Download WordPress Themes, Happy Birthday Wishes

এ দেখাই শেষ দেখা নয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সৌদি আরবের মাটিতে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) মুখোমুখি হয়েছিল আধুনিক ফুটবলের সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসি । বলা হচ্ছে , ফুটবল ময়দানে এটাই হতে পারে রোনালদো আর মেসির মোকাবেলা । কিন্তু কেন ?

রোনালদো সম্প্রতি যোগ দিয়েছেন সৌদি ক্লাব আল নাসেরে । আর মেসি আছেন পিএসজিতে । ইউরোপ আর এশিয়ার ক্লাবগুলোর মধ্যে সাধারণত দেখা হয় না । সেই কারণেই দুই প্রবল প্রতিপক্ষের ভবিষ্যতে প্রতিযোগিতামূলক ফুটবলে মুখোমুখি হবার সম্ভাবনা দেখছেন না কেউ । কিন্তু আসলেই সম্ভাবনা নেই ?

অবশ্যই আছে । দুজনের দেখা হতে পারে ফিফা বিশ্ব ক্লাব ফুটবলে । তবে সেটা নির্ভর করবে অনেক ‘যদি’র উপর । যদি পিএসজি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জিততে পারে আর সৌদির আল নাসের হয়ে যায় এএফসি চ্যাম্পিয়ন , তাহলে ফিফা ক্লাব বিশ্বকাপের পরবর্তী আসরে খেলবে দুই দল । সেই ক্ষেত্রে তাদের দেখা হওয়ার সম্ভাবনা থাকছেই ।

আবার সম্প্রতি সৌদি আরবের আল হিলাল আর আল ইত্তিহাদ ক্লাব চাইছে মেসিকে দলে ভেড়াতে । আগামী জুনে মেসির সাথে পিএসজির চুক্তি শেষ হচ্ছে । এখনও দুই পক্ষের মধ্যে চুক্তি নবায়ন হয় নি । শোনা যাচ্ছে , সৌদি ক্লাবের সাথে আলাপ হয়েছে মেসির পিতা এবং এজেন্ট জর্জ মেসির । সেই কারণেই মেসি সময় নিচ্ছেন পিএসজির সাথে চুক্তি নবায়নে । অর্থাৎ মেসির সৌদি আরবে যাওয়ার সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেয়া যায় না ।

কিছুদিন আগেও রোনালদো সৌদি আরবে খেলবেন , এমন খবর কেউ বিশ্বাস করেনি । কিন্তু সেটা এখন বাস্তবতা । তাই নিকট ভবিষ্যতে সৌদি লীগে মেসিকে দেখা গেলেও অবাক হবার কিছু থাকবে না । সেই ক্ষেত্রে স্প্যানিশ লা লীগার পর সৌদি প্রিমিয়ার লীগেও দেখা যেতে পারে রোনালদো-মেসি দ্বৈরথ ।

আবার আন্তর্জাতিক ফুটবলকে এখনও বিদায় জানান নি রোনালদো কিংবা মেসি । তাই আগামীতে পর্তুগাল কখনও আর্জেন্টিনার মুখোমুখি হলেও তাদের দেখা হয়ে যাওয়া সম্ভব । আসলে পেশাদার ফুটবলে শেষ বলে কোন কথা নেই । তাই সৌদি আরবে রোনালদো আর মেসির শেষবারের মতো মুখোমুখি লড়াই হয়েছে , এমন ভাবনা এখনই ভেবে ফেলা ভুল ।

উল্লেখ্য , কিং ফাহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পিএসজি ৫-৪ গোলে হারিয়েছে সৌদি অল স্টারকে । সৌদি দলের নেতৃত্বে ছিলেন রোনালদো । করেছেন জোড়া গোল । হয়েছেন ম্যাচের সেরা । অন্যদিকে , দল জিতলেও এক গোল করা মেসি হেরেছেন রোনালদোর কাছে ব্যক্তিগত লড়াইয়ে ।

আহাস/ক্রী/০০৬