Download WordPress Themes, Happy Birthday Wishes

ভয়কে জয় করে ফিরে আসা তাসকিন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

তাসকিন আহমেদ । বাংলাদেশের প্রতিভাবান দ্রুতগতির বোলার । যদিও সম্ভাবনার তুলনায় ক্যারিয়ারের প্রাপ্তি মেলাতে গেলে নিজেই খানিকটা হতাশ হবেন । ধারাবাহিকতার অভাব , ইনজুরি ইত্যাদি মিলিয়ে বিশ্বের দ্রুতগতির বোলারদের তুলনায় বেশ পিছিয়েই আছেন । তবে আশার কথা হচ্ছে , সাম্প্রতিক সময়ে নিজেকে ফিরে পেয়েছেন এবং নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন তাসকিন ।

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগেও (বিপিএল) ছন্দে আছেন তাসকিন । ঢাকা ডমিনেটর্সের হয়ে বল হাতে সাফল্য পাচ্ছেন । তবে সেরাটা দিয়েছেন মঙ্গলবার (২৪ জানুয়ারি) খুলনা টাইগার্সের বিপক্ষে । মাত্র ১০৮ রানের পুঁজিতেও ঢাকাকে এনে দিয়েছেন জয় । নিয়েছেন ৯ রান দিয়ে ৪ উইকেট । আসরের আট ম্যাচে তার উইকেটের সংখ্যা ১০টি । ওভারপ্রতি দিয়েছেন মাত্র ৬.১৬ রান।

২৭ বছরের তাসকিনের আন্তর্জাতিক ক্যারিয়ার খুব সাফল্যমণ্ডিত না । যদিও পথ চলার শুরু ২০১৪ সালের এপ্রিলে ঢাকার মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টুয়েন্টি দিয়ে । একই বছর জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক । আর প্রথম টেস্ট খেলেছেন ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ।

বাংলাদেশের হয়ে ১২ টেস্টে পেয়েছেন ২৬ উইকেট । ওয়ানডে ক্যারিয়ার ৫২ ম্যাচের । উইকেটের সংখ্যা ৬৯টি । আর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে খেলেছেন ৪৬ ম্যাচ , উইকেটের সংখ্যা ৩৬ । পারফর্মেন্সের বিচারে আহামরি কিছু না মোটেই ।

ওয়ানডে ক্রিকেটের অভিষেকে মিরপুরে ভারতের বিপক্ষে ৫ উইকেট নিয়ে চমকে দিয়েছিলেন সবাইকে। পরের তিন সিরিজে পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখায় পরের বছর বিশ্বকাপ দলে জায়গা পান তাসকিন। ২০১৫ বিশ্বকাপে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট, যেটি ছিল দলের বোলারদের মধ্যে সর্বোচ্চ। এরপর পথটা আর মসৃণ থাকেনি, তাঁর পিছু নেয় চোট। ২০১৭ সালের পর চার বছর বাংলাদেশ দলের বাইরে ছিলেন তাসকিন।

তাসকিন ফিরেও এসেছেন । প্রচণ্ড পরিশ্রম আর অধ্যাবসায়ে তার ফিরে আসা । করোনাকালীন সময়ে একক প্রচেষ্টায় ফিটনেস অনুশীলন করেছেন । চেষ্টা করেছেন মানসিক শক্তি বাড়াতে । ব্যক্তিগত জীবনেও এসেছে শৃঙ্খলা । সব মিলিয়ে গত দুই বছরে তাসকিন অনেকটাই পরিনত । ওটিস গিবসনের পর এখন অ্যালান ডোনাল্ডের সান্নিধ্যে বোলিংয়ের উন্নতি ঘটিয়েছেন ।

