Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সেলোনায় চুক্তিবদ্ধ হলেন রোনালদিনিও-পুত্র

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রোনালদিনিও গাউচা বার্সেলোনায় এসেছিলেন ‘মুক্তিদুত’ হয়ে । যে সময়টা বার্সা কাটাচ্ছিলো নিদারুণ ব্যর্থতায় । লীগ চ্যাম্পিয়ন দুরের কথা , উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে খেলার যোগ্যতা হয় না দলটির । ঠিক সময়ে উড়ে এলেন রোনালদিনিও । জয় করলেন বার্সেলোনার হয় সবকিছু । বলা যায় , রোনালদিনিওর হাত ধরেই ধ্বংসস্তূপের মধ্য থেকে ফিনিক্স পাখীর মতো ঘুরে দাঁড়িয়ে সাফল্যের আকাশে ওড়া শুরু হয় কাটালানদের ।

২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয় করেছিলেন রোনালদিনিও । ছিলেন বিশ্বসেরাত্রয়ী ‘ট্রিপল-আর’ এর অংশ । ক্লাব ফুটবলে ছিলেন পিএসজিতে । ২০০৩ সালে যোগ দেন বার্সায় । প্রথম মৌসুমেই বার্সাকে ফিরিয়ে আনেন চ্যাম্পিয়ন্স লীগে । আর পরের মৌসুমে জেতান লা লীগা । রোনালদিনিও বার্সেলোনায় খেলেছেন ২০০৮ সাল পর্যন্ত । পাঁচ মৌসুমে বার্সাকে জিতিয়েছেন দুইটি করে লা লীগা আর স্প্যানিশ কাপ । এনে দিয়েছেন ২০০৫-০৬ মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগ ট্রফি ।

বার্সেলোনা ইতিহাসের অন্যতম সফল খেলোয়াড় এবং পুনরুত্থানের কারিগর রোনালদিনিও ফুটবল ছেড়েছেন বহু বছর । তাঁর পুত্র হোয়াও ডি এসিস মোরেইরা মেন্ডেস এখন ফুটবলার হওয়ার চেষ্টায় । তাঁকে ইতোমধ্যে দলে ভিড়িয়েছে বার্সেলোনা । বাবার ক্লাবেই রোনালদিনি-পুত্রের ইউরোপিয়ান ক্লাব ফুটবলে যাত্রা শুরু হচ্ছে ।

বার্সেলোনার তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনালদিনিওর ছেলেকে অনূর্ধ্ব-১৯ দলে চুক্তিবদ্ধ করেছে বার্সেলোনা। পিতা রোনালদিনহো ক্যাম্প ন্যু ছেড়ে যাবার ১৫ বছর পর কাতালান ক্লাবটির যুব দলে যোগ দিলেন তার ১৮ বছর বয়সি ছেলে স্ট্রাইকার হোয়াও মোরেইরা মেন্ডেস।

গত বছরের শেষভাগ পর্যন্ত ব্রাজিলিয় ক্লাব ক্রুজেইরোর যুব দলে প্রশিক্ষণ নিয়েছেন মেন্ডেস। বার্সেলোনার সঙ্গে অনির্দিষ্ট সময়ের চুক্তিতে যাবার আগে বিগত কয়েক সপ্তাহ যাবৎ কাতালান ক্লাবটিতে ট্রায়ালে ছিলেন এই ফরোয়ার্ড।

গত সপ্তাহের শেষদিকে বার্সেলোনায় সাবেক বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকের ‘কিংস লিগ’ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ৪২ বছর বয়সি রোনালদিনিও ।

আহাস/ক্রী/০০৭