Download WordPress Themes, Happy Birthday Wishes

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ শ্রীলঙ্কা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

গেলো বছর ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছিল ভারত । ফেডারেশনের নির্বাচনে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে ভারতকে নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ । যদিও ফিফা’র নির্দেশনা মেনে নেয়ায় কিছুদিন পরেই ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে । ভারত এখন আবার খেলছে আন্তর্জাতিক ফুটবলে ।

ভারতের পর দক্ষিণ এশিয়ার অন্যতম সদস্য শ্রীলঙ্কার উপর নেমে এসেছে নিষেধাজ্ঞার খাঁড়া । ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) অনির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ২০২৩ সালের ২১ জুন থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রবিবার (২২ জানুয়ারি) ফিফা’র পক্ষ থেকে এক বিবৃতিতে শ্রীলঙ্কাকে নিষিদ্ধ করার বিষয়টি প্রকাশ করা হয় । তাদের বিরুদ্ধেও রয়েছে ফেডারেশনের কার্যক্রমে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ । যা ফিফা আইনে নিষিদ্ধ । ফিফা বলছে , যে কোন দেশের ফুটবল ফেডারেশন চলবে গণতান্ত্রিক পদ্ধতিতে । সেখানে ভোটের মাধ্যমে কমিটি নির্বাচিত করা হবে । রাজনৈতিক হস্তক্ষেপ করা যাবে না । ফেডারেশনের কাজ চলবে স্বাধীনভাবে , ফিফা নির্দিষ্ট আইনে ।

গত ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে শ্রীলঙ্কা ফুটবল ফেডারেশনের নির্বাচন । এই নির্বাচনে অনিয়মের অভিযোগ উঠে। আর সেটার পরিপ্রেক্ষিতেই নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় ফিফা।

নিষেধাজ্ঞা সংক্রান্ত বিবৃতিতে ফিফা জানিয়েছে, ফিফার নির্ধারিত রোডম্যাপ থেকে বিচ্যুত হয়েছেন শ্রীলঙ্কার ফুটবল কর্মকর্তাগণ। নিষেধাজ্ঞার ফলে আপাতত শ্রীলঙ্কা কোন আন্তর্জাতিক ম্যাচে অংশ নিতে পারছে না ।

আহাস/ক্রী/০০২