Download WordPress Themes, Happy Birthday Wishes

শামিম পাটোয়ারীকে নিয়ে বিসিবি’র কৌতুক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মাঠের খেলায় ইংল্যান্ডের বিপক্ষে খাবি খাচ্ছে বাংলাদেশ । হেরেছে প্রথম দুই ম্যাচে । খুইয়েছে ওয়ানডে সিরিজ । তাতে ভক্তদের মন বিক্ষিপ্ত থাকাই স্বাভাবিক । তবে ক্রিকেটপ্রেমীদের বিক্ষিপ্ত আর অশান্ত মনকে খানিকটা ‘বিনোদন’ দেয়ার চেষ্টা অব্যাহত আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ‘বিসিবি’ ।

বিনোদন নয় তো কি ? ওয়ানডে সিরিজ শুরুর আগে ইংল্যান্ডের বিপক্ষে বিসিবি ঘোষণা করেছিল ১৪ জনের স্কোয়াড । দ্বিতীয় ম্যাচের আগে বিনা নোটিশে ডাক পান শামিম পাটোয়ারী । কিন্তু তৃতীয় ম্যাচের আগেই ফের বিনা নোটিশে স্কোয়াড থেকে ছুঁড়ে ফেলা হয়েছে তাঁকে ।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে। সেখানে নেই তরুণ বাঁহাতি ব্যাটার শামিমের নাম। তবে সিরিজ শুরুর আগে ঘোষিত স্কোয়াডের ১৪ জনের সবাই আছেন।

অথচ শামিম পাটোয়ারীকে সিরিজের মাঝপথে অন্তর্ভুক্ত করা হয়েছিল ‘ব্যাক আপ’ হিসেবে । বলা হয়েছিল , দুই ম্যাচের স্কোয়াডেই থাকবেন তিনি । বিসিবি নির্বাচক হাবিবুল বাশার সুমন জানান, দুই ক্রিকেটারকে নিয়ে চোটের শঙ্কা থাকায় ‘ব্যাকআপ’ হিসেবে দলে নেওয়া হয় শামিমকে। কিন্তু ২৪ ঘণ্টা পার হতে না হতেই বাদ পড়লেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।

শামিম পাটোয়ারীর আচমকা দলে অন্তর্ভুক্তি আর দল থেকে বাদ পড়ায় বিসিবি’র নির্বাচন প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠেছে । সৃষ্টি হয়েছে হাস্যরসের ।

শামিম পাটোয়ারী ২০২১ সালে জাতীয় দলে জায়গা পান । খেলেছেন ১০ টি-টুয়েন্টি ম্যাচ । কিন্তু জাতীয় দলে কখনোই স্থায়ী হন নি । জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচে ১৩ বলে ২৯ রান করেছিলেন আট নাম্বার ব্যাটার হিসেবে । ২০২১ সালের নভেম্বরেই পাকিস্তানের বিপক্ষে মিরপুরে খেলেছিলেন শেষ ম্যাচ । তিনে নেমে ২৩ বলে ২২ রান এসেছিল তাঁর ব্যাট থেকে । পরবর্তীতে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ হয় নি । তবে ওয়ানডে থেকে বাদ পড়লেও শামিমকে রাখা হয়েছে টি-টুয়েন্টি স্কোয়াডে ।

উল্লেখ্য , মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ইংল্যান্ডের কাছে প্রথম দুই ওয়ানডে হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে তামিম ইকবালের দল। প্রায় সাত বছর পর প্রথমবারের মতো এই সংস্করণে ঘরের মাটিতে সিরিজ হারল বাংলাদেশ। ইংলিশদের বিপক্ষেই নিজেদের মাঠে শেষবার ওয়ানডে সিরিজ হাতছাড়া হয়েছিল টাইগারদের। ২০১৬ সালে তিন ম্যাচের লড়াইয়ে ২-১ ব্যবধানে জিতেছিল সফরকারীরা।

হোয়াইটওয়াশ এড়াতে আগামী ৬ মার্চ তৃতীয় ও শেষ ওয়ানডেতে জস বাটলারের দলের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচের ভেন্যু চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে দল:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ।

আহাস/ক্রী/০০৪