Download WordPress Themes, Happy Birthday Wishes

সবাইকে ছাড়িয়ে যাবার অপেক্ষায় সালাহ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে লিভারপুল আর ম্যানচেস্টার ইউনাইটেড । বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় ম্যাচ শুরু হবে লিভারপুলের মাঠ এনফিল্ডে ।

ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যান ইউ । প্রিমিয়ার লীগ যুগে তারা জিতেছে সর্বোচ্চ ১৩টি শিরোপা । শিরোপা সংখ্যায় ইপিএলে ম্যান ইউর ধারে কাছে নেই কেউ । দ্বিতীয় সর্বোচ্চ ছয় শিরোপা পেয়েছে ম্যান সিটি । তবে ম্যান ইউ ২০১২-১৩ মৌসুমের পর লীগ শিরোপা চোখে দেখেনি । অন্যদিকে , লিভারপুল ইংল্যান্ডের লিগে শিরোপা জিতেছে ১৯বার । সেটা প্রথম বিভাগ যুগে । প্রিমিয়ার লীগ যুগে একমাত্র শিরোপা অল রেডরা জিতেছে ২০১৯-২০ মৌসুমে ।

চলতি ২০২২-২৩ মৌসুমেও লিভারপুল চলে গেছে শিরোপা লড়াইয়ের বাইরে । ইউর্গেন ক্লপসের দল ২৪ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে আছে লীগ টেবিলের ছয়ে । যেখানে শীর্ষে থাকা আর্সেনাল পেয়েছে ২৬ ম্যাচে ৬৩ পয়েন্ট ।

ম্যান ইউ চলতি মৌসুমে বেশ ছন্দে আছে । তাদের সংগ্রহ ২৪ ম্যাচে ৪৯ পয়েন্ট । লীগ শিরোপা জয় কঠিন হলেও তাদের পক্ষে অসম্ভব না । তা না হলেও সেরা তিনে থেকে লীগ শেষ করতে পারলেও এরিক টেন হ্যাগের দলের সাফল্য হিসেবে বিবেচনা করা হবে । তবে লিভারপুলের মাঠে রেড ডেভিলদের কাজ সহজ হবে না । যদিও পরিসংখ্যানে ম্যান ইউ কিছুটা এগিয়ে । সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের বিপক্ষে ম্যান ইউ জয়ের হাসি হেসেছে ৯০বার । আর লিভারপুল ৮০বার । ড্র হয়েছে ৬৮ম্যাচ ।

চলতি লিগের প্রথম দেখাতে ম্যান ইউ ২-১ গোলে হারিয়েছিল লিভারপুলকে । তাঁর আগে লিগের টানা তিন ম্যাচ জিতেছিল লিভারপুল ।

এদিকে , ম্যান ইউর বিপক্ষে দারুণ এক রেকর্ড গড়ার অপেক্ষায় মোহাম্মদ সালাহ । মিশরীয় ফুটবলার ম্যান ইউর হয়ে লিগে গোল করেছেন ১২৭টি । যা অল রেড জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ । লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ১২৮ গোল করেছেন রবি ফাউলার । আর একটি গোল করলেই রবি ফাউলারকে ছুঁয়ে ফেলবেন সালাহ । দুটি গোল করলে এককভাবে বসবেন লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার আসনে ।

লিভারপুলের পক্ষে গোলের সেঞ্চুরি আছে আরও দুজনের । স্টিফেন জেরাডের গোলের সংখ্যা ১২০ আর মাইকেল ওয়েনের ১১৮টি । সাদিও মানে ৯০ গোল করে সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন । কিন্তু চলতি মৌসুমের শুরুতে বায়ার্ন মিউনিখে যোগ দিয়ে সেই সম্ভাবনা নিজেই শেষ করেছেন সেনেগালের উইঙ্গার ।

আহাস/ক্রী/০১০