Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রাজিলিয়ান কুতিনহোর রেকর্ড ভাঙলেন আর্জেন্টাইন এঞ্জো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রেকর্ড গড়ে ইংলিশ প্রিমিয়ার লীগ জায়ান্ট চেলসিতে যোগ দিয়েছেন এঞ্জো ফার্নান্দেজ । তিনি এখন ব্রিটিশ ফুটবলে সর্বোচ্চ ট্র্যান্সফার-ফি’র রেকর্ড গড়া ফুটবলার । ভেঙেছেন ফিলিপ্পে  কুতিনহোর রেকর্ড ।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ছিল ইউরোপিয়ান ফুটবল দলবদলে মধ্যবর্তী উইন্ডোর শেষদিন । এদিনই পর্তুগীজ ক্লাব বেনফিকা থেকে চেলসিতে যোগ দিয়েছেন এঞ্জো । এই জন্য মেটাতে হয়েছে ১০৬ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডের ট্র্যান্সফার-ফি । যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ১৪০০ কোটি টাকা ।

২০১৮ সালের জানুয়ারিতে কুতিনহো লিভারপুল থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন ১০৫ মিলিয়ন পাউন্ড ট্র্যান্সফার-ফি’র বিনিময়ে । যা ছিল ব্রিটিশ ফুটবলের রেকর্ড । সেই রেকর্ড ভেঙেছেন এঞ্জো ।

এঞ্জো ফার্নান্দেজের উত্থান অবিশ্বাস্য । আর্জেন্টিনার সেরা ক্লাব রিভার প্লেটের হয়ে পেশাদার ক্যারিয়ারে অভিষেক । খেলেছেন আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৮ দলে । ২০২২ সালের জুনে রিভার প্লেট থেকে মাত্র ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে যোগ দেন পর্তুগীজ ক্লাব বেনফিকায় । সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে চলতি মৌসুমে বেনফিকার জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৯ ম্যাচে মাঠে নেমে করেছেন ৪ গোল । বেনফিকায় তাঁকে দেয়া হয়েছিল কিংবদন্তী ইউসেবিওর বিখ্যাত ‘১৩’ নাম্বার জার্সি ।

এঞ্জোর ভাগ্য বদলে যায় কাতার বিশ্বকাপের পর । কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে একটি গোল করেন তিনি । সেই সময় তাঁর বয়স ছিল ২১ বছর ১০ মাস ১৩ দিন । লিওনেল মেসির পর বিশ্বকাপে তিনিই আর্জেন্টিনার সবচেয়ে কম বয়সী গোলদাতা । কাতারে আরও একটি অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়েন এঞ্জো । তিনি আত্মঘাতী গোল করে বসেন অস্ট্রেলিয়ার বিপক্ষে । নক আউট পর্বে তাঁর করা গোলটি আর্জেন্টিনার পক্ষে সবচেয়ে কম বয়সে আত্মঘাতী গোলের রেকর্ড ।পরবর্তীতে আর্জেন্টিনার বিশ্বকাপ জয় আর আসরের সেরা উদীয়মান তারকার পুরস্কার – মিলিয়ে এঞ্জো হয়ে ওঠেন বড় বড় ক্লাবের টার্গেট ।

এখন্ম পর্যন্ত ক্লাব ক্যারিয়ারে এঞ্জো ১১৩ ম্যাচে ১৭ গোল করেছেন । জাতীয় দলে খেলেছেন ১০ ম্যাচ । দুইবার তিনি নির্বাচিত হয়েছেন পর্তুগীজ লা লীগায় মাসের সেরা ফুটবলার ।

রিভার প্লেটের ফুটবলার হলেও ডিফেন্সিকা জাস্টিসিয়ায় । ২০২০-২১ মৌসুম তিনি ধারে কাটান ডিফেন্সিকায় । যে দলের কোচ সাবেক ফুটবলার হার্নান ক্রেসপো । ধারে খেলতে আসা দলের হয়ে নিয়মিত খেলার সুযোগ পান এঞ্জো । জেতেন কোপা সুদানামেরিকা । আসরের সেরা একাদশেও সুযোগ করে নেন । এঞ্জোর সাফল্যে রিভার প্লেট কোচ মার্সেলো গ্যালার্দো । নিয়মিত সুযোগ পেয়ে এঞ্জো ১৯ ম্যাচে ৮ গোল আর ৬ এসিস্ট করেন । এরপরেই তাঁকে কিনে নেয় বেনফিকা ।

চেলসিতে যোগ দিয়ে ট্র্যান্সফার-ফি’র নতুন রেকর্ড গড়েছেন এঞ্জো । কুতিনহোর রেকর্ড ছিল ইংল্যান্ড ছেড়ে স্পেনে যাওয়ার সময় । আর ব্রিটেনে আসা খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ট্র্যান্সফার ফি গুনতে হয়েছিল পল পগবার জন্য । ২০১৬ সালে জুভেন্টাস থেকে ফ্রান্সের মিডফিল্ডারকে আনতে ৯০ মিলিয়ন পাউন্ড খরচ করেছিল ম্যান ইউ ।

আহাস/ক্রী/০০৪