Download WordPress Themes, Happy Birthday Wishes

আল নাসেরে রোনালদোর অভিষেক সৌদি ফুটবলে নতুন যুগের সূচনা

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

সৌদি আরবের ক্লান আল নাসেরে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ান রোনালদো । তবে নতুন ক্লাবের হয়ে মাঠে নামা হয় নি । সেই অপেক্ষার অবসান ঘটছে রবিবার (২২ জানুয়ারি) । প্রতিপক্ষ আল ইত্তিহাদ । ম্যাচটি অনুষ্ঠিত হবে আল নাসেরের মাঠ কিং সাউদ স্টেডিয়ামে । বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি ।

চলতি জানুয়ারি মাসেই সৌদি ক্লাব আল নাসেরে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন রোনালদো । ২০০ মিলিয়ন ইউরো বার্ষিক পারিশ্রমিকে তাঁকে দলে নিয়েছে সৌদি ক্লাবটি । রোনালদো এখন বিশ্বের সবচেয়ে দামী ক্রীড়াবিদ । তবে ক্লাবটির হয়ে রোনালদোর এখনও অভিষেক হয় নি । ইতোমধ্যে খেলেছেন পিএসজির বিপক্ষে প্রীতি ম্যাচ । ছিলেন সৌদি সম্মিলিত একাদশের অধিনায়ক । লিওনেল মেসি , কিলিয়ান এমবাপ্পে আর নেইমারদের বিপক্ষে জোড়া গোল করেছেন ।

সৌদি পেশাদার লীগে রোনালদোর অভিষেক দেরী হয়েছে বিশেষ কারণে । সর্বশেষ ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন তিনি দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন । ইংলিশ এফএ’র দেয়া নিষেধাজ্ঞা কার্যকর হবে অন্য লীগেও । ফিফার আইন বলছে, এক ফেডারেশনের নিষেধাজ্ঞা অন্য ফেডারেশনেও বহাল থাকবে। যে কারণে নতুন ক্লাবের হয়ে প্রতিযোগিতামুলক ফুটবলে মাঠে নামতে দুই সপ্তাহ দেরী হল ।

সৌদি লীগে এই মুহূর্তে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে আল নাসের । ১৬ দলের আসরে ১৩ ম্যাচে তাদের পয়েন্ট ৩০ । অন্যদিকে প্রতিপক্ষ আল ইত্তিহাদ এক ম্যাচে বেশী খেলে পেয়েছে ৩১ পয়েন্ট । তারাই লীগ টেবিলের শীর্ষে । রোনালদোর উপস্থিতিতে নিজেদের মাঠে ইত্তিহাদকে হারিয়ে পয়েন্ট টেবিলের চুড়ায় উঠতে চায় আল নাসের ।

সৌদি প্রফেশনাল লীগে তিনটি বড় দল আল হিলাল , আল নাসের আর আল ইত্তিহাদ । সর্বাধিক ১৮ লীগ শিরোপা জিতেছে আল হিলাল । তারা বিগত তিনটি লীগের হ্যাট্রিক চ্যাম্পিয়ন । আল নাসের দ্বিতীয় সফল দল হিসেবে লীগ জিতেছে ৯বার । সর্বশেষ লীগ শিরোপা জিতেছিল ২০১৮-১৯ মৌসুমে । এছাড়া আঁটবারের লীগ চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ শেষবার লীগ জয়ের স্বাদ পেয়েছে ২০০৮-০৯ মৌসুমে । এই তিন দল ছাড়া আল শাহাব লীগ জিতেছে ৬বার । আল শাহাবের সর্বশেষ সাফল্য এসেছে ২০১১-১২ মৌসুমে ।

তবে সাম্প্রতিক সময়ে সৌদি পেশাদার লীগে চলছে আল হিলালের একচ্ছত্র দাপট । সর্বশেষ নয়টি লীগে তাদের ঘরে শিরোপা গেছে ছয়বার । আর আল নাসের জিতেছে তিনবার । চলতি মৌসুমেও আল হিলাল ১৪ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ভালভাবে টিকে আছে শিরোপা লড়াইয়ে । সৌদি লীগে একাধিকবার আল হিলালের হ্যাট্রিক শিরোপা জয়ের রেকর্ড আছে । এই রেকর্ড আছে একবার আল শাহাবের । কিন্তু টানা চার মৌসুম লীগ জয়ের রেকর্ড নেই কারো । যে রেকর্ডের পিছু ধাওয়া করছে আল হিলাল । আর তাদের সেই রেকর্ড রুখতে প্রস্তুত আল নাসের এবং আল ইত্তিহাদ ।

