Download WordPress Themes, Happy Birthday Wishes

সম্ভাবনায় এক হাজার উইকেট

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মাত্র ২৪ বছর বয়সেই টি-টুয়েন্টি ক্রিকেটে পাঁচশত উইকেটের মালিক বনে গেছেন রশিদ খান । ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিনি এই কীর্তি গড়েছেন । তবে রশিদ খান ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে এক হাজার উইকেট দখলের নজীর গড়বেন , এমন প্রত্যাশা করছেন অনেকেই ।

ক্রিকেটে আফগানিস্তান এখনও নবীন । শক্তির বিচারেও অন্যদের চেয়ে অনেক পিছিয়ে । কিন্তু সেই আফগানিস্তানের রশিদ খান ক্রিকেটের সেরা তারকাদের একজন । জাতীয় দলে নিয়মিত পারফর্ম করার সুবাদে বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ যেমন- আইপিএল, বিগব্যাশ, বিপিএল, পিএসএল, সিপিএলসহ বিভিন্ন টুর্নামেন্টের নিয়মিত সদস্য হয়ে গেছেন তিনি ।

সম্প্রতি রশিদ খান খেলছেন দক্ষিণ আফ্রিকার ফ্রেঞ্চাইজি টি-টুয়েন্টি লীগে । শুধু খেলছেন না , তিনি এম আই কেপটাউন দলের অধিনায়ক । বল হাতেও দলকে দেখাচ্ছেন পথ । সাত ম্যাচে পেয়েছেন আট উইকেট ।

সর্বশেষ এমআই কেপ টাউন এবং প্রিটোরিয়া ক্যাপিটালসের ম্যাচে নতুন কীর্তি গড়েছেন রশিদ। এমআই কেপ টাউনের হয়ে এই ম্যাচে ১৬ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার। ক্লাইড ফরচুনকে সাজঘরে ফিরিয়ে ৫০০ উইকেটের মাইল ফলক স্পর্শ করেছেন রশিদ। আফগানিস্তানের অধিনায়ক আউট করেছেন কুশল মেন্ডিস এবং রিলি রোসোকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি উইকেট ডোয়েন ব্র্যাভোর দখলে। তিনি ৫২৬টি ম্যাচে ৬১৪টি উইকেট নিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন রশিদ। তিনি ৩৬৮টি ম্যাচ খেলে ৫০০টি উইকেট নিয়েছেন। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের সুনীল নারাইন। ৪২৭টি ম্যাচ খেলে তাঁর প্রাপ্তি ৪৭৪টি উইকেট। দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ৩৫৮টি ম্যাচে নিয়েছেন ৪৬৬টি উইকেট। তালিকার পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। ৩৮২টি ২০ ওভারের ম্যাচে শাকিব ৪৩৬টি উইকেট নিয়েছেন।

২০১৫ সালে টি–টোয়েন্টি ক্যারিয়ার শুরু রশিদ খানের । মাত্র আট বছরের মাথায় তিনি পাঁচশো উইকেটের মালিক । ক্রিকেটারদের জন্য ৩৪-৩৫ বছর পর্যন্ত ক্যারিয়ার টেনে নিয়ে যাওয়া কোন ব্যাপার । ফাস্ট বোলার হলে কিছুটা সমস্যা হতে পারে লমাব ক্যারিয়ারের ক্ষেত্রে । কিন্তু রশিদ খান স্পিনার । তাই তার জন্য আগামী এক দশক খেলা চালিয়ে যাওয়া মোটেও কঠিন না । বর্তমানে যে গতিতে ছুটছেন তিনি , তাতে ক্যারিয়ার শেষে ইতিহাসের প্রথম বোলার হিসেবে ১০০০ উইকেট তার নামের পাশে থাকতেই পারে ।

আহাস/ক্রী/০০৩