Download WordPress Themes, Happy Birthday Wishes

সবার সেরা সেই সাকিব

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ক্রিকেটের চট্টগ্রাম পর্ব শেষ হয়েছে । একদিনের বিরতি দিয়ে সোমবার (২৩ জানুয়ারি) থেকে ঢাকায় ফের শুরু হচ্ছে বিপিএল । এখন পর্যন্ত বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে সিলেট স্ট্রাইকার্স । আর লীগ টেবিলের তলানিতে ঢাকা ডমিনেটর্স ।

সিলেট ছয় ম্যাচের পাঁচটিতে জয় পেয়েছে । ১০ পয়েন্ট নিয়ে লীগ টেবিলে রাজত্ব তাদের । ফরচুন বরিশাল পিছিয়ে নেই । তারাও ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে রান-রেটে দ্বিতীয় অবস্থানে ।

ছয় ম্যাচে তিন জয়ে পাওয়া ৬ পয়েন্ট নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স তিনে । খুলনা টাইগার্স আর রঙপুর রাইডার্স খেলেছে পাঁচটি করে ম্যাচ । তাদের পয়েন্ট চার ।

৬ ম্যাচে ২ জয় আর ৪ পয়েন্ট নিয়ে চিটাগাং চ্যালেঞ্জার্সের অবস্থান পাঁচ । আর ছয় দলের মধ্যে সবার নীচে অবস্থান ঢাকার । তারা পেয়েছে ছয় ম্যাচে মাত্র একটি জয় । পয়েন্ট দুই ।

ব্যক্তিগত ব্যাট হাতে পারফর্মেন্সে সবচেয়ে এগিয়ে সাকিব আল হাসান । বরিশালের অধিনায়কের ব্যাট থেকে ছয় ম্যাচে রান এসেছে ২৭৫ । তিনটি হাফ সেঞ্চুরি করেছেন সাকিব । দুইবার থেকেছেন নট আউট । তার স্ট্রাইক রেট ১৯৬.৪৩ ।

দ্বিতীয় অবস্থানে সবাইকে অবাক করছেন সাবেক জাতীয় ক্রিকেটার নাসির হোসেন । ঢাকার অবস্থা ভাল না হলেও ৬ ইনিংসে ৮৯.৬৬ গড়ে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ২৬৯ রান নাসিরের।

রান সংগ্রহে জাতীয় দলের ক্রিকেটারদের অবস্থান এখনও ভাল না । সেরা আছে আছেন কেবন আফিফ হোসেন আর লিটন দাস । আফিফ ৬ ম্যাচে ১৯১ রান করেছেন । তার অবস্থান সাতে । নয়ে থাকা লিটন ৬ ম্যাচে করেছেন ১৭০ রান । এছাড়া নাজমুল হোসেন শান্ত ৬ ম্যাচে ১৭২ রানের দেখা পেয়েছেন ।

বিদেশীদের মধ্যে তিনে থাকা ইফতিখার আহমেদ ৬ ম্যাচে করেছেন ২৫৬ রান । আর চারে থাকা উসমান খানের ঝুলিতে আছে ২০৮ রান । চার ম্যাচে ১৯৫ রান নিয়ে তরুণ তৌহিদ হৃদয় ব্যাটার তালিকার পাঁচে অবস্থান করছেন ।

এখন পর্যন্ত বিপিএলে সেঞ্চুরি হয়েছে তিনটি । সবগুলি বিদেশীরা করেছেন । উসমান খান , ইফতিখার আহমেদ আর আজম খানের ব্যাট থেকে এসেছে সেঞ্চুরি ।

এখন অবধি সবচেয়ে বেশী ১৮ ছক্কা মেরেছেন ইফতিখার আহমেদ । চার মেরেছেন সবচেয়ে বেশী সাকিব , ৩০টি ।

খুলনার পাকিস্তানী ওহাব রিয়াজ সর্বোচ্চ ১১টি উইকেটের মালিক । মাশরাফি বিন মুর্তজা পেয়েছেন নয়টি । জাতীয় দলের হয়ে কখনো খেলা হয়নি তানভীর ইসলামের। ৪ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের বাঁহাতি স্পিনার। জাতীয় দলের বাইরে থাকা নাসির নিয়েছেন সাতটি উইকেট । হাসান মাহমুদ আর আল আমিন হোসেন নিয়েছেন সাত উইকেট ।

জাতীয় দলে নিয়মিত থাকা মোসাদ্দেক হোসেন, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মুনিম শাহরিয়ার, ইয়াসির আলী রাব্বি ও সাব্বির রহমান এখনো নিজেদের ছায়া হয়ে আছেন। এখনো ইবাদত, মোস্তাফিজদের সেরাটা দেখার অপেক্ষায় বিপিএল।

আহাস/ক্রী/০০৬