তাসকিন নিজের শরীরের দিকেও নজর রাখছেন । নিয়মিত জিম করে শক্তিশালী হয়েছেন । তবে এই বিষয়ে তাসকিনকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক গ্রেট কার্টলী এমব্রোস । তিনি বিপিএলে ধারাভাষ্য দিচ্ছেন । তিনি বলেছেন , জিমে ব্যায়ামের মাধ্যমে নিজেকে শক্তিশালী করো । কিন্তু বডিবিল্ডার হওয়ার প্রয়োজন নেই । বরং একজন পেসারের জন্য নমনীয় শরীর বেশী প্রয়োজন ।

এমব্রোসের কথা উল্লেখ করার কারণ , তাসকিন এখন যে কোন পরামর্শ শিরোধার্য করে পথ চলছেন । যার ফলাফল পাচ্ছেন হাতেনাতে । ২০২১-২২ সালে একদিনের ক্রিকেটে উইকেট পেয়েছেন ২৪টি । খেলেছেন ২০ ম্যাচ । টি-টুয়েন্টি ক্রিকেটে গেলো দুই বছরে তার অর্জন ২৭ ম্যাচে ২৪ উইকেট । ২০২২ সালে ১৩ টি-টুয়েন্টি আর ১৪ ওয়ানডে উইকেট নিয়ে কাটিয়েছেন নিজের ক্যারিয়ারের সেরা সময় । ২০২২ সালেই নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো নিয়েছেন পাঁচ উইকেট । যা তার আত্মবিশ্বাস বাড়িয়েছে ।

বিপিএলে খুলনার বিপক্ষে খুলনার বিপক্ষে দারুণ বোলিংয়ের পর তাসকিন জানিয়েছেন , ‘ক্রিকেটার হিসেবে আমার মঞ্চ ও আমার গ্ল্যামার পুরোটাই ২২ গজে। এখানে আমি আমার সেরাটা দিয়ে উপভোগের চেষ্টা করি। কোনো দিন ভালো হবে, কোনো দিন খারাপ। কঠোর পরিশ্রম করা, প্রক্রিয়ায় থাকা, মাইন্ড ট্রেনিং করা… সব কিছু মিলিয়ে আমি মাঠে ব্যর্থ হওয়ার ভয়টা ছাড়া খেলার চেষ্টা করি। কিছু দিন হয়তো (কাজ) হবে না। তবে এটাও মেনে নিতে হবে।’

মূলত ভয়কে উড়িয়ে দিয়ে সেরাটা দেওয়াই তাসকিনের লক্ষ্য, ‘ব্যর্থতার ভয় বাদ দিয়ে আমি সেরাটা দিয়ে মাঠে চেষ্টা করি। এমনকি ফিল্ডিংয়েও। একটা সময় হয়তো বেশি খারাপ ফিল্ডার ছিলাম। এখন আগের চেয়ে কিছুটা ভালো হয়েছে। উন্নতির তো শেষ নেই। সব কিছু নিয়েই কাজ করছি। যাতে আরেকটু উন্নতি করা যায়।’

ঢাকার এই পেসার আরও বলেন, ‘প্রত্যেক ম্যাচেই বিশ্বাস নিয়ে নামি। সত্যি বলতে আমি আমার প্রক্রিয়ায় অনেক বিশ্বাস করি, কঠোর পরিশ্রম করি। আমার মনে হয়, যেহেতু আমি আমার কাজের ক্ষেত্রে সৎ, আল্লাহতায়ালা যে কোনো সময় যে কোনো পুরস্কার দিতে পারেন। প্রক্রিয়ার বাইরে থাকি না বলে সবসময় বিশ্বাস করি, ক্রিকেটে যে কোনো কিছু হতে পারে।’

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপ । ভারতের মাটিতে অনুষ্ঠিত আসরে সাফল্যের জন্য তাসকিনের উপর ভরসা থাকবে । সেই জন্য তাঁর ফিট এবং ফর্মে থাকা জরুরী । অতীত থেকে শিক্ষা নিয়ে পরিবর্তিত তাসকিন আগামী বিশ্বকাপে বাংলাদেশের জন্য সেরাটা দেবেন , এমন প্রত্যাশাতেই ক্রিকেট ভক্তরা ।

আহাস/ক্রী/০০৪