ইত্তিহাদের বিপক্ষে মেক্সিকান গোলরক্ষক ডেভিড ওসপানাকে পাচ্ছে না আল নাসের । তিনি এখনও ইনজুরিতে । তার বদলে ২৫ বছরের কিপার আমিন আল বুখারি পোস্ট আগলাবেন । শোনা যাচ্ছে , পিএসজি কিপার কেইলর নাভাসকে আগামী মৌসুমে নিজেদের দলে ভেড়াতে চায় আল নাসের । কোস্টারিকান ফুটবলারের সাথে তাদের যোগাযোগ চলছে ।

রোনালদো দলে আসায় কপাল পুড়েছে ভিনসেন্ট আবু বকরের । সর্বশেষ কাতার বিশ্বকাপে ক্যামেরুনের হয়ে খেলেছেন আবু বকর । কিন্তু রোনালদো দলে আসায় তার প্রয়োজন ফুরিয়েছে । বাতিল হয়েছে আল নাসেরের সাথে তার চুক্তি । চলতি মৌসুমে ১১ লীগ ম্যাচে ৪ গোল করেছিলেন এই ক্যামেরুন তারকা ।

রোনালদোর দলে আরও আছেন ব্রাজিলের হয়ে ৪১ ম্যাচ খেলা লুইজ গুস্তাভো । তিনিও চলতি মৌসুমে তুর্কি ক্লাব ফেনারবাখ ছেড়ে এসেছেন । আছেন আইভরি কোস্টের জাতীয় ফুটবলার ঘিসলিয়ান কোনান , ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এন্ডারসন তালিস্কা এবং আর্জেন্টিনায় জন্ম নেয়া গঞ্জালো নিকোলাস মার্টিনেজ । ইত্তিহাদ ক্লাবেও আছেন ব্রাজিলিয়ান ভিতিনিও আর সুইডিশ দলের হয়ে ৪৬ আন্তর্জাতিক ম্যাচ খেলা রবিন কুইসেন ।

চলতি মৌসুমে আল নাসেরের তালিস্কা ১১ গোল নিয়ে আছেন শীর্ষে । ৯ গোল করে অবস্থানে মরক্কোর আবদেররাজ্জাক হামাদেল্লাহ । যিনি সর্বশেষ কাতার বিশ্বকাপে ছিলেন মরক্কো স্কোয়াডে । মরক্কো ২০২২ সালের বিশ্বকাপে সেমি ফাইনালে উঠে সৃষ্টি করেছেন নতুন ইতিহাস ।

সৌদি আরবে রোনালদোর প্রীতি ম্যাচে অভিষেক দারুণ হয়েছে । কিন্তু লীগে তাঁকে কিছু সমস্যায় পড়তে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা । ‘সিআরসেভেন’কে খেলতে হবে ছোটখাটো সব স্টেডিয়ামে হাজার কয়েক দর্শকের সামনে অখ্যাত সব ক্লাবের বিপক্ষে। তাঁকে মানিয়ে নিতে হবে মরুভূমির অসহ্য গরমের সঙ্গে। তবে লড়াকু মানসিকতার রোনালদো সব প্রতিকুলতার বিরুদ্ধে জিতবেন , এমন আশা করাও ভুল হবে না । আর তাছাড়া , রোনালদোর আগমনে সৌদি লীগের আকর্ষণ বেড়ে গেছে বহুগুণ । সারা বিশ্বের ফুটবল ভক্তদের নজর থাকবে সৌদি লীগের দিকে । আসলে রোনালদোর ম্যাচের দিকে ।

রোনালদোর ৫২৬ মিলিয়ন ইনস্টাগ্রাম অনুসারী ও ১০৬ মিলিয়ন টুইটার অনুসারী এখন থেকে চোখ রাখবেন আল নাসের ক্লাবে । কেননা প্রিয় খেলোয়াড়ের ব্যাপারে সব আপডেট পেতে চাইবেন তারা। বিশ্বের প্রতিটি প্রান্তেই রোনালদোর সমর্থক, তারা এখন চোখ রাখবেন সৌদি ফুটবলেও। বিশ্বের অন্যতম আইকনিক খেলোয়াড়টিকে কিনে নিল সৌদি আরব, তাতে তিনি কতটি গোল করেন, কিংবা কত টাকা আয় করে নিয়ে যাবেন, সেটি মোটেও বিবেচ্য নয়। রোনালদো সৌদিতে আসায় সৌদি ফুটবলে নতুন যুগের সূচনা হচ্ছে – এটাই বড় কথা ।

আহাস/ক্রী/০০১