Download WordPress Themes, Happy Birthday Wishes

আবারও মেসির বিরুদ্ধে আল ওয়াইস

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা । লিওনেল মেসির নেতৃত্বে আলবেসেলেস্তেরা অভাবনীয় অঘটনের শিকার হয়ে ম্যাচটি হেরে গিয়েছিল ১-২ গোলে । যদিও শেষ পর্যন্ত নানা বিতর্কিত কাণ্ডে মেসিরা জিতেছিল বিশ্বকাপ আর সৌদি আরব পেরুতে পারেনি গ্রুপ পর্বের বাঁধা । কিন্তু মেসিদের হারিয়ে ঠিকই সবার মন জয় করে নিয়েছিলেন সৌদি ফুটবলাররা । সৌদি গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইস তো বনে গিয়েছিলেন নায়ক । যিনি আরও একবার মেসিকে মোকাবেলায় প্রস্তুত ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে মুখোমুখি হবে পিএসজি আর সৌদি সম্মিলিত একাদশ । সৌদির স্কোয়াড গঠিত হয়েছে দুই সেরা ক্লাব আল নাসের আর এল হিলাল ক্লাবের ফুটবলারদের নিয়ে । সৌদি স্মমিলিত একাদশের নেতৃত্ব দেবেন সদ্য আল নাসের ক্লাবে যোগ দেয়া ক্রিশ্চিয়ানো রোনালদো । অন্যদিকে পিএসজি’র হয়ে মাঠে নামছেন মেসি , কিলিয়ান এমবাপ্পে আর নেইমার জুনিয়ররা ।

পিএসজি’র বিপক্ষে সৌদি একাদশে আল নাসের আর আল হিলাল ক্লাবের বিদেশী খেলোয়াড়দের সাথে মাঠে নামছেন আল ওয়াইস , সাউদ আব্দেলহামিদরা । যারা আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপে দারুণ জয়ে সৌদি দলের অন্যতম অন্যতম নায়ক ছিলেন । এছাড়া খেলবেন আর্জেন্টিনার বিপক্ষে গোল করা সালেম আল দাউরি আর সালেহ আল শেহরি । দুইজনেই খেলেন সৌদি আল হিলাল ক্লাবে । পিএসজির বিপক্ষে তাদের দেখা যাবে মাঠে ।

অন্যদিকে , সম্মিলিত একাদশের গোলরক্ষক হিসেবে প্রথম পছন্দ ছিলেন আল নাসের ক্লাবের ডেভিড ওসপিনা । কিন্তু কলম্বিয়ান কিপার আছেন ইনজুরিতে । তাই সৌদি একাদশের গোলরক্ষক সামাল দেবেন আল ওয়াইস । ৩১ বছরের আল ওয়াইস বর্তমানে খেলছেন আল হিলাল ক্লাবে । তিনি দেশের হয়ে ২০১৫ সাল থেকে ৪৫ ম্যাচ খেলেছেন ।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের সেরা হয়েছিলেন আল ওয়াইস । ম্যাচের শুরুতে একটি পেনাল্টি গোল ছাড়া পুরো ম্যাচে ছিলেন অসাধারণ । একের পর এক সেইভ করে তিনি মেসিদের বঞ্চিত রেখেছিলেন গোল থেকে । ২০১৮ সালের বিশ্বকাপেও সৌদি দলের অংশ ছিলেন । কিন্তু বিখ্যাত হয়ে গেছেন আর্জেন্টিনার বিপক্ষে ২০২২ সালের বিশ্বকাপে ।

আর্জেন্টিনার বিপক্ষে আল ওয়াইস কমপক্ষে ছয়টি নিশ্চিত গোল ফিরিয়েছিলেন । ম্যাচের দুই মিনিটে মেসির শট অবিশ্বাস্য দক্ষতায় ঠেকান সৌদির এ গোলরক্ষক। গোল বাঁচাতে মরিয়া ওয়াইস এতটাই মরিয়া ছিলেন যে, অতিরিক্ত সময় নিজ দলের ডিফেন্ডার ইয়াসের আর-শাহরানিকেই হাঁটু দিয়ে আঘাত করে বসেন। সতীর্থকে দুর্ঘটনাবশত আঘাত করার পর হতাশায় তাকে মাথা নিচু করে মাঠে কিছুক্ষণ উপুড় হয়ে থাকতে দেখা যায়।

মেসিদের বিপক্ষে তিনি যে জাদু দেখিয়েছেন, তাতে শুধু তার দেশের মানুষই নয়, মনে রাখবে প্রতিটি আলবিসেলেস্তে সমর্থক। সেই ওয়াইস আবারও মাঠে নামছেন মেসির বিরুদ্ধে । এবারেও কি তিনি মেসির বিরুদ্ধে জয়ের মুখ দেখবেন ?

আহাস/ক্রী/০০৩