Download WordPress Themes, Happy Birthday Wishes

তিন ফরম্যাটে কেবল চার টাইগার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২৩ সালে ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । শনিবার (২১ জানুয়ারি ) বিসিবি ঘোষিত চুক্তিতে রাখা হয়েছে ২১ জন ক্রিকেটারকে । যাদের মধ্যে কেবল চারজন ক্রিকেটার আছেন ক্রিকেটের তিন ফরম্যাটে ।

সর্বশেষ ২০২২ সালের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন চারজন ক্রিকেটার । তারা হলেন – সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, ইয়াসির আলি রাব্বি ও নাঈম শেখ। এছাড়া নতুন যুক্ত হয়েছে চারজন । তারা হলেন জাকির হাসান, খালেদ আহমেদ, মোসাদ্দেক হোসেন ও হাসান মাহমুদ। এর মধ্যে জাকির ও হাসান কেন্দ্রীয় চুক্তিতে স্থান পেয়েছেন প্রথমবারের মতো। জাকির ভালো করেন ভারতের বিপক্ষে সিরিজে, একটি সেঞ্চুরিও আসে তার ব্যাট থেকে। এ ব্যাটারকে দেশের ক্রিকেটের ভবিষ্যৎও ভাবছেন অনেকে। অন্যদিকে হাসান মাহমুদ ভালো করে আসছেন নিয়মিতই।

ক্রিকেটের তিন ফরম্যাটে আছেন সাকিব আল হাসান , লিটন দাস , মেহেদি হাসান মিরাজ আর তাসকিন আহমেদ । এছাড়া দুই ফর্মেটে জায়গা পেয়েছেন সাত জন ক্রিকেটার। বাকি ১০ জন পেয়েছেন একটি করে ফর্মেটে জায়গা। মাহমুদুল্লাহ রিয়াদ জায়গা পেয়েছেন ওয়ানডে দলে । টি-টুয়েন্টি থেকে অবসর নেয়ার কারণে তামিম ইকবাল আর মুশফিক আছেন টেস্ট এবং ওয়ানডে চুক্তিতে । আর মোস্তাফিজুর রহমান টেস্টের অনীহার কারণে জায়গা পেয়েছেন টি-টুয়েন্টি এবং ওয়ানডে চুক্তিতে ।

গত বছর দল থেকে বাদ পড়া মুমিনুল হকও টিকে গেছেন টেস্টের চুক্তিতে। সৌম্য সরকার আর মোহাম্মদ সাইফ উদ্দিনরা এবারও কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি। পেসার শরীফুল ইসলাম গতবার তিন সংস্করণে থাকলেও এইবার আছেন শুধু ওয়ানডে আর টি-টোয়েন্টিতে।

নতুন চুক্তি ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে ।

টেস্টঃ

সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, মুমিনুল হক, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, খালেদ আহমেদ, জাকির হাসান।

ওয়ানডেঃ

সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ।

টি-টোয়েন্টিঃ

সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত ও হাসান মাহমুদ।

আহাস/ক্রী/০০৮