ভিন্ন বিষয় । এটা সত্যি , বার্সেলোনাতেই মেসির গড়ে ওঠা আর ক্যারিয়ারের সিংহভাগ অর্জন । কিশোর বয়সে বার্সার একাডেমী ‘লা মেসিয়া’য় যোগ দিয়েছিলেন । বহুবার বলেছেন , বার্সাতেই ক্যারিয়ার শেষ করবেন । বার্সা ছেড়ে তিনি কোথাও যাবেন না । যদিও সেটা হয় নি । পরিস্থিতির কারণে বার্সা ছেড়ে তাঁকে ঠিকই পাড়ি জমাতে হয়েছে পিএসজিতে ।

চলতি মৌসুমের জুনে পিএসজির সাথে মেসির দুই বছরের চুক্তি শেষ হচ্ছে । পিএসজির সাথে মেসির নতুন চুক্তি হয় নি । কাতার বিশ্বকাপ জয়ের পর মেসির বাবা জর্জ মেসি বেতন বাড়াবার আবদার নিয়ে হাজির হয়েছেন পিএসজি দরবারে । পিএসজিতে কিলিয়ান এমবাপ্পে বছরে পান ৭৬ মিলিয়ন ইউরো । আর মেসি ৪১ মিলিয়ন ইউরো । জর্জ মেসি মনে করছেন , বিশ্বকাপ জয়ের কারণে লিওনেল মেসির বেতন বাড়া উচিৎ । কিন্তু মেসির উপস্থিতিতে টানা দুই মৌসুম চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব থেকে বিদায় নিয়েছে পিএসজি । তাই মেসির জন্য বেতনে কোন বাড়তি সুবিধা রাজী না পিএসজি ।

এদিকে , মেসির জন্য আগ্রহী আমেরিকার ইন্টার মায়ামি । কিন্তু মেসির প্রত্যাশিত বেতন দেয়ার সামর্থ্য তাদের নেই । অথচ ক্যারিয়ারের শেষপ্রান্তে চলে আসা জর্জ মেসি ছেলেকে দিয়ে বাড়তি কামাইয়ের সুযোগ খুঁজছেন । এমন পরিস্থিতিতে সৌদির আল হিলাল ক্লাবের কাছে ৬০০ মিলিয়ন ইউরো দাবী করে বসেছেন তিনি ।

চলতি বছরের শুরুতেই ক্রিস্টিয়ানো রোনালদো যোগ দিয়েছেন সৌদি ক্লাব আল নাসেরে । তাঁকে বছরে ২০০ মিলিয়ন ইউরো পারিশ্রমিক দিচ্ছে আল নাসের । যা শুধু ফুটবল নয় , যে কোন খেলাতেই সর্বোচ্চ পারিশ্রমিক ।

স্পেনের ‘এল চিরিঙ্গুইতো’ জানিয়েছে , আল হিলালের কাছে মেসির জন্য ৬০০ মিলিয়ন ইউরো পারিশ্রমিক চেয়েছেন জর্জ । যা রোনালদোর চেয়ে তিনগুণ বেশী । আল হিলাল তাদের জবাব এখনও দেয় নি ।

মেসিকে ফিরিয়ে আনার চেষ্টা করছে বার্সেলোনাও । প্রখ্যাত সাংবাদিক জেরাড রোমেরো জানিয়েছে , মেসিকে ফেরাবার পরিকল্পনা ৬০ ভাগ এগিয়ে গেছে কাতালানদের । মেসিকে ফিরিয়ে আনতে বার্সেলোনা একাধিক খেলোয়াড় বিক্রির পরিকল্পনা করছে । খুঁজতে শুরু করেছে নতুন স্পন্সর । দীর্ঘদিনের অপরিকল্পিত বেতন কাঠামো ও বেশি দামে খেলোয়াড় কেনা, এ ধরনের অনিয়ম অব্যবস্থাপনায় ক্লাবটির ঋণ দাঁড়িয়েছিল ১ দশমিক তিন পাঁচ বিলিয়ন ইউরো। যার মধ্যে ৬৭৩ মিলিয়নই ব্যাংক থেকে নেওয়া। তবে সম্প্রতি সেই অবস্থা অনেকটাই কাটিয়ে উঠেছে বার্সেলোনা । চলতি বছরের ফেব্রুয়ারিতে সেই ঘোষণা দেন সভাপতি হুয়ান লাপার্তো ।

বার্সেলোনা মুলত তরুণ খেলোয়াড়দের একাডেমী দল থেকে সিনিয়র দলে নিয়ে আসা , ফ্রি এজেন্ট হিসেবে খেলোয়াড় কেনা আর টিভি স্বত্ব বিক্রির সাথে নতুন বিনিয়োগ খুঁজে পরিস্থিতি সামাল দিয়েছে । আগামী মৌসুমের শুরুতেই মেসি ফ্রি এজেন্ট হয়ে গেলে বার্সার সুবিধা । তাঁকে নিতে বাড়তি কোন টাকা গুনতে হবে না । শুধু নির্দিষ্ট পারিশ্রমিকেই নিতে পারবে । তাই মেসিকে ফেরাতে তারা নতুন পরিকল্পনায় নেমেছে ।

মেসি বার্সেলোনায় পেতেন সর্বাধিক বেতন । সেখানে তিনিই ছিলেন রাজা । কিন্তু পিএসজিতে সেটা নন । পূর্বের অবস্থান ফিরিয়ে দিলে মেসি বার্সেলোনায় ফিরতে পারেন , জানিয়েছেন রোমেরো ।

আহাস/ক্রী/০০৭