Download WordPress Themes, Happy Birthday Wishes

বিপিএলে হয়ে গেলো বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মাঘের শীতে চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ক্রিকেট টুর্নামেন্ট গরম করে দিলেন সাকিব আল হাসান আর ইফতিখার আহমেদ । ব্যাট হাতে আগুণ জ্বাললেন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে । তাতে রংপুর রাইডার্সের বিপক্ষে ৬৭ রানের জয় পেয়েছে বরিশাল ফরচুনস ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) শুরুতে ব্যাট করে চট্টগ্রামের মাঠে বরিশাল তোলে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটের বিনিময়ে ২৩৮ রান । জবাবে পুরো ২০ ওভার খেলেও ৯ উইকেটে ১৭১ রানের বেশী করতে পারেনি ।

বরিশালের হয়ে সাকিব আর ইফতিখার পঞ্চম উইকেটে যোগ করেছেন অবিচ্ছিন্ন ১৯২ রান । টি-টুয়েন্টি ক্রিকেটে এটি পঞ্চম উইকেটে সবচেয়ে বেশী রানের জুটির রেকর্ড । আগের রেকর্ডটি ছিল অ্যাডাম হোস ও মাইকেল মোসলের। ভাইটালিটি ব্লাস্টে দুজন মিলে করেছিলেন ১৭০ রানের জুটি।এছাড়া ইফতিখার ও সাকিব বিপিএলে যে কোন উইকেট জুটিতে তৃতীয় সর্বাধিক রানেরও নতুন রেকর্ড তৈরি করেছেন। বিপিএলে যে কোনো উইকেটে সাকিব ও ইফতিখারের চেয়ে বড় জুটি গড়ার কৃতিত্ব আছে কেবল দুটি। যার সবচেয়ে বড় জুটি দুই বিদেশি ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট ক্রিস গেইল ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের।

তারা দুজন রংপুর রাইডার্সের হয়ে ২০১৭ সালে শেরে বাংলা স্টেডিয়ামে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে দ্বিতীয় উইকেটে গড়েছিলেন ২০১ রানের বড় জুটি।

দ্বিতীয় সর্বাধিক রানের জুটি কিউই ওপেনার ল্যু ভিনসেন্ট ও শাহরিয়ার নাফীসের। এ দুজন খুলনা রয়্যাল বেঙ্গলসের হয়ে দুরন্ত রাজশাহীর বিপক্ষে ২০১৩ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম উইকেটে ১৯৭ রান তুলে দিয়েছিলেন।

বিশ্বরেকর্ড গড়ার পথে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন ইফতিখার । এই পাকিস্তানী তারকা ৪৫ বলে ১০০ রান করে অপরাজিত ছিলেন । বিপিএলের কোনো আসরেই চার নম্বরের নিচে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটসম্যানের।

সাকিব ৪৩ বলে ৮৯ রান করে অপরাজিত ছিলেন । এটি টি-টুয়েন্টি ক্রিকেটে সাকিবের সবচেয়ে বড় ইনিংস । সাকিব আর ইফতিখার মিলে ছক্কা মেরেছেন ১৫টি । দুজন শেষ ১০ ওভারে ১৬৫ রান তুলে রংপুর রাইডার্সের লক্ষ্য নিয়ে যান পাহাড় উচ্চতায় । যদিও ১ রানের জন্য তারা ভাঙতে পারেন নি বিপিএলের সর্বোচ্চ দলীয় ইনিংসের রেকর্ড ।

আহাস/ক্রী/০০৩