Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্সায় ফিরলে মেসির বেতন হবে বুস্কেটসদের চেয়ে কম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপে শিরোপা জয়ের পর ক্যারিয়ারে জোয়ার আসবে , এমনটাই ভেবেছিলেন লিওনেল মেসি । কিন্তু সেটা হয় নি । উল্টো ক্লাব ফুটবলে হারাতে চলেছেন নিজের স্থান । পিএসজিতে ক্রমশ হয়ে উঠছেন বাড়তি বোঝা । ইউরোপের কোন বড় দল আগ্রহ দেখাচ্ছে না । এমনকি পুরনো দল বার্সেলোনাও মেসির সামনে ঝুলিয়ে দিয়েছে কঠিন শর্ত । সব মিলিয়ে আর্জেন্টিনার মহাতারকার ফুটবল ক্যারিয়ার নিমজ্জিত হতে চলেছে হতাশার সাগরে ।

চলতি জুনেই পিএসজির সাথে শেষ হচ্ছে মেসির চুক্তি । দুই পক্ষের মধ্যে নতুন চুক্তির কোন আলামত নেই । পিএসজি মেসির সাথে আরও এক বছর চুক্তি বাড়াতে চায় । কিন্তু বেতন থাকবে পূর্বের মতোই বাৎসরিক ৪১ মিলিয়ন ইউরো । অথচ বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার ফুটবলারের এজেন্ট জর্জ মেসি (মেসির বাবা) আশা করেছিলেন , বেতন বাড়বে অনেক ।

পিএসজিতে সর্বাধিক বেতন পান কিলিয়ান এমবাপ্পে , বছরে ৭৬ মিলিয়ন ইউরো । জর্জ মেসি পিএসজি কর্তাদের সাথে বৈঠকে বেতন বাড়াবার প্রসঙ্গ তুলেছেন । কিন্তু পিএসজির তরফ থেকে উড়িয়ে দেয়া হয়েছে মেসিদের আবদার । ফলে ভেস্তে গেছে দুই পক্ষের বৈঠক ।

পিএসজির সাথে বৈঠক ভেস্তে যাওয়ার পর জর্জ মেসি যোগাযোগ করেছেন ইউরোপের কয়েকটি বড় ক্লাবের সাথে । কিন্তু কোন সাড়া মেলে নি ৩৫ বছরের মেসির জন্য । সৌদি আরবের আল হিলাল আর আল ইত্তিহাদ ক্লাবের বিশাল প্রস্তাবের কথা শোনা গেছে । কিন্তু আনুষ্ঠানিক কোন ঘোষণা আসে নি ।

তবে , তবে মেসিকে পাওয়ার জন্য আগ্রহী আমেরিকার ইন্টার মায়ামি । মেজর লিগ সকারে ডেভিড বেকহ্যামের দল ইন্টার মায়ামির হয়ে খেলার জোরালো গুঞ্জন ছিল সংবাদমাধ্যমগুলোতে। ইন্টার মায়ামিও বেশ কয়েকবার লিওনেল মেসিকে দলে নেওয়ার জোরালো চেষ্টা চালিয়েছে। তবে ইন্টার মায়ামির সেইসব চেষ্টায় সাড়া দেননি মেসি। তবে এবার পিএসজির সঙ্গে যখন চুক্তি নবায়ন ঝুলছে ঠিক তখনই সুযোগ লুফে নিতে চায় ইন্টার মায়ামি। কিন্তু সেখানে মেসি ইউরোপের সমান বেতন পাবেন না , এটা পরিস্কার ।

এদিকে , মেসির জন্য আগ্রহ দেখাচ্ছে বার্সেলোনা । ২০২১ সাল পর্যন্ত মেসি ক্যারিয়ারের শুরু থেকে কাটিয়েছেন বার্সাতেই । ক্যারিয়ারের সোনালী সময় তিনি কাটিয়েছেন বার্সাতেই । ছিলেন ক্লাবের সবচেয়ে বেশী বেতনের খেলোয়াড় । ছিলেন অধিনায়ক । সবাই আশা করেছিল , মেসি বার্সাতেই ক্যারিয়ার শেষ করবেন । পিএসজিতে যোগ দেয়ায় সেই সম্ভাবনার ফিকে হয়ে গিয়েছিল । কিন্তু শেষ হয়ে যায় নি । কারণ মেসিকে আবার ফিরে পেতে আগ্রহী বার্সার কোচ শাভি হার্নান্দেজ ।

যদিও মেসির বার্সায় ফেরা সহজ হবে না । কারণ বার্সা সভাপতি হুয়ান লাপার্তোর সাথে মেসির সম্পর্ক ভাল না । তাছাড়া বর্তমানে বার্সেলোনা চলচহে আর্থিক সংকটের মধ্যে । তাই মেসিকে বার্সায় ফিরতে হলে পূর্বের চেয়ে কম বেতনে ফিরতে হবে ।

শুধু তাই না , মেসি বার্সায় ফিরলেও ফিরে পাবেন না অধিনায়কত্ব । এমনটাই জানিয়েছে স্পেনের দৈনিক মুণ্ডো ডেপোর্টিভো । লা লিগা সভাপতি জাভিয়ের তেভেজের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে , ‘ মেসিকে সব সময় স্বাগত জানাতে প্রস্তুত লা লিগা । কিন্তু তাঁকে ফিরতে হলে বেতন কমাতে হবে । লা লিগার আর্থিক নিয়মের সাথে সঙ্গতি রেখেই তাঁকে নিতে পারবে বার্সা । নচেৎ না । ‘

উল্লেখ্য , মেসি বার্সেলোনায় সর্বশেষ বেতন পেয়েছেন বাৎসরিক ৭১ মিলিয়ন ইউরো । কিন্তু বর্তমান পরিস্থিতিতে বার্সায় ফিরলে তাঁর বেতন কমে আসবে অর্ধেক ।

বার্সেলোনায় বর্তমানে সর্বোচ্চ সাড়ে ৩৭ মিলিয়ন ইউরো বাৎসরিক বেতন পান ফ্রেডি ডি ইয়াং । ৩৭ মিলিয়ন পান সার্জিও বুস্কেটস । মেসিকে আনুমানিক ৩০ মিলিয়ন ইউরো বেতনে ফেরাতে চায় বার্সেলোনা ।

সব মিলিয়ে মেসির জন্য পরিস্থিতি ক্রমেই কঠিন হয়ে উঠছে । বেতন কমিয়ে তিনি ইউরোপে থাকবেন ,  নাকি  বাড়তি বেতনের আশায়  ইউরোপ ছেড়ে অন্য কোথাও পাড়ি জমাবেন , সেটা সময়েই বলে দেবে ।

আহাস/ক্রী/০০২