Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজ দেশের মাটিতে হকির বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিল ভারত । কিন্তু সেই স্বপ্ন থেকে গেল স্বপ্নই । বাঁচা মরার ম্যাচে ভারতীয়রা হেরে গেছে নিউজিল্যান্ডের কাছে । বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনালের আগেই ।

রবিবার (২২ জানুয়ারি) ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে নক আউট পর্বের খেলায় ভারতের হার ছিল অনেকটাই দুর্ভাগ্যের । নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে অমিমাংসিত থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে । শুট আউটে ভারতকে ৫-৪ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় নিউজিল্যান্ড ।

অথচ বিশ্ব হকিতে ভারত অনেকটাই এগিয়ে নিউজিল্যান্ডের চেয়ে । নিউজিল্যান্ডের হকি র‍্যাংকিং যেখানে ১২ , সেখানে ভারত রয়েছে ৬ নাম্বার অবস্থানে । গত অক্টোবর-নভেম্বরে প্রো লিগে কিউয়িদের দু’বারই হারায় ভারত। বিশ্বকাপ ম্যাচেও শুরুতে ২-০ ব্যবধানে লিড নেয় ‘মেন ইন ব্লু’ স্কোয়াড । ১৭ আর ২৪ মিনিটে গোল করেন ললিত উপাধ্যায় আর সুখজিত সিং । ২৮ মিনিটে স্যাম লেনের গোলে ব্যবধান কমায় কিউইরা । ৪৩ মিনিটে বরুন কুমারের গোলে আবারও লিড নেয় স্বাগতিকরা ।

তৃতীয় কোয়ার্টারের শেষ লগ্নে ফের গোলের ব্যবধান কমায় নিউজিল্যান্ড। কেন রাসেলের গোলে স্কোর হয় ৩-২। চতুর্থ কোয়ার্টারে শুরুতেই একটি দুর্ধর্ষ গোলে ম্যাচে সমতায় ফেরে নিউজিল্যান্ড। ম্যাচের বাকি সময় আর একটি গোলও হয়নি। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

পেনাল্টি শ্যুটআউটেও ছিল টানটান উত্তেজনা। কখনও নিউজিল্যান্ড এগিয়ে গেছে কখনও ভারত। তবে শেষ পর্যন্ত টাইব্রেকার ৫-৪ গোলে জেতে কিউইরা ।

আহাস/ক্রী/০০৩