Download WordPress Themes, Happy Birthday Wishes

শামসুন্নাহারের অভাব পূরণ করতে পারলো না কেউ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাইয়ের প্রথমপর্বের বাঁধা পেরুতে পারে নি বাংলাদেশের মেয়েরা । শক্তিশালী ইরানের কাছে হেরে বিদায় নিয়েছে বাছাই পর্ব থেকে । যদিও ফিফা র‍্যাংকিংয়ে অনেক এগিয়ে থাকা ইরানের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের লড়াই প্রশংসা কুড়িয়েছে ।

রবিবার (১২ মার্চ) কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শেষ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশে এবং ইরান । দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হারিয়েছিল তুর্কেমেনিস্তানকে । ইরান জিতেছিল ৭-১ গোলে । বাংলাদেশ পেয়েছিল ৪-০ গোলের জন্য ।

গোল-ব্যবধানে পিছিয়ে থাকায় ইরানের বিপক্ষে জয়ের কোন বিকল্প ছিল না বাংলাদেশের সামনে । যদিও ফিফা র‍্যাংকিংয়ে ইরানের নারীরা অনেক এগিয়ে বাংলাদেশের চেয়ে । ইরানের অবস্থান যেখানে ৬৮ সেখানে বাংলাদেশ ১৪০তম । তাই বাংলাদেশের বিপক্ষে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ইরান । অন্যদিকে , নিজেদের মাটিতে মাসখানেক আগেই সাফের শিরোপা জিতেছে অনূর্ধ্ব-২০ দল । তাই আত্মবিশ্বাসী ছিল তারাও ।

সাফের সেরা খেলোয়াড় এবং গোলদাতা শামসুন্নাহার জুনিয়র ছিলেন না এএফসি অনূর্ধ্ব-২০ বাছাইয়ে । ইনজুরির কারণে অধিনায়কের না থাকা বাংলাদেশকে দুর্বল করেছে । তা স্বত্বেও ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচে জয়ের জন্যেই নেমেছিল বাংলাদেশ। প্রথমার্ধে গোলের বেশ কয়েকটি সুযোগও পায় দল। কিন্তু পায়নি কাঙ্ক্ষিত গোলের দেখা। প্রথম মিনিটেই সহজ সুযোজ মিস করেন আকলিমা খাতুন। আর ৩২তম মিনিটে আইরিনের নেওয়া শট বাইরে চলে যায়। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে।

দ্বিতীয়ার্ধের খেলায় অনেকটা ঝিমিয়ে পড়ে স্বাগতিকরা। অন্যদিকে গোলের নেশায় বুঁদ হয়ে থাকা ইরান ম্যাচের ৮৫তম মিনিটে পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল। সতীর্থের থ্রু পাস ধরে নেগিন জান্দি এগিয়ে যাওয়ার সময় তাকে আটকাতে যান গোলকিপার রুপনা চাকমা। পোস্ট ছেড়ে বেরিয়ে এলেও শেষ রক্ষা করতে পারেননি। নেগিন তাকে কাটিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেছেন।

গোল হজমের পরও ম্যাচে ফেরার সুযোগ ছিল বাংলাদেশের। ম্যাচের নির্ধারিত সময় শেষে ৮ মিনিট যোগকরা সময় ছিল। সেই সময় বাংলাদেশ একাধিক কর্নার আদায় করলেও গোল শোধ দিতে পারেনি।

হারলেও বাংলাদেশ দুর্দান্ত লড়াই করেছে । শমসুন্নাহার জুনিয়র থাকলে হয়ত আরও ভালকিছু হতেও পার্ট । কিন্তু সেটা হয় নি । তবে নারীদের অনূর্ধ্ব-২০ দল এখন অনেকটাই গোছান , সেটা প্রমাণ হয়েছে । অন্যদিকে , টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা দল হয়ে দ্বিতীয় ধাপে উঠল ইরান।

আহাস/ক্রী/০০২