Download WordPress Themes, Happy Birthday Wishes

নেইমারকে দিতে হবে কঠিন পরীক্ষা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

হঠাৎ করেই পিএসজি দখল করে নিয়েছে গণমাধ্যমের মনোযোগ । না , সেটা কোন ফুটবলীয় সাফল্যের কারণে না । বরং ফুটবলের বাইরের নানা বিষয় নিয়ে । সহজ ভাষায় দলের তিন প্রধান তারকা কিলিয়ান এমবাপ্পে , লিওনেল মেসি আর নেইমার জুনিয়র সম্পর্কিত নানা সংবাদে এখন আলোচিত ফ্রান্সের চ্যাম্পিয়নরা ।

পিএসজি বর্তমানে বিশ্বের সবচেয়ে তারকাখচিত দল । এমবাপ্পে , মেসি , নেইমারদের সাথে সার্জিও র‍্যামোস আর কেইলর নাভাসদের নিয়ে পিএসজি তাই বলে বশ্বের সেরা ক্লাব নয় । তারা এখনও জয় করতে পারেনি ইউরোপের সেরা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ট্রফি । যে কারণে বিশাল অংকের পারিশ্রমিকে তারকা খেলোয়াড়দের পোষার কোন যৌক্তিকতা দেখছেন না পিএসজির সভাপতি নাসের আল খেলাইফি আর স্পোর্টস ডিরেক্টর লুইস ক্যাম্পোস ।

পিএসজি’র পরিকল্পনার অগ্রভাগে রয়েছেন এমবাপ্পে । তাঁকে ছেড়ে দেয়ার কোন সম্ভাবনা নেই । মেসিকেও অন্তত আরও এক বছর দলে চায় পিএসজি । যদিও বেতন-ভাতা বাড়বে কিনা সেটা অনিশ্চিত । অথচ বিশ্বকাপ জয়ের পর মেসি নিজের পারিশ্রমিক বাড়ার আশা করছেন । দুই পক্ষের সমঝোতা না হওয়ায় ঝুলে আছে চুক্তি নবায়ন ।

এদিকে নেইমারকে নিয়েও অংক কষছে পিএসজি । আগামী মৌসুমে ব্রাজিলিয়ান সুপারস্টারকে বিক্রি করে দেবার প্রক্রিয়া চালাবে পিএসজি , যদি না পিএসজি চ্যাম্পিয়ন্স লীগে দুর্দান্ত কিছু করতে পারে । ফ্রেঞ্চ ফুটবল জানিয়েছে , আপাতত বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে শতভাগ ফিট নেইমারকে চায় পিএসজি ।

ফেব্রুয়ারি মাসে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্ব । ১৫ ফেব্রুয়ারি নিজেদের মাঠ পার্ক ডি প্রিন্সেসে বাভারিয়ানদের সাথে পিএসজির প্রথম লেগের লড়াই । আর দ্বিতীয় লেগের ম্যাচ অনুষ্ঠিত হবে বায়ার্নের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় , ৯ মার্চ । মুলত এই দুই ম্যাচেই নেইমারের পিএসজি ভাগ্য নির্ধারিত হবে ।

২০২১ সালে বায়ার্নের কাছে চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে হেরেছিল পিএসজি । যা এখন পর্যন্ত ফরাসী ক্লাবটির সেরা সাফল্য ।

২০১৭ সালে রেকর্ড ২২০ মিলিয়ন ট্র্যান্সফার-ফি’র বিনিময়ে নেইমার বার্সেলোনা ছেড়ে যোগ দেন পিএসজিতে । এখন পর্যন্ত ক্লাবের হয়ে ১৬৮ ম্যাচে ১১৬ গোল করেছেন । জিতেছেন ১১টি ট্রফি । কিন্তু পিএসজিতেও ইনজুরি সমস্যায় গুরুত্বপূর্ণ ম্যাচে পাওয়া যায় নি নেইমারকে । ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে আবারও ডান পায়ের গোড়ালিতে আঘাত পান নেইমার। সেবার ১৮টি ম্যাচ খেলা থেকে দূরে থাকতে হয়েছিল নেইমারকে। জানুয়ারি ২০১৯ সালে আবারও একই জায়গায় আঘাত পায় নেইমার। প্রায় আড়াই মাস মাঠের বাইরে থেকে ১৮টি ম্যাচ খেলতে পারেননি নেইমার।

যদিও পিএসজির হয়ে চলতি মৌসুমের শুরুটা দারুণ করেছিলেন নেইমার । বিশ্বকাপের আগ পর্যন্ত করেছিলেন ১৫ গোল আর ১৩ এসিস্ট । কিন্তু বিশ্বকাপে পড়েছিলেন ইনজুরিতে । এই মুহূর্তে মাঠে নামলেও নেইমারকে পাওয়া যাচ্ছে না সেরা ছন্দে । যা নিয়ে চিন্তায় পিএসজি । তারা বায়ার্নের বিপক্ষে নেইমারকে সাবধানে খেলাতে চায় । প্রয়োজনে মাঝেমাঝে বিশ্রাম দিয়ে খেলাতে চায় নেইমারকে । যাতে চ্যাম্পিয়ন্স লীগে মহাশক্তিধর বায়ার্নের বিপক্ষে সেরা শক্তির দল নিয়ে মাঠে নামতে পারে তারা ।

পিএসজি কোচ ক্রিস্টোফ গ্যলতিয়ের চিন্তায় আছেন প্রেসনেল কিম্বাপ্পে , আশরাফ হাকিমি আর নর্দি মুকিয়েলেদের নিয়ে । তারাও আছেন ইনজুরিতে । পিএসজি কোচ লীগ ওয়ান নিয়ে ভাবছেন না । বরং চ্যাম্পিয়ন্স লীগে বায়ার্নের বিপক্ষে ম্যাচ নিয়েই তার সব চিন্তা । গুরুত্বপূর্ণ ম্যাচের আগে পুরো স্কোয়াডের সবাইকে ইনজুরিমুক্ত দেখতে চান তিনি ।

আহাস/ক্রী/০০৫