Download WordPress Themes, Happy Birthday Wishes

ঘোষিত হয়েছে আইসিসি’র বর্ষসেরা টি-টুয়েন্টি স্কোয়াড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের সেরা টি-টুয়েন্টি স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’ । যেখানে জায়গা হয় নি কোন বাংলাদেশী ক্রিকেটারের । নেই কোন দক্ষিণ আফ্রিকা , ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার ক্রিকেটার । অথচ জায়গা পেয়েছেন আয়ারল্যান্ড আর জিম্বাবুয়ের তারকারা ।

আইসিসি ঘোষিত দলে সবচেয়ে তিনজন সুযোগ পেয়েছেন ভারত থেকে । তারা হলেন – সূর্যকুমার যাদব, বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া। বেশ কিছুদিন ধরেই টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতের মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার। স্বাভাবিকভাবেই বর্ষসেরা টি-টুয়েন্টি দলে জায়গা পেয়েছেন সূর্যকুমার। গত বছর টি-টুয়েন্টি ফর্ম্যাটে ১,০০০-এর বেশি রান করেন সূর্যকুমার। দ্বিতীয় ব্যাটার হিসেবে এই নজির গড়েন তিনি। গত বছর আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচে তাঁর মোট রান ১,১৬৪। তিনি ২টি শতরান ও ৯টি অর্ধশতরান করেন। তাঁর স্ট্রাইক রেট ১৮৭.৪৩। টি-২০ বিশ্বকাপে ২৩৯ রান করেন এই মিডল অর্ডার ব্যাটার। টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই তিনি বছর শেষ করেন।

গত বছরের মাঝামাঝি সময় পর্যন্ত একেবারেই ভালো ফর্মে ছিলেন না বিরাট। এশিয়া কাপে ফর্মে ফেরেন তিনি। তবে সেরা ফর্মে দেখা যায় টি-টুয়েন্টি বিশ্বকাপে। প্রথম ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে কঠিন পরিস্থিতিতে অসামান্য ইনিংস খেলে ভারতকে জেতান বিরাট। এরপর থেকে তিনি নিয়মিত ভালো ইনিংস খেলে চলেছেন। সেই কারণেই আইসিসি-র বর্ষসেরা টি-টুয়েন্টি দলে জায়গা পেলেন বিরাট। হার্দিক চোট সারিয়ে জাতীয় দলে ফেরার পর থেকেই ধারাবাহিকভাবে ব্যাটে-বলে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছেন হার্দিক। সেই কারণেই তিনিও বর্ষসেরা টি-টুয়েন্টি দলে আছেন। আর টি-টুয়েন্টি ফরম্যাটে ৬০৭ রান করার পাশাপাশি ২০টি উইকেটও নেন হার্দিক। এই পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি।

ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে বর্ষসেরা স্কোয়াডে জায়গা করে নিয়েছেন জস বাটলার । আইসিসি একাদশের অধিনায়কও তিনি । তার সঙ্গী হয়েছেন আসরের ফাইনাল ও টুর্নামেন্ট সেরা অলরাউন্ডার স্যাম ক্যারান।

পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান আর হ্যারিস রউফ আছেন স্কোয়াডে । গেল বছর ২৫টি ম্যাচ খেলে ৯৯৬ রান করেন পাকিস্তানের ওপেনার রিজওয়ান । সঙ্গে উইকেটের পেছন থেকে নয়টি ক্যাচ ও তিনটি স্টাম্পিংও করেন তিনি।

এশিয়া কাপ জয়ী লঙ্কান দলের রিস্ট স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা আছেন এই তালিকায়। এছাড়া নজরকাড়া পারফরমেন্সে জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও আয়ারল্যান্ডের জশ লিটল জায়গা করে নিয়েছেন আইসিসির বর্ষসেরা দলে। গেল বছর ৭৩৫ রান করার পাশাপাশি ২৫ উইকেট শিকার ছিল সিকান্দার রাজার। আর বিশ্বকাপে ১১ টিসহ পুরো বছরে ৩৯ উইকেট নেন আইরিশ বাঁহাতি পেসার জশ লিটল।

আইসিসি’র বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ:

জস বাটলার (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ভিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপস, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারান, হাসারাঙ্গা, হারিস রউফ ও জশ লিটল।

আহাস/ক্রী/০০৬