Download WordPress Themes, Happy Birthday Wishes

চেলসির বিপক্ষে ক্লপের টিকে থাকার পরীক্ষা ?

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

শনিবার (২১ জানুয়ারি) ইংলিশ প্রিমিয়ার লীগের বড় ম্যাচে মুখোমুখি হচ্ছে চেলসি আর লিভারপুল । অল রেডদের মাঠ এনফিল্ডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় ।

দুই দলের জন্যই ম্যাচটি দারুণ গুরুত্বপূর্ণ । লীগ টেবিলে নিজেদের অবস্থানের উন্নতি ঘটাতে এই ম্যাচে জয়ের কোন বিকল্প নেই । দুই দলই পয়েন্ট টেবিলে অনেকটা পিছিয়ে । লিভারপুল ১৮ ম্যাচে মাত্র ২৮ পয়েন্ট নিয়ে আছে লীগ টেবিলের ৯তম অবস্থানে । আর এক ম্যাচ বেশী খেলা চেলসিও পেয়েছে ২৮ পয়েন্ট । তাদের অবস্থান ১০ম ।

গত শনিবার লিভারপুল প্রিমিয়ার লীগে ব্রাইটনের কাছে হেরেছে ০-৩ গোলে । তার আগে ব্রেন্টফোর্ডের কাছেও পরাজয় ছিল ১-২ গোলে । টানা দুই ম্যাচে হারার কলংক নিয়ে লিভারপুল ঘুরে দাঁড়াবার লড়াইয়ে নামছে চেলসির বিপক্ষে । গত বুধবার এফএ কাপে উলভসের বিপক্ষে অবশ্য ১-০ গোলের জয় পেয়েছে অল রেডরা ।

লিভারপুল দলে ইনজুরি সমস্যা প্রকট । লুইস ডিয়াজ , দিয়াগো জোতা , রবার্ট ফির্মিনিও আর ভার্জিল ভ্যান ডাইকরা অনেকদিন ধরেই মাঠের বাইরে । তাদের ইনজুরি এখনও সারে নি । চেলসির বিপক্ষেও তাদের ছাড়াই খেলতে হবে অল রেডদের । তবে লিভারপুলের হয়ে চলতি লীগে ১৬ ম্যাচে ৫ গোল করা ডারউইন নুনেজ সুস্থ হয়ে গেছেন । তাঁকে দেখা যেতে পারে শুরুর একাদশে । উরুগুয়ান ফরোয়ার্ড সব মিলিয়ে চলতি মৌসুমে লাল জার্সিতে করেছেন ২৩ ম্যাচে ১০ গোল । তার ফিরে আসা লিভারপুলের জন্য সুখবর ।

লীগে লিভারপুল জয় পেয়েছে মাত্র ৮ ম্যাচে । ড্র চারটি আর পরাজয় ছয়টি । সাম্প্রতিককালে সবচেয়ে কঠিন সময় কাটছে লিভারপুলের , সন্দেহ নেই । যা নিয়ে চাপে আছেন কোচ ইউর্গেন ক্লপ । অনেকেই দেখছেন , মাঝপথে তার চাকুরিচ্যুতির সম্ভাবনা । লিভারপুলকে তিন দশকে প্রথম লীগ শিরোপা জেতানো এবং চ্যাম্পিয়ন্স লীগ ট্রফি এনে দেয়া ক্লপ অবশ্য জানিয়েছেন , ক্লাবের তরফ থেকে তাঁকে এখনও দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার বিষয়ে কোন কিছু জানানো হয় নি । কিন্তু পেশাদার ফুটবলে আসলে নিশ্চিত বলে কিছু নেই । ব্যর্থতার দায়ে অনেক সফল কোচকে অতীতে ছাড়তে হয়েছে দল । তাই টানা ব্যর্থতা অব্যাহত থাকলে ক্লপের চাকুরীও ঝুঁকিতে পড়বে না , কে বলতে পারে ।

এদিকে , চেলসির অবস্থাও সুবিধার না । তারা লীগে পেয়েছে মাত্র আট জয় , ড্র চার আর পরাজয় ছয়টি । ব্লুজদের জন্যেও আগামী চ্যাম্পিয়ন্স লীগে জায়গা পাওয়া কঠিন থেকে কঠিনতর হচ্ছে । তারা আবার লিভারপুলের বিপক্ষে পাচ্ছে না জোয়াও ফেলিক্সকে । যিনি জানিয়ারিতেই এথলেটিকো মাদ্রিদ থেকে ধারে যোগ দুয়েছেন ব্লুজদের সাথে । কিন্তু অভিষেক ম্যাচেই লাল কার্ড আর তিন ম্যাচের নিষেধাজ্ঞায় পড়ে তিনি মাঠের বাইরে ।

দুই উইং ব্যাক রিসে জেমস আর বেঞ্জামিন চিলওয়েল ইনজুরি থেকে সেরে উঠেছেন । কিন্তু মাঠে নামার জন্য প্রস্তুত না । তবে ইউক্রেনিয়ান উইঙ্গার মিখাইলো মিদ্রিকের অভিষেক হতে পারে লিভারপুলের বিপক্ষে । তিনি কয়েকদিন আগেই শাকতার দনেস্ক থেকে যোগ দিয়েছেন ইংল্যান্ড জায়ান্ট ক্লাবে ।

চেলসির বিপক্ষে হেরে গেলে একটি পুরনো রেকর্ড নতুন করে সামনে চলে আসবে লিভারপুলের । ১৯৫৩ সালের পর তারা কখনও লীগে টানা তিনটি ম্যাচ হারে নি । সেই রেকর্ড নতুন করে গড়তে নিশ্চিতভাবেই চাইবে না লিভারপুল ।

আহাস/ক্রী/০০৪