Download WordPress Themes, Happy Birthday Wishes

বেতন কমানোর শর্ত মানলে পিএসজিতে থাকতে পারবেন মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

লিওনেল মেসি কি পিএসজি ছাড়ছেন ? ছাড়লেও কোথায় হচ্ছে তাঁর নতুন ঠিকানা ? ফুটবলপ্রেমীদের মধ্যে অনেকদিন ধরেই ঘুরপাক খাচ্ছে প্রশ্ন দুটি । যদিও এখনও উত্তর মেলে নি । উত্তর সহসাই মিলবে এমন লক্ষণ নেই । তবে পিএসজির সাথে মেসির আলোচনা নিয়েছে নতুন মোড় ।

পিএসজির সর্বেসর্বা হতে চাইছেন কিলিয়ান এমবাপ্পে । স্পেনের ‘লা ন্যাশিওনাল’ পত্রিকা জানিয়েছে ,চলতি মৌসুমের শুরুতেই রেকর্ড বেতনে এমবাপ্পের সাথে নতুন চুক্তি করে পিএসজি । বছরে বোনাস ছাড়াই তাঁর বেতন দাঁড়িয়েছে বাৎসরিক ৭২ মিলিয়ন ইউরো । বোনাস আর অন্যান্য সুবিধা মিলিয়ে যা ১০০ মিলিয়ন ইউরোর বেশী । সৌদি আরবের আল নাসের ক্লাব রোনালদোকে বাৎসরিক ২০০ মিলিয়ন ইউরোয় চুক্তিবদ্ধ করার আগে যা ছিল বিশ্বরেকর্ড । তবে এখনও বেতনের হিসেবে এমবাপ্পে ফুটবল বিশ্বের দ্বিতীয় দামী খেলোয়াড় । এছাড়া , এমবাপ্পেকে দেয়া হয়েছে বিপুল ক্ষমতা । দলের একাদশ নির্বাচন আর স্কোয়াড গঠনেও নেয়া হচ্ছে এমবাপ্পের পরামর্শ । যা ফুটবল দুনিয়ায় বিরল । 

এদিকে , মেসির সাথে পিএসজির চুক্তি শেষ হচ্ছে চলতি বছরের জুনে । পিএসজি অন্তত আরও এক বছর মেসির সাথে চুক্তি বাড়াতে চায় । কিন্তু এমবাপ্পের তুলনায় বেতন আর অন্যান্য সুবাধি কম পাওয়ায় বিগড়ে গেছে মেসিপক্ষ । প্যারিসের ক্লাবের সঙ্গে তারাও দর বাড়াতে শুরু করে দিয়েছেন।

বর্তমানে মেসি পিএসজি থেকে বাৎসরিক ৪১ মিলিয়ন ইউরো বেতন পান । বিশ্বকাপ জয়ের পর মেসি আশা করেছিলেন নতুন মৌসুমে তাঁর বেতন বাড়বে । কিন্তু হচ্ছে  উল্টোটা। পিএসজি চাইছে মেসি এখন যে পরিমাণ বেতন (মাসে প্রায় ৩.৫ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৮ কোটির বেশি) পাচ্ছেন, তা কমিয়ে আনতে। এমনটা হলে কিছুতেই আর্জেন্টাইন তারকা পিএসজিকে ‘হ্যাঁ’ বলবেন না। সেক্ষেত্রে হয়তো এই গ্রীষ্মের দলবদলে মেসিকে বেছে নিতে হবে নতুন কোনো ঠিকানা। 

মেসির জীবনী যিনি লিখেছেন, সেই গিলেম বালাগ পিএসজি-র সঙ্গে আর্জেন্টিনার ফুটবলারের চুক্তি সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এনেছেন। তাঁর দাবি, মেসির বাবা জর্জের সঙ্গে পিএসজি ডিরেক্টর লুই কাম্পেসোর কথাবার্তা চলছে। মেসি যে পিএসজিতেই থাকতে চান, তা নিয়ে সন্দেহ নেই। কিন্তু চুক্তি সই করার আগে অনেক শর্ত চাপাতে চলেছেন তিনি। তার মধ্যে এমন কিছু বিষয়ও রয়েছে যেগুলো ভবিষ্যতে বাস্তবায়িত হতে পারে।

যদিও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার কারণে আগামীতে পিএসজির কাতারি মালিকা পক্ষ বিনিয়োগ বাড়াবেন কিনা সন্দেহ । বালাগের দাবি, যদি কাতার আর পিএসজিতে বিনিয়োগ না করে বা আর্থিক কারণে পিএসজি যদি অন্য কোনও ফুটবলারকে বিক্রি করে, তার প্রতিফলন কী হতে পারে, এ সবই আগে জেনে নিতে চাইছেন মেসি। তার পরেই চুক্তিতে সই করবেন।

আগামী মৌসুমে নেইমারকে বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত অনেকটাই চূড়ান্ত পিএসজির । নেইমার বিষয়ে চেলসির সাথে সমঝোতার খবরও পাওয়া গেছে । যা মেসিকে চিন্তায় ফেলেছে । কারণ নেইমার পিএসজিতে মেসির সবচেয়ে কাছের বন্ধু । বার্সেলোনার সময় থেকেই তাদের গভীর বন্ধুত্ব । মেসির পিএসজিতে আসার ক্ষেত্রেও নেইমারের ভুমিকা ছিল । তাই নেইমার চলে গেলে বিরুপ পরিবেশে পিএসজি’তে কতটুকু স্বস্তি পাবেন , মেসির ভাবনায় থাকছে এটাও ।

বালাগ জানিয়েছেন, চুক্তি নিয়ে কথা চলছে মানেই মেসির সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। যাঁর সঙ্গে কথা চলছে, সেই কাম্পোসই হয়তো ক্লাব ছাড়তে পারেন। তখন পরিস্থিতি বদলে যেতে পারে। কাতারের মালিকরা কী বলছেন, তার উপরেও অনেক কিছু নির্ভর করছে।

এদিকে , পিএসজির নতুন কোচ হিসেবে আগামী মৌসুমে কিনেদিন জিদানের নাম শোনা যাচ্ছে । জিদান দলে এলে স্কোয়াডে বড় পরিবর্তন আসবে সন্দেহ নেই । তাতে পিএসজির পরিকল্পনাও বদলে যাবে ।

আহাস/ক্রী/০০৩