Download WordPress Themes, Happy Birthday Wishes

এমবাপ্পের বিপক্ষে শতভাগ ব্যর্থ মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

লিওনেল মেসি এবং তার দলকে সামনে পেলেই জ্বলে ওঠেন কিলিয়ান এমবাপ্পে । সেটা জাতীয় দল হোক কিংবা ক্লাব পর্যায় , ফরাসী তারকার বিপক্ষে কখনোই জিততে পারেন নি মেসি ।

আগামী রবিবার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২২তম ফিফা বিশ্বকাপ ফাইনাল। বাংলাদেশ সময় রাত নয়টায় আর্জেন্টিনা আর ফ্রান্সের মধ্যে অনুষ্ঠিত হবে শিরোপা ফয়সালা । দুই দলই ইতোমধ্যে দুইটি করে বিশ্বকাপ জয় করেছে । তাদের সামনে এখন তৃতীয় শিরোপা জয়ের সুযোগ ।

ফ্রান্স বনাম আর্জেন্টিনা ম্যাচটি আলোচিত হচ্ছে কিলিয়ান এমবাপ্পে আর লিওনেল মেসির লড়াই হিসেবেও । মেসি ফুটবলের প্রতিষ্ঠিত মহাতারকা । যিনি আধুনিক ফুটবলে অন্যতম সেরা । সাতটি ব্যালনসহ বহু রেকর্ডের মালিক মেসির ক্যারিয়ার শেষের দিকে । ইতোমধ্যে লুসাইলের ফাইনাল শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণাও দিয়ে রেখেছেন ।

অন্যদিকে , এমবাপ্পের ক্যারিয়ার সবে শুরু । ক্রিশ্চিয়ানো রোনালদো আর মেসি যুগের পর তাকেই ভাবা হচ্ছে ফুটবলের শাসক । ইতোমধ্যে সেই প্রমাণ তিনি দিয়েছেন ।পেলের পর কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ ফুটবলে ফাইনালসহ গোলের রেকর্ড গড়ে জিতিয়েছেন ট্রফি । হয়েছেন আসরের সেরা উদীয়মান তারকা । ২০১৮ সালের বিশ্বকাপের পর এমবাপ্পে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সেরা তারকা হিসেবে । পিএসজির হয়ে ধারাবাহিক পারফর্মেন্সে তিনি এখন সেরাদের একজন ।

এমবাপ্পে ইতোমধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেও মেসি পান নি । ২০১৪ সালে ফাইনাল খেলেছেন । পেয়েছেন গোল্ডেন-বল । চলতি আসরেও এমবাপ্পে আর মেসির লড়াই চলছে সমানে সমান । দুজনেই পাঁচ গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে । আবার সেরা খেলোয়াড়ের গোল্ডেন-বলটাও তাদের দখলে যাবার সম্ভাবনা বেশী । যদিও এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা দুইটি ব্যক্তিগত পুরস্কার একজন খেলোয়াড়ের হাতে ওঠে নি ।

বিশ্বকাপ ফাইনালে কে জিতবে , সেটা বোঝা যাবে ১৮ ডিসেম্বর । কিন্তু পরিসংখ্যান বলছে , বহু যুদ্ধে জয়ী মেসি ক্লাব বা আন্তর্জাতিক পর্যায়ে কখনও হারাতে পারেনি অনুজ এমবাপ্পেকে । দুইজনের মধ্যে প্রথম দেখা হয় ২০১৮ সালের বিশ্বকাপ নক আউট পর্বে । যে ম্যাচে দুর্দান্ত এমবাপ্পের জোড়া গোলে জয় পায় ফ্রান্স । ম্যাচের ফলাফল ৪-৩ । সেই ম্যাচে মেসি ছিলেন অনেকটাই অসহায় ।

পরবর্তী সময়ে মেসি আর এমবাপ্পের দেখা হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে । মেসি তখন বার্সেলোনার খেলোয়াড় । ২০২০-২১ মৌসুমে নক আউট পর্বে দুই লেগ মিলিয়ে বার্সাকে ৫-২ গোলে হারায় পিএসজি । প্রথম লেগে বার্সার মাঠ ন্যু ক্যাম্পে এমবাপ্পের হ্যাট্রিকে পিএসজির জয় আসে ৪-১ গোলে । আর দ্বিতীয় লেগ পার্ক ডি প্রিন্সেসে ছিল ১-১ গোলে ড্র । সেই ম্যাচেও এমবাপ্পে একটি গোল করেন । আর মেসি দুই লেগেই একটি করে গোলের দেখা পেয়েছিলেন ।

ইতিহাস বলছে , তিনবারের দেখায় এমবাপ্পেকে কখনও হারাতে পারেন নি মেসি । সেই ধারা তিনি ভাঙতে পারবেন ২০২২ সালের বিশ্বকাপ ফাইনালে ? দেখা যাক ।

আহাস/ক্রী/০০১