Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের ফুটবলে নতুন যুগের সূচনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ফুটবলে ভিনদেশী খেলোয়াড়দের নাগরিকত্ব দিয়ে খেলানো নতুন কোন ঘটনা না । ফ্রান্স , পর্তুগাল , জার্মানি , স্পেন কিংবা হল্যান্ডের মতো বড় বড় দেশ এমন কাজ করে থাকে নিয়মিত । কিন্তু বাংলাদেশের ফুটবলে বিদেশী ফুটবলার খেলানোর মতো ঘটনা কখনও ঘটে নি । বাংলাদেশ বড়জোর হেঁটেছে জামাল ভুইয়ার মতো বাংলাদেশী বংশোদ্ভূত প্রবাসী ফুটবলারদের খেলানোর পথে । বাংলাদেশের ফুটবলে প্রবাসী ফুটবলার খেলানোর রেওয়াজটাও খুব বেশীদিনের না । যার শুরুটা করেছিলেন জামাল ভুঁইয়া ।

এবার , বাংলাদেশের জাতীয় দলে সম্পূর্ণ বিদেশী ফুটবলার খেলাবার সময় বুঝি এসে গেছে । এলিটা কিংসলে হতে যাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলে খেলা প্রথম বিদেশী ফুটবলার । অবশ্য বিদেশী বললে ভুল হবে । কারণ লাল সবুজের জার্সি গায়ে চড়াবার মানসে তিনি নিয়েছেন বাংলাদেশের নাগরিকত্ব । বৈবাহিক সুত্রে ২০২১ সালের মার্চে তিনি পেয়েছেন বাংলাদেশের নাগরিকত্ব । পরে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফুটবল দলের প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছিলেন। চূড়ান্ত স্কোয়াডে অবশ্য এলিটা জায়গা পাননি। ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন্সের ছাড়পত্র না থাকায় তার বাংলাদেশ জার্সিতে খেলার আশা অধরা থেকে যায়। পরে দুই বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে, জাতীয় দলের দরজা এলিটার জন্য বন্ধই রয়েছে।

তবে , এলিটার জন্য বাংলাদেশ জাতীয় দলের বন্ধ দুয়ার খুলতে চলেছে । সেশেলসের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের চূড়ান্ত স্কোয়াডে জায়গা পেয়েছেন কিংসলে । আশা করা হচ্ছে , এই সিরিজেই বাংলাদেশের জার্সিতে অভিষেক হবে তাঁর । বাফুফে আশ্বাস দিয়েছে এবার তারা ঝুঁকি নিয়ে হলেও এলিটাকে খেলাবে । কারণ এলিটার খেলার ব্যাপারে ফিফা বা এএফসি’র আপত্তি নেই । তবে অন্য কোন দল এলিটার বিরুদ্ধে অভিযোগ বাফুফে’কে মোকাবেলা করতে হবে । যার জন্য প্রস্তুত বাফুফে ।

নাইজেরিয়ার এলিটা কিংসলে ২০১১ সালে প্রথম বাংলাদেশে খেলতে আসেন । সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দল ভুগছে স্ট্রাইকার সংকটে । শেখ আসলাম , ইমতিয়াজ আহমেদ নকীব আর আলফাজদের পর বাংলাদশ পায় নি কোন ‘জাত স্ট্রাইকার’ । কাঞ্চন আর এনামুলরা চেষ্টা করেছেন । কিন্তু তারাও এখন অতীত । বর্তমানে নাবিব নেওয়াজ জীবনরা সাফল্যের চেয়ে হতাশা উপহার দিচ্ছেন বেশী ।

বাংলাদেশী স্ট্রাইকারদের ব্যর্থতা চোখে পড়ে ঘরোয়া ফুটবলের দিকে তাকালেই । ২০০৭ সালে শুরু হওয়া পেশাদার লিগে একবার মাত্র সেরা গোলদাতা হয়েছেন বাংলাদেশের স্ট্রাইকাররা । সেটাও এক যুগের বেশী সময় আগে । ২০০৯-১০ মৌসুমে ঢাকা আবাহনীর হয়ে ২১ গোল করে মৌসুমের সেরা গোলদাতা হয়েছিলেন এনামুল ।

