Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের টি-টুয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ১০ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার মাটিতে শুরু হচ্ছে আইসিসি নারী টি-টুয়েন্টি বিশ্বকাপ । আসরে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাসহ খেলবে ১০টি দেশ , যেখানে আছে বাংলাদেশ ।

নারীদের আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । শনিবার (২১ জানুয়ারি) বিসিবি ঘোষিত দলে অধিনায়ক হিসেবে রাখা হয়েছে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিকে ।

স্কোয়াড ঘোষণায় বিসিবি দিয়েছে বেশ কিছু চমক । দক্ষিণ আফ্রিকাতেই চলমান অনূর্ধ্ব-১৯ দল থেকে জায়গা পেয়েছেন পেসার মারুফা আক্তার, দিলারা আক্তার, দিশা বিশ্বাস ও স্বর্ণা আক্তার। এদের মধ্যে স্বর্ণা জাতীয় দলে ডাক পেয়েছেন প্রথমবারের মতো ।

পুরনোদের মধ্যে বাদ পড়েছেন শারমিন আক্তার, ফারজানা হক, সানজিদা আক্তার, রাবেয়া খান ও ফারিহা ইসলাম। তবে ফারিহা ছাড়া বাকীদের রাখা হয়েছে স্ট্যান্ড-বাই হিসেবে ।

বিশ্বকাপ উপলক্ষ্যে সোমবার (২৩ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকা যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল । উদ্দেশ্য নিজেদের প্রস্তুত করা । বিশ্বকাপের আগে বাংলাদেশের নারীরা খেলবে চারটি প্রস্তুতি ম্যাচ । নিজেদের আয়োজনে ৩১ জানুয়ারি ও ২ ফেব্রুয়ারি ম‌্যাচ খেলবে আয়ারল‌্যান্ডের বিপক্ষে। আইসিসির আয়োজনে ৬ ও ৮ জানুয়ারি ম‌্যাচ খেলবে পাকিস্তান ও ভারতের বিপক্ষে।

টি-টুয়েন্টি নারী বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাস সমৃদ্ধ না । ১৭ ম‌্যাচে জয় কেবল ২টি। সেটাও ২০১৪ সালে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে। সিলেটে হারিয়েছিল শ্রীলঙ্কা ও আয়ারল‌্যান্ডকে। এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ সালে বিশ্বকাপে অংশগ্রহণ করলেও এক ম‌্যাচও জিততে পারেনি।

আসন্ন নারী বিশ্বকাপের ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা , অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা । আগামী ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম‌্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। এরপর ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া, ১৭ ফেব্রুয়ারি নিউ জিল‌্যান্ড ও ২১ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ বাংলাদেশের।

বাংলাদেশের ১৫ সদস্যের বিশ্বকাপ দল:
নিগার সুলতানা জোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মণ্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস ও সোবহানা মোস্তারি।

স্টান্ডবাই:
রাবেয়া, সানজিদা আক্তার মেঘলা, ফারজানা হক পিংকি ও শারমীন আক্তার সুপ্তা।

আহাস/ক্রী/০০৯