Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে বড় দাবীদার ভারত ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২৩ সালের শুরুটা দারুণ করেছে ভারতীয় ক্রিকেট দল । শ্রীলঙ্কার পর একদিনের সিরিজে নিউজিল্যান্ডকেও ধবল-ধোলাই করেছে টিম ইন্ডিয়া । সেই সুবাদে রোহিত শর্মার দল উঠে এসেছে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগেও ভারত ছিল চার নাম্বারে । আর নিউজিল্যান্ড শীর্ষে । কিন্তু টানা তিন হারে কিউইরা নেমে গেছে চতুর্থ অবস্থানে । তাদের শীর্ষস্থান দখলে নিয়েছে ভারত । নতুন বছরে ভারতের ওয়ানডে আগ্রাসন দেখে অনেকেই আশাবাদী আসন্ন বিশ্বকাপ নিয়ে । চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ১৩তম আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ।

২০২২ সাল ছিল টি-টুয়েন্টির বছর । আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে প্রতিটা দল মনোযোগ দিয়েছিল ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে । আর ২০২৩ সালে প্রাধান্য পাচ্ছে ওয়ানডে সিরিজ । ইতোমধ্যেই ভারত দুইটি একদিনের সিরিজ খেলেছে শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ডের বিপক্ষে । টানা ছয়টি জয়ে ভারতীয় দলকে মনে হচ্ছে বিশ্বকাপের জন্যই নিজেদের প্রস্তুত করছে তারা ।

যদিও ডিসেম্বরে বাংলাদেশের কাছে ২-১ ব্যবধানে একদিনের সিরিজ হেরেছে ভারত । বাংলাদেশের মাটিতে প্রথম ম্যাচেই হেরেছিল তারা । তবে শেষ ম্যাচে বাংলাদেশকে ২৭৭ রানের শোচনীয় ব্যবধানে হারায় টিম ইন্ডিয়া । সর্বশেষ সাত ম্যাচে ভারতীয়দের পারফর্মেন্স ছিল নজরকাড়া । এই ম্যাচগুলোয় ডাবল সেঞ্চুরি পেয়েছেন ইশান কিষাণ আর শুভমান গিল ।

বাংলাদেশের বিপপক্ষে একটি আর শ্রীলঙ্কার বিপক্ষে জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরাট কোহলি । শুভমান শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির পর ডাবল হাঁকান নিউজিল্যান্ডের বিপক্ষে । সেঞ্চুরি করেছেন শেষ ম্যাচেও । রোহিত সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচে নিউজিল্যান্ডের সেঞ্চুরি করেছেন । সব মিলিয়ে ভারতের ব্যাটাররা আছেন দারুণ ছন্দে ।

বোলারদের মধ্যেও মোহাম্মদ শামি , শার্দুল ঠাকুর , মোহাম্মদ সিরাজরা ভাল করছেন । উমরান মালিকের মতো গতি-দানব নিয়মিত সুযোগ পাচ্ছেন না । অল রাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডেয়া সেরাদের একজন । ইউজবেন্দ্র চাহাল , কুলদ্বীপ যাদবরা নিজেদের দায়িত্ব পালন করছেন দারুণভাবে । দলের অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন আর জাশপ্রিত বুমরাহদের অভাব বোধ হচ্ছে না ।

উইকেটে কিপার ব্যাটার লোকেশ রাহুল কিংবা ঈশান কিষাণ ভারসাম্য এনে দিয়েছেন দলে । রোহিত আর বিরাটরা আছেন রাজসিক ছন্দে । সব মিলিয়ে ভারতীয় দল এই মুহূর্তে দারুণ ব্যালান্সড । যাদের আগামী বিশ্বকাপের জন্য ফেভারিট তালিকায় রাখাই যায় ।

১৯৮৩ সালের পর ২০১১ সালে ভারত জিতেছে ওয়ানডে বিশ্বকাপ ট্রফি । সেটাও নিজেদের মাটিতে । যদিও যৌথ আয়োজক হিসেবে ভারতের সাথে ছিল শ্রীলঙ্কা আর পাকিস্তান । ২০২৩ সালে এককভাবে বিশ্বকাপ আয়োজন করবে ভারত । যদিও বিশ্বকাপের এখনও অনেক দেরী । কিন্তু ভারত দল পুরনোদের সাথে নতুন খেলোয়াড়দের সমন্বয়ে যেভাবে আগ্রাসী হয়ে উঠছে , তাতে আগামী বিশ্বকাপে রোহিতের দলকে ‘হট ফেভারিট’ না বলে উপায় নেই ।

আহাস/ক্রী/০০২