Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুন ব্রাজিলের অধিনায়ক ক্যাসিমিরো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২৬ মার্চ ব্রাজিল নামছে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে । প্রতিপক্ষ মরক্কো । দুই দলের মধ্যকার প্রীতি ম্যাচে ব্রাজিল দলকে নেতৃত্ব দেবেন ক্যাসিমিরো ।

ব্রাজিল ২০২২ সালে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে । ক্রোয়েশিয়ার বিপক্ষে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সেলেসাওরা দেখেছে টাইব্রেকারে হারের মুখ । তাতে বিশ্বকাপে ষষ্ঠ শিরোপার স্বপ্ন ভেঙেছে ব্রাজিলের ।বিশ্বকাপের পর ব্রাজিলের কোচ তিতে পদত্যাগ করেছেন । ব্রাজিল ফুটবল ফেডারেশন এখনও স্থায়ী কোচ নিয়োগ দেয় নি । চলতি বছরের সেপ্টেম্বরে শুরু হবে ২০২৬ সালের বিশ্বকাপের জন্য ল্যাটিন আমেরিকার বাছাই পর্ব । ১০ দেশের বাছাই পর্বের আগেই ব্রাজিল নতুন স্থায়ী কোচ নিয়োগ দিতে বদ্ধপরিকর ।

আপাতত ব্রাজিলের ‘অন্তর্বর্তী’ কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে র‍্যামন মেঞ্জেসকে । যিনি চলতি বছরেই ব্রাজিলের অনূর্ধ্ব-২০ দলকে জিতিয়েছেন কোপা আমেরিকা ট্রফি । তাঁর হাতেই আপাতত ব্রাজিলের সিরিয়র দলের দায়িত্ব দেয়া হয়েছে । কিন্তু প্রথম এসাইনমেন্টেই মেঞ্জেস পড়েছেন কঠিন পরিস্থিতিতে । ইনজুরির কারণে দলে নেই ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র । এছাড়া দলের বাইরে অ্যালিসন বেকার , মার্কুইনহোস , থিয়াগো সিলভা , রিচার্লিশন , ড্যানি আলাভেজ, ড্যানিলো , ব্রুনো গুইমারেস , ফিলিপ্পে কুতিনিও , গ্যাব্রিয়েল হেসুস , রাফিনিয়া , গ্যাব্রিয়েল মার্তিনেল্লি আর রবার্টো ফিরমিনিওর মতো পরিচিত মুখ ।

থিয়াগো সিলভা , নেইমার , অ্যালিসন বেকার আর মার্কুইনহোসদের অনুপস্থিতিতে মরক্কোর বিপক্ষে ব্রাজিলের নেতৃত্ব দেবেন ক্যাসিমিরো । ব্রাজিলের গনমাধ্যম গ্লোবো স্পোর্টস জানিয়েছে এই তথ্যটি।

ক্যাসিমিরো নিয়মিত না হলেও ব্রাজিলকে নেতৃত্ব দিয়েছেন । তিতের অধীনে কয়েক বছরে ১০বার তাঁর কাঁধে চেপেছে ব্রাজিলের অধিনায়কত্ব । ক্যাসিমিরো নেতৃত্বে ব্রাজিল জিতেছে ছয় ম্যাচ । ড্র তিনটি । ২০১৭ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের আর্ম-ব্যান্ড পান ক্যাসি । ম্যাচটি ড্র হয় । পরের দুই ম্যাচেও ক্যাসির ব্রাজিল ২০১৯ সালে ড্র করে পানামার বিপক্ষে । হেরে যায় পেরুর বিপক্ষে । দুইটিই ছিল প্রীতি ম্যাচ ।

পরবর্তীতে ক্যাসির নেতৃত্বে টানা ছয় জয়ের দেখা পায় ব্রাজিল । তবে শেষবার ২০২২ সালের বিশ্বকাপ বাছাইয়ে ১-১ গোলে ইকুয়েডরের বিপক্ষে খেলা শেষ করে ক্যাসির নেতৃত্বাধীন ব্রাজিল ।

আহাস/ক্রী/০০৯