Download WordPress Themes, Happy Birthday Wishes

এমবাপ্পের সাথে বেতন বৈষম্যে পিএসজি ছাড়বেন মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফরাসী ক্লাব পিএসজির সাথে বনবনা হচ্ছে না নেইমার জুনিয়রের । আসলে পিএসজি ঠিক না , বরং কিলিয়ান এমবাপ্পের সাথে বনিবনার অভাবে পিএসজি ছাড়তে পারেন ব্রাজিলিয়ান তারকা । তবে শুধু নেইমার না , লিওনেল মেসিও আগামীতে পিএসজি ছাড়তে পারেন । কারণ একই , এমবাপ্পে !

পিএসজিতে এমবাপ্পে এখন সর্বেসর্বা । বছরে বেতন পান ৭২ মিলিয়ন ইউরো । ক্রিশ্চিয়ানও রোনালদোর পর তিনি এখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার । শুধু বেতনের হিসেব নয় , পিএসজিতে এমবাপ্পে বিপুল ক্ষমতার অধিকারী । দল গঠন থেকে শুরু করে ম্যাচের একাদশ সাজানো পর্যন্ত নানা ক্ষেত্রে এমবাপ্পের হস্তক্ষেপের কথা শোনা যায় । অথচ দলে মেসি আর নেইমারের মতো জগতসেরা ফুটবলার আছেন । তারা উল্টো এমবাপ্পের দাপটে কোণঠাসা ।

সম্প্রতি লিওনেল মেসির আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে । যদিও আর্জেন্টিনার বিশ্বকাপ জয় নিয়ে অনেক বিতর্ক আছে । কিন্তু তবু তারাই বর্তমানে বিশ্বকাপ চ্যাম্পিয়ন । আর ফাইনালে আর্জেন্টিনা হারিয়েছিল এমবাপ্পের ফ্রান্সকেই । বিশ্বকাপ ফাইনালে এমবাপ্পের বিরুদ্ধে আর্জেন্টিনা খেলোয়াড়দের বাজে আচরণ নিয়েও হয়েছে বিতর্ক । গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তো নিজ দেশ বিশ্বকাপের বিজয় উৎসবে এমবাপ্পের ‘পুতুল’ নিয়ে অশ্লীল উদযাপন করেছেন । যা পাশে দাঁড়িয়ে উপভোগ করেছেন মেসিও । আর্জেন্টিনার হীন এই আচরণ সহজভাবে নেয় নি ফ্রান্সের মানুষ । ফ্রান্স ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেও আর্জেন্টিনা বরাবর প্রতিবাদ-লিপি পাঠানো হয়েছিল ।

বিশ্বকাপের জের এখনও শেষ হয় নি । বাইরে থেকে স্বাভাবিক মনে হলেও এমবাপ্পে আর ফ্রান্সের সাথে মেসির সম্পর্ক এখন খানিকটা শীতল । যদিও পিএসজি অন্তত আরও এক বছরের জন্য মেসির সাথে নিজেদের চুক্তি বাড়াতে চায় । কিন্তু তাতে তার পারিশ্রমিক খুব বেশী বাড়ছে না । অন্তত এমবাপ্পের তুলনায় অনেক পিছিয়ে থাকছেন তিনি ।

মেসি বর্তমানে পিএসজি থেকে বাৎসরিক ৪০.৫ মিলিয়ন ইউরো পারিশ্রমিক পান । আর্জেন্টিনার অধিনায়ক আশা করেছিলেন , বিশ্বকাপ জয়ের সুবাদে সেই পারিশ্রমিক বেড়ে যাবে অনেক । যদিও সেটা হচ্ছে না । ৩৩ বছরের মেসির জন্য পিএসজি বছরে ৫০ মিলিয়ন ইউরোর বেশী খরচ করতে রাজী না । তাই মেসির সাথে ঝুলে আছে পিএসজির চুক্তি নবায়ন ।

এদিকে , সৌদি আরবের আল হিলাল আর আল ইত্তিহাদ ক্লাব চায় মেসিকে । তারা মেসির জন্য বছরে ৩০০ মিলিয়ন খরচ করতে রাজী বলে খবর প্রকাশিত হয়েছে । মেসিকে চাইছে ইংল্যান্ডের ক্লাব ম্যানচেস্টার সিটিও । তবে ম্যান সিটি ‘ক্ষুদে যাদুকর’কে কত পারিশ্রমিক দেবে , সেটা প্রকাশ করা হয় নি । ২০২০ সালেও মেসিকে পাওয়ার চেষ্টা করেছিল সিটিজেনরা । কিন্তু মেসি বার্সেলোনা ছেড়ে যোগ দেন পিএসজিতে । দুই পক্ষের মধ্যে বর্তমান চুক্তি ২০২৩ সালের জুন পর্যন্ত । অর্থাৎ চলতি মৌসুম শেষেই মেসি আর পিএসজির খেলোয়াড় থাকছেন না , যদি না নতুন চুক্তি হয় ।

এমবাপ্পে ফ্রান্সে দারুণ জনপ্রিয় । ২০১৮ সালে দেশকে জিতিয়েছেন বিশ্বকাপ । ২০২২ সালে ফাইনালে করেছেন হ্যাট্রিক । যদিও ফিফা’র প্রহসনে তাদের রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে । কিন্তু নিজে জিতেছেন গোল্ডেন-বুট । এছাড়া ২০২২ সালে প্রতি ক্ষেত্রেই মেসির চেয়ে এগিয়ে থাকা এমবাপ্পে আগামী ব্যালন ডি অর’এর জন্য সেরা দাবীদার । টানা তিনবার ফরাসী লীগ ওয়ানের সেরা গোলদাতা এমবাপ্পে আগামীতে বিশ্ব ফুটবল শাসন করবেন , এটা অনেকটা নিশ্চিত । তাই তাঁকে আগলে রাখতে মেসি কিংবা নেইমারদের উপেক্ষা করতেও দ্বিধা করবে না পিএসজি ।

আহাস/ক্রী/০০৪