Download WordPress Themes, Happy Birthday Wishes

পিএসজির প্রস্তাব প্রত্যাখ্যান করলেন মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জমে উঠেছে লিওনেল মেসি আর পিএসজির মধ্যকার চুক্তি নবায়ন নাটক । আর্জেন্টিনার সুপারস্টার মেসি আর থাকতে রাজী নন ফরাসী ক্লাবের সাথে । অন্যদিকে , পিএসজি অন্তত আরও একটি মৌসুমের জন্য চুক্তি নবায়ন করতে চায় । শেষ পর্যন্ত কোন পক্ষের ইচ্ছে পূরণ হয় সেটা এখন দেখার বিষয় ।

২০২১ সালের আগস্টে লিওনেল মেসি বার্সেলোনার সাথে কথিত ‘অটুট’ সম্পর্ক ছিন্ন করে পাড়ি জমান পিএসজিতে । ২০২৩ সালের জুন পর্যন্ত দুই বছরের চুক্তিতে তিনি এখন প্যারিসের বাসিন্দা । সেই চুক্তি শেষ হতে বাকী মাস কয়েক বাকী । ইতোমধ্যেই মেসিকে চুক্তি নবায়নের প্রস্তাব দিয়েছে প্যারিসের ক্লাবটি । কিন্তু স্প্যানিশ পত্রিকা ‘মার্কা’ জানিয়েছে , মেসি সেই প্রস্তাবে রাজী হন নি । তিনি পিএসজির সাথে নতুন চুক্তি করছেন না ।

‘মার্কা’ জানিয়েছে , কাতার বিশ্বকাপ জয়ের পর মেসির মানসিকতায় পরিবর্তন এসেছে । ফুটবল থেকে কোন কিছু পাওয়ার বাকী নেই তার । এই কারণে নিজের বাকী ক্যারিয়ারে আর্থিক বিষয়টায় গুরুত্ব দিতে চান তিনি ।

পিএসজিতে সবচেয়ে বেশী পারিশ্রমিক পাচ্ছেন কিলিয়ান এমবাপ্পে । বছরে বেতন পান ৭২ মিলিয়ন ইউরো । ফরাসি সংবাদমাধ্যমগুলোর দাবি, মেসিকে চুক্তি নবায়নের জন্য বছরে ৩০ মিলিয়ন ইউরো বা ৩২.৫ মিলিয়ন মার্কিন ডলার প্রস্তাব করতে যাচ্ছে পিএসজি। যা মেসির পছন্দ হয় নি । বিশ্বকাপ জয়ের পর তার প্রত্যাশা ছিল বেশী ।

কিছুদিন আগে পর্যন্ত মেসি অন্তত আরও একটি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জিততে মরিয়া ছিলেন । যা তিনি বার্সার জার্সিতে জিতেছে চারবার । কিন্তু ২০১৪-১৫ মৌসুমের পর তার হাতে ধরা দেয় নি ইউরোপের ক্লাব ফুটবলের সেরা ট্রফি । বিশ্বকাপ জয়ের পর মেসির কাছে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের গুরুত্ব কমে গেছে । এমনটাই জানাচ্ছে মার্কা ।

‘আর্থিক’ বিষয় মুখ্য হলে মেসির জন্য সবচেয়ে সহজ গন্তব্য সৌদি আরব । ইতোমধ্যেই সৌদি আরবে খেলতে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো । আল নাসের ক্লাবে বাৎসরিক ২০০ মিলিয়ন ইউরো পারিশ্রমিকে তিনি বিশ্বের সবচেয়ে দামী ক্রীড়াবিদ । রোনালদোকে জবাব দিতে সৌদির দুই বড় ক্লাব আল হিলাল আর ইত্তিহাদ টার্গেট করেছে মেসিকে । তারা ২৫০-৩০০ মিলিয়ন বার্ষিক বেতনে মেসিকে দলে ভেড়াতে মরিয়া ।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) জেনারেল সেক্রেটারি ইব্রাহিম আলকাশিম মেসি বিষয়ে দিয়েছেন নতুন ইঙ্গিত । ‘মার্কা’কে তিনি জানিয়েছেন , ‘ আমরা সৌদি প্রো লীগে রোনালদোর সাথে মেসিকে দেখতে চাই । আমাদের ফেডারেশনের লক্ষ্য , সৌদি ফুটবল লীগকে আকর্ষণীয় করে তোলা । সৌদি লীগে রোনালদো আর মেসি প্রতিদ্বন্দ্বিতা করবেন , এটা আমাদের স্বপ্ন । ‘

আলকাশিম জানিয়েছেন , ‘ রোনালদো চলে এসেছেন সৌদি লীগে । মেসিকেও আনার চেষ্টা চলছে । তবে সেটা কবে হবে নিশ্চিত জানা নেই । ‘

শোনা যাচ্ছিল , মেসিকে দলে পাওয়ার চেষ্টা চালাবে ম্যানচেস্টার সিটি । মেসির পুরনো গুরু পেপে গার্দিওলার ইচ্ছে তেমনটাই । কিন্তু ম্যান সিটি কর্তৃপক্ষ সেদিকে হাঁটছে না । আর্লিং হাল্যান্ড , কেভিন ডি ব্রুয়েনদের নিয়ে ম্যান সিটি নিজেদের যথেষ্ট শক্তিশালী মনে করছে । শোনা গিয়েছিল মেসির বার্সেলোনায় ফেরার সম্ভাবনা কথাও । কিন্তু বার্সা সভাপতি হুয়ান লাপের্তো মেসিকে নিয়ে নতুন কিছু চিন্তা করছেন না , জানিয়েছে ‘মার্কা’ । আবার মেসিকে পেতে অধীর আগ্রহে অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামি । কিন্তু মার্কিন মুল্লুকের কোন ক্লাবের পক্ষে মেসিকে ইত্তিহাদ বা আল হিলালের মতো কোনো প্রস্তাব দেওয়া প্রায় অসম্ভব।

সব মিলিয়ে মেসির ভবিষ্যৎ গন্তব্য খানিকটা ঘোলাটে পরিস্থিতির মধ্যেই রয়েছে । তবে পিএসজিতে চুক্তি নবায়ন্ন না হলে মেসির সৌদির আরব যাওয়ার সম্ভাবনাই এখন প্রবল ।

আহাস/ক্রী/০০১