Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড ব্যবধানে হার সন্দেহজনক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

খেলায় হারজিৎ থাকবেই । কিন্তু কিছু কিছু খেলার ফলাফল মানুষের মনে সন্দেহ জাগায় । সম্প্রতি একদিনের ক্রিকেটে ভারতের কাছে হোয়াইট ওয়াশ হয়েছে শ্রীলঙ্কা । তিন ম্যাচ সিরিজের তৃতীয়টিতে হেরেছে ৩১৭ রানের অবিশ্বাস্য ব্যবধানে । এশিয়ান চ্যাম্পিয়নদের এমন অসহায় হার মেনে নিতে পারছে না সেই দেশের ক্রিকেট বোর্ড । বিষয়টি তদন্তের সিদ্ধান্ত নিয়েছে তারা ।

রবিবার (১৪ জানুয়ারি) কেরালা রাজ্যের তিরুবনন্তপুরমে অনুষ্ঠিত ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ভারত প্রথমে ব্যাট করে তোলে ৫ উইকেটে ৩৯০ রান করে ভারত। জবাবে মাত্র ২২ ওভারে ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

ম্যাচের প্রথম ইনিংসে উইকেট ছিল একেবারে সহজ । ভারতীয় ব্যাটাররা রান করেছেন দানবীয় গতিতে । সেঞ্চুরি এসেছে বিরাট কোহলি আর শুভমান গিলের ব্যাট থেকে । কোহলি ১১০ বলেই করেছেন ১৬৬ রান । আর গিলের অবদান ৯৭ বলে ১১৬ রান । ভারতীয় ইনিংসে ছক্কা হয়েছে ১৪টি । কোহলি একাই মেরেছেন ৮টি ছক্কা । অর্থাৎ ব্যাটারদের জন্য স্বর্গ ছিল গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামের পিচ । কিন্তু সেই পিচই কিভাবে ভয়ংকর হয়ে উঠল শ্রীলঙ্কার ব্যাটারদের জন্য ?

শ্রীলঙ্কা ইনিংসে কোন ছক্কা আসে নি । বাউন্ডারি হয়েছে মাত্র ১০টি ! দলের আট ব্যাটার দুই অংকের রানের দেখা পান নি । সর্বোচ্চ ১৯ রান এসেছে ওপেনার নুয়ানিন্দু ফার্নান্দোর ব্যাট থেকে ।

ভারতের হয়ে চার উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ । দুইটি করে উইকেটের দেখা পেয়েছেন কুলদ্বীপ আর শামি । শ্রীলঙ্কা ম্যাচ হেরেছে রানের ব্যবধানে বিশ্বরেকর্ড গড়ে । যে পিচে ভারত রান করলো তরতরিয়ে, সেখানে লঙ্কান ব্যাটারদের ভরাডুবি। কেন এমনটি হলো? এর ময়নাতদন্ত করতে উঠেপড়ে লেগেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। পাঁচ দিনের মধ্যে ক্রিকেটারদের হারের কারণ দেখিয়ে জমা দিতে বলা হয়েছে প্রতিবেদন। তাতে শুধু ম্যানেজার, কোচ ও অধিনায়কই নন, থাকতে হবে নির্বাচকদের বক্তব্যও।

কিছুদিন আগে শ্রীলঙ্কা ক্রিকেট অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ–ব্যর্থতা নিয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দলের সদস্যদের ‘ভণ্ড ধর্মগুরু’র খপ্পরে পড়ার মতো বিষয় উঠে এসেছিল। এ ছাড়া ক্যাসিনোতে গিয়ে ঝামেলায় জড়ানো ও আর্থিক অনিয়মের বিষয়ও উঠে এসেছে। অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরার দিন ব্যাটসম্যান দানুস্কা গুনাতিলকা এক নারীকে যৌন হয়রানির অভিযোগে স্থানীয় পুলিশের হাতে আটক হন।

সব মিলিয়ে বিশ্বকাপে দলের ব্যর্থতার কারণ খুঁজতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) একটি তদন্ত কমিটি গঠন করে। সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুশলা সরোজিনি বীরাবর্ধনার নেতৃত্বাধীন কমিটি দুই মাসের তদন্ত শেষে ৬৩ পৃষ্ঠার প্রতিবেদন তৈরি করেছে।

আহাস/ক্রী/০০৩