Download WordPress Themes, Happy Birthday Wishes

ইটালির ইউরো স্কোয়াডে আর্জেন্টিনার মাতেও রেতেগুই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইটালির হয়ে আন্তর্জাতিক ফুটবল মাতাবেন আর্জেন্টিনার মাতেও রেতেগুই । তিনি জায়গা করে নিয়েছেন উয়েফা ইউরো ২০২৪ সালের বাছাই পর্বের ইটালি দলে । রেতেগুইকে রেখেই ৩০ সদস্যের ইটালিয়ান স্কোয়াড ঘোষণা করেছেন কোচ রবার্টো মাঞ্চিনি ।

মাতেও মুলত ফরোয়ার্ড । ১৯৯৯ সালে তাঁর জন্ম আর্জেন্টিনার স্যান ফার্মান্দোতে । রিভার প্লেটের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু তাঁর । ২০১৬ সাল থেকে আছেন আর্জেন্টিনার সেরা ক্লাব বোকা জুনিয়র্সে । যদিও বোকা জুনিয়র্সে তাঁর স্থায়ী ঠাই হয় নি । ধারেই সময় কাটছে অন্যান্য ক্লাবে । বর্তমানে বোকা জুনিয়র্স থেকে ধারে টিগ্রে এথলেটিক ক্লাবে । চলতি মৌসুমেই আর্জেন্টিনার প্রিমিয়ার লিগায় করেছেন ২৩ গোল ।

আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৯ আর অনূর্ধ্ব-২০ দলে খেলেছেন মাতেও । তবে কখনও সুযোগ পান নি আর্জেন্টিনার মুল জাতীয় দলে । মাতেওর ইটালির নাগরিকত্ব রয়েছে । তাঁর নানীমা ইটালিয়ান । সেই সুত্রে তিনিও ইটালির নাগরিক ।

মাতেওকে ইটালিয়ান স্কোয়াড ডাকার পর মাঞ্চিনি বলেছেন , ‘ আমি অনেকদিন ধরে মাতেওকে অনুসরণ করছি । তাঁর খেলা দেখছি । গত দুই মৌসুম ধরে ইটালির লিগে দারুণ খেলছে সে । অনেক গোল করছে । আমাদের গোল করার জন্য মাতেওকে দরকার । ‘

ইউরো বাছাইপর্বে ইনজুরির কারণে ন্যাপলির ফরোয়ার্ড কিমো ইমোবিলেকে পাচ্ছে না ইটালি । তাঁর নজরে ছিল গিয়াকামো রাসপাডোরি আর ওয়েস্ট হ্যামের গিয়ানলুইকা স্কামাচ্চা । কিন্তু তারা আজকাল ক্লাবেই মুল একাদশে সুযোগ পাচ্ছেন না । তাই ফেদেরিকো চিয়েসার সঙ্গী হিসেবে মাতেওকেই বেছে নিয়েছেন মাঞ্চিনি ।

ইউরোর বাছাইপর্বে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি বৃহস্পতিবার ইংল্যান্ডের মুখোমুখি হবে। ২০২০ সালে যাদের হারিয়ে ইউরোর শিরোপা জিতেছিল আজ্জুরিরা। এরপর ২৬ মার্চ আরেক ম্যাচ খেলবে মাল্টার বিপক্ষে।

ইতালির ৩০ সদস্যের পূর্ণাঙ্গ দল:
গোলরক্ষক:
জিয়ানলুইজি দোনারুমা, ভ্লাদিমিরো ফ্যালকোন, অ্যালেক্স মেরেট ও ইভান প্রোভেদেল।

ডিফেন্ডার:
ফ্রান্সেস্কো অ্যাসারবি, লিওনার্দো বোনুচ্চি, আলেসান্দ্রো বুওঙ্গিওরনো, মাত্তেও ডারমিয়ান, জিওভানি ডি লরেঞ্জো, ফেদেরিকো দিমারকো, অ্যালেসিও রোমাগনোলি, জর্জিও স্কালভিনি, লিওনার্দো স্পিনাজোলা ও রাফায়েল তোলোই।

মিডফিল্ডার:
নিকোলো বারেল্লা, ব্রায়ান ক্রিস্টান্তে, ডেভিড ফ্রাত্তেসি, জরগিনহো, লরেঞ্জো পেলেগ্রিনি, মাত্তেও পেসিনা, সান্দ্রো টোনালি ও মার্কো ভেরাত্তি।

ফরোয়ার্ড:
ডোমেনিকো বেরার্ডি, ফেদেরিকো চিয়েসা, উইলফ্রেড গনোন্টো, ভিনসেঞ্জো গ্রিফো, সিমোনে পাফুন্ডি, মাত্তেও পলিটানো, মাতেও রেতেগুই ও জিয়ানলুকা স্কামাক্কা।

আহাস/ক্রী/০০৩