Download WordPress Themes, Happy Birthday Wishes

সোনালী ট্রফিতে চুমু খেয়ে হোক মেসির বিদায়

আদম তমিজী হক

কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা । একজন আর্জেন্টিনা সমর্থক হিসেবে আমি দারুণ খুশী । কিন্তু সেই সাথে অনুভব করছি বেদনাও ।কারণ এই বিশ্বকাপের পর লিওনেল মেসিকে আর আন্তর্জাতিক ফুটবলে দেখা যাবে না । তিনি অবসরের ঘোষণা দিয়েছেন ।

পত্রিকায় দেখলাম , নিজের দেশের গণমাধ্যমে মেসি জানিয়েছেন , ১৮ ডিসেম্বর ফাইনাল হবে তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ । এই সংবাদ দেখার পর থেকেই মনটা খারাপ হয়ে আছে । সেই কবে ২০০৬ সালে মেসিকে প্রথম দেখেছিলাম ফুটবলের সেরা আসরে । ইতোমধ্যে খেলেছেন টানা পাঁচটি বিশ্বকাপ । যদিও ছুঁয়ে দেখতে পারেন নি স্বপ্নের বিশ্বকাপ । অথচ তিনি ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় । কিন্তু বারবার তাঁকে দেখেছি বিশ্বকাপ থেকে অশ্রুসিক্ত নয়নে ফিরতে । ২০১৪ সালের ফাইনালে উঠে চলে গিয়েছিলেন স্বপ্নের ট্রফির একেবারে নাগালে । কিন্তু না , ফাইনালে জার্মানির কাছে হেরে আবারও কান্না ।

২০২২ সালে আবার আশায় বুক বেঁধেছি প্রিয় খেলোয়াড় মেসিকে নিয়ে । আশা করি এবার ভক্তদের নিরাশ করবেন না তিনি । কাতারে তিনি খেলছেনও সেরা খেলা , যা আগের কোন বিশ্বকাপে দেখা যায় নি । চারটি ম্যান অফ দা ম্যাচ হয়েছেন । পাঁচ গোল করেছেন । গোল্ডেন বল আর গোল্ডেন বুটের জন্য লড়ছেন । কিন্তু এসব কিছুই না । তার আসল লড়াই তো বিশ্বকাপ ট্রফির জন্য । ২০১৪ সালেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের গোল্ডেন-বল পেয়েছিলেন । কিন্তু চ্যাম্পিয়ন হতে পারেন নি । এবার তাই ট্রফির দিকেই পাখীর চোখ করেছেন তিনি ।

চলতি বিশ্বকাপে মেসির খেলা দেখে আমার মনে হয়েছে , তিনি আরও কয়েকবছর মাঠ দাপিয়ে বেড়াতে পারেন । এখন তার বয়স ৩৫ । ৩৯ বছর বয়সে যদি পেপে আর ৪২ বছরে রজার মিলা খেলতে পারেন , তিনি কেন পারবেন না ২০২৬ সালের বিশ্বকাপে খেলতে । বিশ্বকাপ না হলেও ২০২৪ সালের কোপা আমেরিকায় মেসির অংশগ্রহণ দেখতে চেয়েছিলাম । কিন্তু সেটাও হচ্ছে না ।

যাই হোক , সব শুরুর একদিন শেষ আসবে । মেসির অবসরটাও তাই । তবে ফুটবলের জন্য মেসি যা দিয়ে গেছেন তা অতুলনীয় । তবে মেসির অর্জন পূর্ণতা পাবে বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে । আশা করছি , ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের সোনালী ট্রফি উঁচিয়ে ধরে বিদায় নেবেন আমার আর অনুরাগীর মেসি ।

রাজনীতিবিদ , সমাজকর্মী