Download WordPress Themes, Happy Birthday Wishes

কোলকাতা বেছে নিয়েছে নতুন অধিনায়ক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২৩ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কোলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেবেন নীতিশ রানা । সোমবার (২৭ মার্চ) শাহরুখ খানের দল ঘোষণা করেছে নতুন অধিনায়কের নাম ।

নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার ইনজুরিতে। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের নতুন অধিনায়ক কে হবেন, সেটি নিয়েই গত কয়েক দিন ধরে ছিল বেশ আলোচনা। নতুন নতুন বেশ কয়জনের নাম আলোচনায় ছিল।

সম্ভাব্য অধিনায়ক হিসেবে শোনা যাচ্ছিল বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান আর লিটন দাসের নামও। শেষ পর্যন্ত সাকিব বা লিটন নয়, স্বদেশি ক্রিকেটারকেই অধিনায়ক হিসেবে বেছে নিলো কেকেআর। ভারতের ঘরোয়া লিগ সৈয়দ মুশতাক আলি ট্রফিতে দিল্লিকে নেতৃত্ব দেওয়া নিতিশ রানাকে করা হয়েছে কেকেআরের নতুন অধিনায়ক।

কোলকাতা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পিঠে চোটের কারণে মাঠের বাইরে থাকা শ্রেয়স আইয়ারের অনুপস্থিতিতে আসন্ন মৌসুমে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেবেন নীতীশ রানা। আশা করছি এ বারের আইপিএল চলাকালীনই সুস্থ হয়ে দলের হয়ে খেলবেন শ্রেয়াস। তবে ঘরোয়া ক্রিকেটে রাজ্য দলের হয়ে সাদা বলে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকায় এবং কেকেআরের হয়ে ২০১৮ থেকে অসাধারণ খেলার পুরস্কার বাবদ নীতীশকেই দলকে আগামী দিনে এগিয়ে নিয়ে যাওয়ার ভার দেওয়া হল। কোচ চন্দ্রকাণ্ড পণ্ডিত এবং সাপোর্ট স্টাফরা মাঠের বাইরে নীতীশকে সব রকম সাপোর্ট করার জন্য তৈরি। আমরা আত্মবিশ্বাসী নীতীশ এই সাপোর্ট পেয়ে ভাল ফল করবেন। ‘

২০১৮ সাল থেকে নীতীশ কলকাতা নাইট রাইডার্স পরিবারের অবিচ্ছেদ্য অংশ। কেকেআর ব্রিগেডের হয়ে এই বাঁ হাতি ব্যাটার এখনও পর্যন্ত ৭৪টি ম্যাচ খেলেছেন। প্রায় ২৮-এর গড়ে করেছেন মোট ১,৭৪৪ রান। ইতিমধ্যে তিনি নাইট রাইডার্সের হয়ে ১১টি হাফসেঞ্চুরি করেছেন। সর্বাধিক ৮৭ রান করেছেন তিনি।

গত ৫ বছরে রানা কোলকাতা নাইট রাইডার্স পরিবারের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন। ইতিপূর্বে তিনি কোনও আইপিএল ফ্র্যাঞ্চাইজিকে নেতৃত্ব দেননি। কিন্তু, দলে এত রথী-মহারথী ক্রিকেটার থাকতেও কেন নীতীশকেই অধিনায়ক হিসেবে বেছে নিল কোলকাতা নাইট রাইডার্স? আসলে আইপিএল টুর্নামেন্টে কোনও দলকে নেতৃত্ব দেওয়ার সবথেকে বড় যোগ্যতা হল সেই ক্রিকেটারের অভিজ্ঞতা। যদি কোনও ক্রিকেটার একথা জানেন যে একটা দলকে কীভাবে পরিচালনা করতে হয়, তাহলে তিনি সতীর্থদের থেকে সেরাটা বের করে আনতে পারবেন।

ঘরোয়া ক্রিকেট দিল্লির হয়ে অধিনায়কত্ব করেছেন নীতীশ রানা। খুব আশ্চর্য্যের কথা, কোলকাতা নাইট রাইডার্স তথা দিল্লি ক্রিকেট দলের অধিনায়ক গৌতম গম্ভীর নীতীশকেই দিল্লির পরবর্তী অধিনায়ক হিসেবে বেছে নিয়েছিলেন। ২০২০ সালে কোলকাতা নাইট রাইডার্স মিডিয়া সেলকে একটি ইন্টারভিউ দিতে গিয়ে নীতীশ খোলসা করেছিলেন যে কীভাবে তিনি দিল্লির অধিনায়ক হয়েছেন। আর সেটাই তাঁর ক্যারিয়ারের সবথেকে বড় অর্জন ছিল।

কোলকাতা নাইট রাইডার্স দলে বেশ কয়েকজন অভিজ্ঞ বিদেশি ক্রিকেটার রয়েছেন। তাঁর মধ্যে অন্যতম হলেন সুনীল নারিন, আন্দ্রে রাসেল, সাকিব আল হাসান, লিটন দাস এবং টিম সাউদি। নাইট সমর্থকদের অনেকেই একথা মনে করছেন যে টিম ম্যানেজমেন্ট কোনও বিদেশি অধিনায়ক বেছে নিলে ভালো করত। এমনকী অধিনায়ক হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন নারিন।

তবে কেকেআর টিম ম্যানেজমেন্ট শেষপর্যন্ত নীতীশ রানার উপরেই ভরসা রেখেছে। একজন ভারতীয় ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে নির্বাচন করে নাইট ম্যানেজমেন্ট মাস্টারস্ট্রোক খেলেছে। কারণ ইতিপূর্বে বেশ কয়েকবার বিদেশি অধিনায়কের নীতির কারণেই বিভিন্ন আইপিএল ফ্র্যাঞ্চাইজিকে ডুবতে হয়েছে। ব্যাটিং কিংবা বোলিং কোনও ডিপার্টমেন্টেই তারা পারফর্ম করতে পারেননি।

আহাস/ক্রী/০০৫