Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো-মেসিকে ছাড়িয়ে যাবেন এমবাপ্পে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার লড়াইয়ে লিওনেল মেসির সাথে হাড্ডাহাড্ডি লড়াই করে হেরেছেন কিলিয়ান এমবাপ্পে । হয়েছেন দ্বিতীয় সেরা । কিন্তু ভবিষ্যতে তিনি ক্রিস্টিয়ানো রোনালদো আর মেসির রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় পৌঁছাবেন বলে রীতিমত ঘোষণা দিয়েছেন রোনাল্ডো নাজারিও ।

২০২২ সালটা স্বপ্নের মতো কাটিয়েছেন এমবাপ্পে । বছরের শুরুটা এমবাপ্পে করেছিলেন হ্যাট্রিক দিয়ে । ২০২২ সালের ৩ জানুয়ারি ফ্রেঞ্চ কাপের নক আউট পর্বে ভেনেসের বিপক্ষে ৫৯,৭১ আর ৭৬ মিনিটে করেন তিনটি গোল । বিগত বছরে পিএসজির হয়ে ৪৩ ম্যাচে ৪৪ গোল হাঁকিয়েছেন এমবাপ্পে । এছাড়া জাতীয় দলের হয়ে ১৩ ম্যাচে আছে এক ডজন গোল ।

সব মিলিয়ে বর্তমান বিশ্বের অন্যতম সেরা তারকা এমবাপ্পে ২০২২ সাল কাটিয়েছেন স্বপ্নের মতো । হয়েছেন লীগ ওয়ানের সেরা গোলদাতা আর সেরা এসিস্ট করা ফুটবলার । একই দলে খেলা মেসি আর নেইমারকেও পেছনে ফেলেছেন দুই ক্ষেত্রেই । এমনকি , বিগত মৌসুমে দলের দুই মহাতারকাকে পেছনে ফেলে হয়েছেন ফ্রেঞ্চ লীগ ওয়ানের বর্ষসেরা । সব মিলিয়ে বছর জুড়ে সার্বিক পারফর্মেন্সে সবার থেকে এগিয়ে এমবাপ্পে ।

এমবাপ্পে প্রথমবারের মতো এক বর্ষপঞ্জিকায় পঞ্চাশ গোলের মাত্রা ছুঁয়েছেন । ২০২১ সালে তিনি করেছিলেন ৪৯ গোল । সবচেয়ে বড় কথা ২০২২ সালে এমবাপ্পের চেয়ে বেশী গোল বিশ্বের আর কোন খেলোয়াড় পায় নি ।

অন্যদিকে , বিশ্বকাপ জয়ের সুবাদে মেসি টক্কর দেবেন এমবাপ্পের সাথে । বিশ্বকাপের সাত ম্যাচ কিংবা সারা বছরের পারফর্মেন্স , কোন কিছুতেই এমবাপ্পেকে পেছনে ফেলতে পারেন নি মেসি । ফাইনালেও এমবাপ্পেদের হারাতে টাইব্রেকার পর্যন্ত খেলতে হয়েছে । ব্যক্তিগত লড়াইয়ে ফ্রান্সের পক্ষে ফাইনালে এমবাপ্পের গোল ছিল তিনটি আর আর্জেন্টিনার হয়ে মেসির দুইটি ।

২০২২ সালে ক্লাব আর আন্তর্জাতিক পর্যায়ে মেসি করেছেন ৩৫ গোল । আর ম্যাচ খেলেছেন ৫১টি । আর্জেন্টিনার জার্সিতে করেছেন ১৪ ম্যাচে ১৮ গোল । বিশ্বকাপে মেসির পারফর্মেন্স সবার জানা । রেফারির আনুকুল্যে একের পর এক পেনাল্টি সুবিধা নিয়েছেন মেসি । ট্রফিও জিতেছে আর্জেন্টিনা বিতর্কিতভাবে । মেসি পেয়েছেন গোল্ডেন বল ।

ফিফা বর্ষসেরায় মেসি পেয়েছেন ৫২ পয়েন্ট । ৪৮ পয়েন্ট পেয়েছেন এমবাপ্পে । প্যারিসে ফিফা আয়োজিত অনুস্তাহ্নে ব্রাজিলিয়ান বিশ্বকাপজয়ী তারকা রোনাল্ডো বলেছেন , ‘ রোনালদো এবং মেসি লম্বা সময় ফুটবলকে শাসন করেছেন । গড়েছেন অনেক রেকর্ড । কিন্তু তাদের রেকর্ড ভাঙবেন এমবাপ্পে । সে অনেকদূর যাবে । এমবাপ্পে অসাধারণ ফুটবলার । সেই আগামীদিনে বিশ্ব ফুটবল শাসন করবে । ‘

২৪ বছরের এমবাপ্পে জিতেছেন ২০১৮ সালের বিশ্বকাপ । খেলেছেন ২০২২ সালের ফাইনালে । দেশের হয়ে ৬৬ ম্যাচে তাঁর গোলের সন্মগখ্যা ৩৬টি । ক্লাব ক্যারিয়ারে ইতোমধ্যে ২৩১ গোল হয়ে গেছে তাঁর । তিনি টানা চারবার জিতেছেন ফ্রেঞ্চ লীগ ওয়ানের সেরা গোলদাতার খেতাব । চলতি মৌসুমে লীগ ওয়ানে গোলদাতা তালিকার শীর্ষে ।

রোনালদো ১১৮ গোল নিয়ে আন্তর্জাতিক তালিকার শীর্ষে । ৮২৭ গোল নিয়ে তিনি ফুটবল ইতিহাসের সেরা গোলদাতা । ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে জিতেছেন ইউরোপের সেরা তিনটি লিগে বর্ষসেরা ফুটবলারের সম্মান । মেসিও কম যান নি । আন্তর্জাতিক ক্যারিয়ারে আর্জেন্টিনার মহাতারকা করেছেন ৯৮টি গোল । ক্লাব ক্যারিয়ারে সদ্যই ছুঁয়েছেন ৭০০ গোলের মাইলফলক ।

রোনালদো আর মেসির রেকর্ড ফুটবল ইতিহাসে ভাঙা সহজ না । এমবাপ্পের ক্যারিয়ার মাত্র শুরু । তিনি অসাধারন প্রতিভাবান । তাঁর পক্ষে সম্ভব ফুটবলের দুই মহানায়কের রেকর্ড ভাঙা । কিন্তু সেই জন্য তাঁকে ইনজুরি বিহীন অবস্থায় সেরা ফর্মে মাঠে থাকতে হবে । তাহলে হয়ত এক দশক পর রোনালদো আর মেসিকে টপকে যেতেও পারেন তিনি ।

আহাস/ক্রী/০০৬