Download WordPress Themes, Happy Birthday Wishes

অস্ট্রেলিয়া বিপক্ষে ডি মারিয়া খেলছেন ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ । শনিবার (৩ ডিসেম্বর) থেকে মাঠে গড়াচ্ছে নক আউট । প্রথমদিনের এশিয়ার প্রতিনিধি অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা । ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত একটায় ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আর্জেন্টিনা সুস্পষ্ট ফেভারিট , কোন সন্দেহ নেই । দুই দলের সাত দেখায় পাঁচটিতে জিতেছে আলবেসেলেস্তেরা । একমাত্র ১৯৮৮ সালে প্রথম দেখায় আর্জেন্টিনা হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে । আর একটি ম্যাচ ড্র হয়েছে ১৯৯৩ সালে । পরবর্তী চার ম্যাচে আর্জেন্টিনার কাছে পাত্তা পায় নি সকারুজরা ।

বিশ্বকাপের মুল পর্বে আর্জেন্টিনার বিপক্ষে কখনও দেখা হয় নি অস্ট্রেলিয়ার । তবে খেলেছিল ১৯৯৩ সালে মহাদেশীয় প্লে-অফ । যার একটি ম্যাচ ড্র আর অন্যটি জিতে বিশ্বকাপে নাম লেখায় আর্জেন্টিনা । ২০০৭ সালে সর্বশেষ দেখায় ১-০ গোলে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল আর্জেন্টিনা ।

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে সবাইকে চমকে দিয়েছিল আর্জেন্টিনা । তবে পরের দুই ম্যাচে মেক্সিকো আর পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই তারা উঠে এসেছে নক আউট পর্বে । অন্যদিকে , অস্ট্রেলিয়া প্রথম ম্যাচে হেরেছিল ১-৪ গোলে । আর পরের দুই ম্যাচে তিউনিশিয়া এবং ডেনমার্ককে হারিয়ে দেয় । বিশেষ করে ডেনমার্কের বিপক্ষে তাদের জয় ছিল কৃতিত্বের । ফ্রান্সের সমান ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হিসেবে তারা উঠে আসে নক আউটে ।

শেষ ষোলোর লড়াইয়ে মাঠে নামার আগে কঠিন সমস্যায় আর্জেন্টিনা। ঊরুর চোটের কারণে অনিশ্চিত ডি মারিয়া। শুরুর একাদশে নাও থাকতে পারেন আর্জেন্টাইন এই উইঙ্গার। তবে আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’এর সম্ভাব্য একাদশে আছে ডি মারিয়ার নাম। আর্জেন্টাইন এই উইঙ্গার না থাকলে ফিরতে পারেন লাউতারো মার্টিনেজ। পোল্যান্ড ম্যাচে শুরুর একাদশে ছিলেন না তিনি, বদলি হিসেবে নেমেছিলেন ৭৯ মিনিটে।

এই ম্যাচে ফিরতে পারেন প্রথম ম্যাচে মূল একাদশে সুযোগ পাওয়া রাইটব্যাক নাহুয়েল মলিনা। যদিও ওই ম্যাচে তার থেকে চোখে পড়ার মতো কোনো পারফরম্যান্স পাননি ফুটবলপ্রেমীরা। এছাড়া গিদো রদ্রিগেজ বা এনজো ফার্নান্দেজের মধ্যে যেকোনো একজন শুরুর একাদশে জায়গা করে নিতে পারেন। এক্ষেত্রে জায়গা ছেড়ে দিতে হবে মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেসকে। লেফট ব্যাকে অ্যকুনার পরিবর্তে খেলছেন তাগলিয়াফিকো, এটা নিশ্চিত। রক্ষণে মলিনার সাথে ক্রিস্টিয়ান রোমেরা ও ওটামেন্ডিও নিশ্চিত। মিডে এনজোর সাথে থাকতে পারেন আগের ম্যাচের তারকা ম্যাক অ্যালিস্টার ও ডি পল। মেসির সঙ্গে পারফেক্ট নাইনে থাকবেন আলভারেজ।

এদিকে একাদশ মোটামুটি সেট হলেও দুশ্চিন্তা আছে টানা খেলার ধকল নিয়ে। মাত্র দুদিনের বিরতি দিয়ে দুটো কঠিন ম্যাচ খেলতে হচ্ছে আর্জেন্টিনার। ফুটবলারদের ক্লান্তির বিষয়টি বিবেচনায় এনে দলে শেষ মুহুর্তে পরিবর্তন আনতে পারেন স্ক্যালোনি।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ, মোলিনা, ওটামেন্ডি, ক্রিস্টিয়ান রোমেরো, তাগলিয়াফিকো, ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, জুলিয়ান আলভারেজ, লিওনেল মেসি, ডি মারিয়া/লাউতারো মার্টিনেজ।

হাস/ক্রী/০০১