Download WordPress Themes, Happy Birthday Wishes

ইংলিশদের সামনে বাংলা ওয়াশ আতংক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ জিতবে বাংলাদেশ , এমনটা বুঝি শুরুতে কেউ ভাবে নি । একে তো ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশের দুর্বলতা সকলের জানা । তাছাড়া , ইংল্যান্ড বর্তমান টি-টুয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন । সব মিলিয়ে বাংলাদেশের মাটিতে খেলা হলেও ইংল্যান্ড ছল ফেভারিট । তবে খেলার মাঠে প্রথম দুই টি-টুয়েন্টি ম্যাচে বাংলাদেশের অভাবিত জয় বদলে দিয়েছে সব সমীকরণ । ইংল্যান্ড সিরিজ তো খুইয়েছেই , তাদের সামনে এখন টাইগারদের কাছে হোয়াইট-ওয়াশ হওয়ার শংকা ।

মঙ্গলবার (১৪ মার্চ) ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ খেলতে নামছে সিরিজের তৃতীয় আর শেষ টি-টুয়েন্টি ম্যাচ । মিরপুরের শের-এ-বাংলা স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর তিনটায় ।

টি-টুয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে বাংলাদেশ পেয়েছে নতুন সাফল্যের স্বাদ । যা ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক কোন সিরিজ জয়ের অভিজ্ঞতা টাইগারদের । সেই সাথে আইসিসির পূর্ণ সদস্য সকল দেশের বিপক্ষে অন্তত: একটি ফরম্যাটের ক্রিকেটে সিরিজ জয়ের বৃত্ত পূরণ করেছে বাংলাদেশ।

বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ হারের পর ইংল্যান্ডের সামনে চোখ পাকাচ্ছে হোয়াইট ওয়াশ আতংক । মিরপুরের স্পিন পিচ তাদের জন্য মৃত্যুকুপ হয়েছে দ্বিতীয় ম্যাচে । মিরপুরে ১২০টি ডেলিভারির মধ্যে ইংল্যান্ড ৬৬টি ডট করেছে বাংলাদেশ বোলারদের লো-বাউন্সি ডেলিভারির কারণে। ডেথ ওভারের ভয়ংকর বোলিংয়ে ১১৭ রানে অল আউট হয়েছে সিরিজের দ্বিতীয় ম্যাচে। একই মাঠে তৃতীয় আর শেষ টি-টুয়েন্টি । ইংলিশরা আতংকে তো থাকবেই ।

মিরপুরে অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ ৪ ওভারে ১২ রান দিয়ে ৪ উইকেট শিকার করেছেন ইংল্যান্ডের বিপক্ষে । ম্যাচের সেরাও ছিলেন তিনি । ম্যাচের পর জানিয়েছিলেন , ‘ অবশ্যই মিরপুরে খেললে আমরা সুবিধা পাই। এখানে যে কন্ডিশন থাকে, স্পিনাররা একটু সহায়তা পাই। যেহেতু আমি স্পিন বোলার, সেই সুবিধাটা নেওয়ার চেষ্টা করি। সেটাই হয়ত কাজে লাগে।’

ইংলিশ মিডিয়া আর সাবেক ক্রিকেটাররা বাংলাদেশের কাছে টি-টুয়েন্টি সিরিজ হারের পর বাটলারদের ধুয়ে দিচ্ছে । তারা মেনে নিতে পারছে না বাংলাদেশের কাছে হার । অ্যালেক্স হেলস, লিয়াম লিভিংস্টোন, জেসন রয়, বেন স্টোকসহীন ইংল্যান্ডকে বাগে পেয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ , এমন বক্তব্য তাদের ! সিরিজটি শুধুই বিশ্বকাপ প্রস্তুতির জন্যই, ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার এমন দাবি করলেও বিষয়টি বিশ্বাসযোগ্য নয় স্বয়ং ইংলিশদেরও। ইতোমধ্যেই মুখ খুলতে শুরু করেছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ও ক্রিকেটবোদ্ধারা। নাসের হোসেইন তো প্রশ্ন তুলেছেন অধিনায়ক বাটলারের ভুল পরিকল্পনা নিয়েও। এমতাবস্থায় এই ম্যাচে জয়ে জন্য যে মরিয়া হয়ে উঠবে ইংল্যান্ড, তা অনুমেয়ই।

সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় শেষ ম্যাচে বাংলাদেশ দলে আসতে একাধিক পরিবর্তন । এমন আভাস দিয়েছে জাতীয় দলের নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। সোমবার (১৩ মার্চ) সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে কথা বলেন হাবিবুল বাশার। তিনি জানান, শেষ ম্যাচেও জয়ের জন্যই মাঠে নামবে টাইগাররা। বাংলাদেশের সাবেক এই অধিনায়ক বলেন, ‘তৃতীয় ম্যাচটাও জেতার চিন্তা নিয়েই খেলব। আমরা যেভাবে খেলছি, সেটা ধরে রাখা আরও বেশি গুরুত্বপূর্ণ। জিততে পারলে অবশ্যই এর চেয়ে ভালো কিছু হবে না। বিশ্বচ্যাম্পিয়ন দলের বিপক্ষে শেষ ম্যাচটা জিতে শেষ করতে পারলে আরও ভালো কিছু হবে।’

সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে একাদশে পরিবর্তন আসার আভাসও দিয়েছেন হাবিবুল বাশার। বেঞ্চে থাকা ক্রিকেটারদের পরীক্ষা করে দেখা উচিত বলেও মনে করেন তিনি। এ প্রসঙ্গে জাতীয় দলের এই নির্বাচক বলেন, ‘বেঞ্চটা দেখাটা খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি রিজার্ভ ক্রিকেটারদের খেলার সুযোগ না দেন, কখনও যদি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মূল খেলোয়াড়রা ইনজুরিতে পড়ে তখন তো কোনো প্রস্তুতি ছাড়াই (অন্য ক্রিকেটারদের) খেলতে হয়। সেই সুযোগটা দল নেবে কিনা সেটি এখনও আলোচনা হয়নি। তবে সেটা করতে পারে, করলে কোনো সমস্যা নেই।’

এদিকে বাংলাদেশের সম্মুখে বড় সুযোগ ইংল্যান্ডকে হোয়াইট ওয়াশের। এমনটা হলে প্রথমবারের মতো কোনো বিশ্বচ্যাম্পিয়ন দলকে টি-টোয়েন্টিতে হোয়াইট ওয়াশ করার স্বাদ পাবে টাইগাররা। সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে যা হবে সাকিবদেরর দ্বিতীয় হোয়াইট ওয়াশ। এর আগে ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ, এরপর গত ১১ বছরে সেই সুযোগ আর মেলেনি টাইগারদের।

হোয়াইট ওয়াশ করতে না পারলেও এর আগে কোনো এক সিরিজে তিন বা তার অধিক ম্যাচ জেতার সৌভাগ্য মোটে দু‘বার হয়েছে বাংলাদেশের। যার স্মৃতি বেশ তাজা থাকার কথা বাংলাদেশী সমর্থকদের। ২০২১ সালে পরপর দুই সিরিজে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে যথাক্রমে ৪-১ ও ৩-২ ব্যবধানে সিরিজ হারায় বাংলাদেশ। এবার দেখার বিষয় তৃতীয় দল হিসেবে ইংল্যান্ডের নাম তালিকায় আসে কিনা!

আহাস/ক্রী/০০১