Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো সমালোচকের ধুয়ে দিলেন কোহলি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা তারকা বিরাট কোহলি । যাকে ভারতীয় ক্রিকেটের ‘বিস্ময়’ বলা হয় । ব্যাটে ঝড় তুলে প্রতিপক্ষকে নাকাল করতে সিদ্ধহস্ত । ভারতীয় সাবেক অধিনায়কের ভক্তের অভাব নেই ক্রিকেট বিশ্বে । কিন্তু ক্রিকেটের মহাতারকা নিজে আবার ক্রিশ্চিয়ানো রোনালদোর অন্ধ-ভক্ত । যার গুণগান গাইতে কখনও দ্বিধা করেন না কোহলি ।

রোনালদো আর কোহলির মধ্যে দারুণ কিছু মিল রয়েছে । কোহলি ৩৪ পার হতে চলেছেন । কিন্তু এখনও জিততে চান মরিয়া হয়ে । তার ফিটনেস হার মানায় যে কোন তরুণ খেলোয়াড়কে । রোনালদো তো আরও বেশী বয়স্ক । ৩৮ বছরে পা রাখতে চলেছেন । কিন্তু এখনও ফিটনেসে ২০-২৫ বছর বয়সীদের লজ্জা দেন । তার মধ্যে জেতার ক্ষুধাও আগের মতো । বিরাট কোহলি যেমন বিশ্বক্রিকেট শাসন করেন , রোনালদো তেমনি শাসন করেন ফুটবল বিশ্ব ।

সম্প্রতি দুজনেই কাটিয়েছেন খানিকটা দুঃসময় । রোনালদো ২০২২-২৩ মৌসুমের শুরু থেকে ভুগেছেন গোল ক্ষরায় । তাঁকে বাদ দেয়া হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড আর পর্তুগালের মুল একাদশ থেকে । অন্যদিকে কোহলিও তিন বছর সেঞ্চুরির দেখা পান নি । তাকেও ভারতীয় দল থেকে ছেঁটে ফেলার দাবী উঠেছিল । বিশ্রামের নামে তাঁকেও একাধিক সিরিজে বসিয়ে রাখা হয়েছে ।

সম্প্রতি রোনালদো যোগ দিয়েছেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে । যেখানে তিনি পাবেন বাৎসরিক ২০০ মিলিয়ন পারিশ্রমিক । তিনিই বর্তমান বিশ্বের সবচেয়ে দামী ক্রীড়াবিদ । কিন্তু সৌদি ক্লাবে যাওয়ায় অনেকেই রোনালদোর ক্যারিয়ারের শেষ দেখতে চাইছিল । যেহেতু আল নাসের ইউরোপের কোন ক্লাব না , তাই মানুষ তার খেলা দেখতে আগ্রহী হবে না এমনটাই ছিল ধারণা । কিন্তু রোনালদো যোগ দেয়ার পর বদলে গেছে পরিস্থিতি । রাতারাতি সৌদি ক্লাবের পেইজে ভক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ মিলিয়ন । এছাড়া রোনালদোর খবর নিতে সারাক্ষণ হুমড়ি খেয়ে পড়ছে বিশ্বমিডিয়া । ফলাফল , সৌদির ক্লাব ফুটবল এখন হয়ে দাঁড়িয়েছে ইউরোপের প্রতিদ্বন্দ্বী ।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সৌদির মাটিতে অভিষেক হয়েছে রোনালদো । যদিও নিজের ক্লাব আল নাসেরের হয়ে নয় । তিনি প্রীতি ম্যাচে খেলেছেন সৌদি অল স্টার একাদশের হয়ে । যে দল গঠন করা হয়েছিল আল নাসের আর আল হিলাল ক্লাবের খেলোয়াড়দের নিয়ে । রোনালদো ছিলেন সেই দলের অধিনায়ক ।

সৌদিতে রোনালদোর অভিষেক ম্যাচ সহজ ছিল না । কারণ প্রতিপক্ষ ছিল বিশ্বের সবচেয়ে তারকাসমৃদ্ধ দল পিএসজি । লিওনেল মেসি , নেইমার , কিলিয়ান এমবাপ্পে , সার্জিও র‍্যামোস আর কেইলর নাভাসের মতো বিশ্বতারকারা খেলেছেন পিএসজির হয়ে । অথচ সেই দলের সাথে দুর্দান্ত লড়াই করে ৫-৪ গোলে হেরেছে রোনালদোর একাদশ ।

পিএসজির বিপক্ষে ৬৩ মিনিট মাঠে ছিলেন রোনালদো । একাই লড়াই করেছেন । গোল করেছেন দুইটি । ৯.১ রেটিং নিয়ে ছিলেন ম্যাচের সেরা । সব মিলিয়ে রোনালদো প্রমাণ করেছেন , তিনি ফুরিয়ে যান নি ।

রোনালদোর পারফর্মেন্সে দারুণ খুশী ভক্ত বিরাট কোহলি । ভারতের সাবেক অধিনায়ক রোনালদোর ম্যাচ সেরা ট্রফির ছবি দিয়ে ইন্সটাগ্রামে দিয়েছেন পোস্ট। সেখানে রোনালদোর নিন্দুকদের ইঙ্গিত করেছেন তিনি, ‘৩৮ বছর বয়সেও শীর্ষ পর্যায়ে করে দেখাচ্ছেন (সেরা পারফর্ম্যান্স)। ফুটবল বিশেষজ্ঞরা আলোচনায় আসার জন্য প্রতি সপ্তাহে তার সমালোচনা করেন। বিশ্বের সেরা এক ক্লাবের বিপক্ষে তার পারফরম্যান্সের পর এখন তারা নীরব। অথচ বলাবলি হচ্ছিল তিনি (রোনালদো) নাকি ফুরিয়ে গেছেন।’

রোনালদোকে নিয়ে বরাবরই নিজের আবেগ, উচ্ছ্বাস জানিয়ে আসছেন বিরাট কোহলি। বিশ্বকাপে পর্তুগালের বিদায়ের পর তিনি দেন আবেগঘন পোস্ট। এবার সৌদি আরবে গিয়ে রোনালদোর প্রথম মাঠে নামার পরও কোহলি প্রিয় ফুটবলারকে নিয়ে হলেন মুখর। পর্তুগিজ মহাতারকার সমালোচকদের নিয়েই সমালোচনায় মেতেছেন তিনি ।

আহাস/ক্রী/০০৭