Download WordPress Themes, Happy Birthday Wishes

নতুনভাবে আসছেন পুরনো হাতুরু

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন রাসেল ডোমিঙ্গো । দক্ষিণ আফ্রিকান ডোমিঙ্গোর পদত্যাগের পর বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল এখনও কোচশুন্য । শোনা আচ্ছে , সাবেক কোচ চন্ডিকা হাতুরুসিংহেকে প্রধান কোচের পদে নিয়োগ দিতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দামী কোচ ছিলেন হাতুরু । হাতুরু দুই মেয়াদে বাংলাদেশের কোচ হিসেবে কাজ করেছেন । ২০১৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ শেষে প্রথমবারের মতো টাইগারদের দায়িত্ব নেন তিনি । সেই সময় তার বেতন ছিল মাসে ২২ হাজার মার্কিন ডলার । পরে তার বেতন দাঁড়ায় মাসে ২৭ হাজার ৫০০ ডলার । যদিও ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঢাকায় ফিরে আসেননি। শ্রীলঙ্কার দায়িত্ব পেয়ে চুক্তির মাঝপথে টাইগারদের ছেড়ে যান তিনি ।

সেই হাতুরুকে আবার চাইছে বিসিবি । যদিও এই সম্পর্কে এখনও বিসিবি তরফে আনুষ্ঠানিক কোন বিবৃতি দেয় নি । আগামী মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে টাইগাররা । সেই সিরিজের আগেই নতুন কোচ পেতে চায় বিসিবি ।

হাতুরু আবার বাংলাদেশে আসছেন কিনা , এই সম্পর্কে সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন বলেছেন , ‘ হাতুরু ব্যাপারটা আমি সিউর বলতে পারছি না, আসতেও পারে নাও পারে। তবে হাতুরু এলে ভালো। ও এখানে কাজ করে গেছে, ওর সময়ে বাংলাদেশের অনেক ভালো পারফরম্যান্স আছে। আমার বিশ্বাস ও এখন আরও ম্যাচিউর, আমাদের জন্য ভালো হবে।’

বর্তমানে চলমান বিপিএলে খুলনা টাইগার্সের হেড কোচ হিসেবে কাজ করছেন সুজন। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) খুলনার দলীয় অনুশীলন শেষে সাংবাদিকদের সাথে কথা প্রসঙ্গে তিনি জানান , ‘ হাতুরুর বাংলাদেশ ক্রিকেটের অনেক কিছু বদলে দিয়েছিল। দ্বিতীয়বার আসাটা খারাপ হবে না, আমিও খারাপভাবে নিচ্ছি না। যেহেতু উপমহাদেশের মানুষ, আমাদের সম্পর্কে ভালো জানেন, বুঝেন। ওর অভিজ্ঞতা এখন অনেক সত্যি বলতে গেলে। ‘

হাতুরু বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সফল কোচ । তার আমলে ২১ টেস্টে ৬ জয়, ৪ ড্র, ৫১টি ওডিআই ম্যাচে ২৫ জয় এবং ২৯টি টি-টোয়েন্টি ম্যাচে ১০ জয়ে বাংলাদেশ দল ক্রিকেট বিশ্বকে দিয়েছে আগমনী বার্তা। টেস্টে হোমে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ দল তার কোচিংয়ে।

এদিকে , বিসিবির হেড অব প্রোগ্রামস হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ডেভিড মুরকে। আগামী মাস থেকে ৫৮ বছর বয়সী মুর বিসিবির সঙ্গে দুই বছরের মেয়াদে সম্মত হয়েছেন।

হেড অব প্রোগ্রামস হিসেবে এইচপি এবং বাংলাদেশ টাইগার্সের প্রোগ্রামগুলোর পরিকল্পনা, কৌশল প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য এই অস্ট্রেলিয়ান কাজ করবেন। এই প্রোগ্রামগুলো সরাসরি জাতীয় দলের জন্য লাভজনক হবে। তিনি কোচদের উন্নতিও তদারকি করবেন।

মুর আন্তর্জাতিক এবং অস্ট্রেলিয়া উভয় ক্ষেত্রেই কোচিং, খেলোয়াড় এবং কোচদের উন্নয়ন এবং প্রশাসনে দক্ষতার সঙ্গে কাজ করে বেশ অভিজ্ঞ একজন তত্ত্বাবধানকারী। তিনি ক্রিকেট এনএসডব্লিউর ক্রিকেট পারফরম্যান্সের জেনারেল ম্যানেজার এবং কোচ ডেভেলপমেন্টের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এমনকি ক্রিকেট অস্ট্রেলিয়ার সেন্টার অব এক্সিলেন্সের সিনিয়র কোচ ছিলেন।

মুর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন এবং ২০০৭ সালে ইংল্যান্ড সফরে দলের প্রধান কোচ ছিলেন। তিনি বারমুডা জাতীয় দলেরও কোচ ছিলেন।

 

আহাস/ক্রী/০০৮