Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর মাঠে নামা নিয়ে সংশয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টানা দুই জয়ে নক আউট পর্বে নাম লেখার কাজ শেষ করেছে পর্তুগাল । গ্রুপের শেষ ম্যাচটি তাই তাদের জন্য আনুষ্ঠানিকতা ছাড়া আর কিছু না । তবে দক্ষিণ কোরিয়ার জন্য ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ । কঠিন সমীকরণে টিকে থাকার সম্ভাবনা নিয়ে পর্তুগালকে হারাবার মিশনে মাঠে নামছে এশিয়ার রেড ডেভিলরা ।

শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত নয়টায় ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে পর্তুগাল আর দক্ষিণ কোরিয়া । গ্রুপের আরেক ম্যাচে একই সময়ে খেলবে উরুগুয়ে আর ঘানা ।

গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে পর্তুগাল । গোল ব্যবধানেও ৩+ । দক্ষিণ কোরিয়ার কাছে দুই গোলে হারলেও তারা গ্রুপ চ্যাম্পিয়ন । জিতলে বা ড্র করলে তো কথাই নেই । অন্যদিকে , দক্ষিণ কোরিয়ার সামনে জয় ছাড়া বিকল্প নেই । জিতলেও তাদের তাকিয়ে থাকতে হবে ঘানা উরুগুয়ে ম্যাচের দিকে । তিন ম্যাচ পাওয়া ঘানা জিতলেই নাম লেখাবে নক আউট পর্বে । ড্র করলেও তাদের সম্ভাবনা আছে । সেই ক্ষেত্রে কোরিয়া যেন বড় ব্যবধানে পর্তুগীজদের না হারায় সেই প্রার্থনা করতে হবে । ১ পয়েন্ট আর ২- গোল নিয়ে উরুগুয়ের পথ কথগিন । তাদের ঘানাকে হারাতে হবে কমপক্ষে তিন গোলের ব্যবধানে ।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পর্তুগীজরা স্বস্তি নিয়েই মাঠে নামছে । কোন সমীকরণ ঝামেলা নেই । কিন্তু অস্বস্তি আছে দলের সবচেয়ে বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে । দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তাঁর নামার ব্যাপারে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

জানা গেছে , উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচের পর দলের অনুশীলনে যোগ দেননি রোনালদো । তিনি আলাদাভাবে অনুশীলন করেন। দলের সুত্রমতে , তিনি রিহ্যাবে আছেন ! এতেই চিন্তায় বাড়ে সমর্থকদের। প্রশ্ন উঠতে থাকে, তাহলে কি খেলবেন না রোনালদো ? সেটাই সম্ভবত হতে চলেছে।

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নামার আগে সাংবাদিক বৈঠকে এসে পর্তুগীজ কোচ ফার্নান্দো স্যান্টোস বলেন, ‘রোনালদোর খেলার সম্ভবনা ৫০ শতাংশ। ও খেলতে পারবে কি না তা আমরা দেখছি। ও খেলবে কি না তা নির্ভর করছে ও কীভাবে অনুশীলন করবে তারউপর। ও যদি ঠিকঠাক থাকে তাহলে খেলাব। ও না খেললেও বিকল্প তৈরি আছে।’

আহাস/ক্রী/০০৩