Download WordPress Themes, Happy Birthday Wishes

সেনেগালের মুখোমুখি হওয়ার আগে বিপাকে হল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সোমবার (২১ নভেম্বর) বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে হল্যান্ড আর সেনেগাল । ‘এ’ গ্রুপের ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে দোহার আল থুমারা স্টেডিয়ামে ।

বিশ্ব ফুটবলে সেনেগালের চেয়ে অনেক বেশী সমৃদ্ধ দল হল্যান্ড । ১১বারের মতো বিশ্বকাপের মুলমঞ্চে আসা ডাচরা তিনবার খেলেছে ফাইনাল । যদিও পায় নি শিরোপার দেখা । অন্যদিকে, মাত্র তৃতীয়বারের মতো বিশ্বকাপে আসছে সেনেগাল । ২০২২ সালে কোয়ার্টার ফাইনালে ওঠা তাদের সেরা অর্জন । তবে আন্তর্জাতিক ফুটবলে দুই দলের মুখোমুখি লড়াই কখনও হয় নি ।

এই মুহূর্তে আফ্রিকার অন্যতম ফুটবল শক্তি সেনেগাল । যারা জিতেছে নিজ মহাদেশের সর্বশেষ সেরা আসর ‘আফ্রিকান কাপ অফ নেশন্স’ । কিন্তু তারা বিশ্বকাপে পাচ্ছে না সেরা তারকা সাদিও মানেকে । যিনি দেশের হয়ে ৯৩ ম্যাচে করেছেন ৩৪ গোল । ২০১৯ আর ২০২২ সালে আফ্রিকার সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন । কাতার বিশ্বকাপে সেনেগালের সাফল্য নির্ভর করছিল বায়ার্ন মিউনিখ তারকার উপর । কিন্তু ইনজুরি তাঁকে মাঠেই নামতে দিল না । 

ইনজুরি নিয়ে দুর্ভাবনায় আছে হল্যান্ডও । প্রথম ম্যাচে তারা পাচ্ছে না দলের সেরা ফরোয়ার্ড মেমফিস ডিপেকে ।সেপ্টেম্বরে উয়েফা নেশন্স লীগে পোল্যান্ডের বিপক্ষে খেলতে গিয়ে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন । সেই থেকে ক্লাব ফুটবলেও অনুপস্থিত । যা এখনও সেরে ওঠে নি পুরোপুরি । তাই কোচ লুই ভ্যান গাল অন্তত সেনেগালের বিপক্ষে ডিপেকে পাচ্ছে না , এটা নিশ্চিত । ইতোমধ্যে দেশের হয়ে ৮১ ম্যাচে ৪২ করেছেন ডিপে । বিশ্বকাপ বাছাইয়ে ১২ গোল করে দলের উত্তরণে রেখেছেন বিশাল ভুমিকা । সর্বশেষ নেশন্স লীগেও তাঁর অবদান ছিল ৩ গোলের । সব মিলিয়ে এই মুহূর্তে হল্যান্ড দলের ‘গোল-মেশিন’ ডিপে ।

ডিপের অনুপস্থিতিতে লুই গাল দলের আক্রমণভাগে খেলাবেন স্টিভ বার্গউইন আর কোডি জ্যাকপোকে । এছাড়া আয়াক্সের ডেভি ক্লাসেন থাকবেন মধ্যমাঠের চালিকাশক্তি হিসেবে । গত সেপ্টেম্বরে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অভিষেকের রেকর্ড গড়েছেন রেমকো পাসভির । এই ৩৯ বছর বয়সী কিপারকে ক্যারিয়ারের তৃতীয় আর বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে দেখা যেতে পারে ।

সেনেগাল দলে সাদিও মানের বিকল্প নেই । তবু সেই দায়িত্ব পালনের ভুমিকায় থাকবেন ইসমালিয়া সার । এই ২৪ বছর বয়সী উইঙ্গার দেশের জার্সিতে ৪৮ ম্যাচে ১০ গোল করেছেন । ওয়াটফোর্ডের হয়ে ইংল্যান্ডের দ্বিতীয় স্তরের ফুটবল চ্যাম্পিয়নশিপে ১৭ ম্যাচে ৬ গোল করেছেন চলতি মৌসুমে । ২০২২ সালে দেশের হয়ে আট ম্যাচে মাঠে নেমে ১ গোল আছে তাঁর । প্রতিশ্রুতিশীল এই ফুটবলার সাদিও মানের অভাব পূরণ করতে পারেন কিনা দেখার বিষয় ।

হল্যান্ড সম্ভাব্য একাদশ- রেমকো পাসভির (গোলরক্ষক) , জুরেন টিম্বার , ভার্জিল ভ্যান ডাইক , নাথান আকে , জেরেমি ফ্রিমপং , ফ্রাংকি ডি ইয়াং , তেউন কুপম্যানেয়ার্স , ডেনি ব্লাইন্ড , ডেভি ক্লাসেন , স্টিভ বার্গউইন , কোডি জ্যাকপো

সেনেগাল সম্ভাব্য একাদশ- এডুয়ার্ডো মেন্ডি (গোলরক্ষক) , ইউসেফ সাবালি , পেপে আবু সিসে , কালিদু কালুবেলি , ফোদে বাল্লু-তোরে , শেইখু কুয়াতে , নামপ্লেইস মেন্ডি , ইদ্রিসা গুয়ে , ইসমালিয়া সার , বুলাই দিয়া , ক্রেপিন দিয়াতা

আহাস/ক্রী/০০১