চলতি মৌসুমেও চলছে বিদেশীদের জয় জয়কার । প্রথম পর্ব শেষে ৯ গোল নিয়ে শীর্ষে ব্রাজিলিয়ান ডরিয়েলটন আর সেইন্ট ভিনসেন্টের কমুলাস স্টুয়ার্ট । বাংলাদেশীদের মধ্যে নাবিব নেওয়াজ জীবন আর ফয়সাল আহমেদ ফাহিম করেছেন তিনটি করে গোল । তবে ব্যতিক্রম এলিটা । এই নাইজেরিয়ান বাংলাদেশী করেছেন ১০ ম্যাচে একটি হ্যাট্রিকসহ সাত গোল ।

২০২২ সালে জাতীয় দল আট ম্যাচে পেয়েছিল একটি জয় । সব মিলিয়ে বাংলাদেশ দুইবার প্রতিপক্ষের জালে বল ফেলেছে । তাতে বোঝা যায় , কি নিদারুণ ক্ষরা চলছে বাংলাদেশের গোলের । এলিটা কিংসলে যোগ হলে বাংলাদেশের স্ট্রাইকার সমস্যার সমাধান কিছুটা হলেও আশা করছে সবাই ।

শনিবার (২৫ মার্চ) সিলেটে বাংলাদেশের প্রথম মোকাবেলা সেশেলসের বিপক্ষে । সিরিজ শুরুর আগে ঘোষণা করা হয়েছে ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড । কোচ হাভিয়ের ক্যাবরেরা চূড়ান্ত স্কোয়াডেও রেখেছেন কিংসলেকে ।

সেশেলেসের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ২৮ মার্চ। দুই দেশ এর আগে একবার মুখোমুখি হয়েছিল ২০২১ সালে শ্রীলংকায়। ওই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

এলিটার অভিষেক নিয়ে বাংলাদেশের কোচ সরাসরি কিছু বলেন নি । তবে অধিনায়ক জামাল ভুঁইয়া জানিয়েছেন , ‘ অন্য স্ট্রাইকারের চেয়ে এলিটার পার্থক্য আছে। সে শারীরিকভাবে শক্তিশালী। অনেক বছর বাংলাদেশে খেলছে। এলিটার থাকা বাংলাদেশ দলের জন্য ভালো। কারণ সে বক্সের খেলোয়াড়। আমরা এলিটাকে দেখতে পাব।’

সৌদি আরবে ‘আন-অফিসিয়াল’ প্রস্তুতি ম্যাচে মালাবির বিপক্ষে খেলেছিলেন কিংসলে। দেখার অপেক্ষা সিশেলসের বিপক্ষে খেলার সুযোগ তার মেলে কি-না। অবশ্য দলীয় সূত্রের খবর, সেরা একাদশে না হলেও বদলি হিসেবে সুযোগ পেতে পারেন কিংসলে। সেটা হলেও বাংলাদেশের ফুটবল প্রবেশ করবে নতুন যুগে ।

বাংলাদেশ দল: আনিসুর রহমান জিকো, কাজী তারিক রায়হান, সাদউদ্দিন, রিমন হোসেন, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, তপু বর্মন, মাশুক মিয়া জনি, সোহেল রানা, রাকিব হোসেন, সুমন রেজা, মতিন মিয়া, আলমগীর মোল্লা, রহমত মিয়া, সোহেল রানা, ফয়সাল আহমেদ ফাহিম, এলিটা কিংসলে, জামাল ভূঁইয়া, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, মিতুল মারমা, মজিবুর রহমান জনি, আমিনুর রহমান সজীব ও রবিউল হাসান।

আহাস/ক্রী/০০৪