Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর জন্য রাণী এলিজাবেথের চিঠি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২১ সালের অক্টোবরেই জানা গিয়েছিল, যমজ সন্তানের বাবা হতে চলেছেন ৩৭ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদো। বান্ধবী জর্জিনা রদ্রিগেজের কোলজুড়ে আসছে আরও দুই শিশু (এক ছেলে ও এক মেয়ে)। কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হয় নি । চলতি বছরের এপ্রিলে জমজ দুই সন্তানের ছেলেটিকে বাঁচানো যায় নি ।

সন্তান হারাবার কষ্টের সাথে পৃথিবীর কোন কিছুর তুলনা হয় না । এই মর্মান্তিক যন্ত্রণা শুধু দুর্ভাগা পিতা-মাতাই অনুধাবন করতে পারে ।এই কষ্ট ভোগ করেছেন আধুনিক ফুটবলের সম্রাট রোনালদো । যা এখনও ভুলতে পারেন নি , হয়ত জীবনের শেষ দিন পর্যন্ত ভুলতে পারবেন না ।

আর মাত্র দিন দুয়েক পরেই শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ । ফুটবলের এই বিশ্ব আসরে পঞ্চমবারের মতো পর্তুগালের জার্সিতে খেলতে নামছেন রোনালদো । বিশ্বকাপ শুরুর আগে শেষবারের মতো একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন নিজের মনের কথা । জানিয়েছেন বিশ্বকাপে নিজের আর দলের লক্ষ্য । সেই সাথে উঠে এসেছে সন্তানহারা এক পিতার আর্তনাদ ।

রোনালদো জানিয়েছেন , ১৮ এপ্রিল দিনটি তার জীবনের সবচেয়ে কষ্টের দিন । ২০০৫ সালে পিতার মৃত্যুর পর সবচেয়ে বড় কষ্ট পেয়েছেন ১৮ এপ্রিল ।

রোনালদো বলেছেন , ‘ সময়টা আমার জন্য খুব খারাপ গেছে । আমি বিষাদে ডুবে গিয়েছিলাম । কিন্তু সেই সময় আমার শুভানুধ্যায়ীরা আমাকে সমর্থন দিয়েছে । আমি তাদের সবার প্রতি কৃতজ্ঞ। ‘

পর্তুগালের মহাতারকা জানিয়েছেন , ‘ সেই সময়ে অনেকেই , যারা সরাসরি আমাকে সমবেদনা জানাতে পারেনি , চিঠি লিখেছে । যেমন-ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ।ব্রিটিশ রাজ পরিবারের পক্ষ থেকে রাণীর সাক্ষর কড়া চিঠিটি আমাকে আপ্লুত করেছে । ‘

রাণী দ্বিতীয় এলিজাবেথ নিজেও কাটিয়েছেন নশ্বর পৃথিবীর মায়া । চলতি বছরের ৮ সেপ্টেম্বর পরলোক গমন করেন ব্রিটেনের রাণী । মৃত্যুর আগে কয়েকমাস গুরুতর অসুস্থ ছিলেন তিনি । জানা গেছে , অসুস্থতার মধ্যেও রোনালদোর নবজাতকের মৃত্যু-সংবাদে পাঠানো শোকের চিঠিতে স্বাক্ষর করেন রাণী নিজে । যা তার জীবদ্দশায় শেষ সাক্ষরিত চিঠিগুলোর একটি ।

রোনালদো ব্রিটেনের প্রখ্যাত মিডিয়া-কর্মী পিয়ের্স মরগানকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন , ‘আমি এখনও একা একা আমার মৃত সন্তানের সাথে কথা বলি । কথা বলি বাবার সাথেও । তারা আমাকে শক্তিশালী হওয়ার অনুপ্রেরণা দেয় । এটা আমাকে ভালো মানুষ হতে সাহায্য করে। ‘

রোনালদো মৃত সেই সন্তানের দেহ-ভস্ম রেখে দিয়েছেন। ২০০৫ সালে মৃত্যুবরণ করা তার পিতার সঙ্গে রেখেছেন নিজ সন্তানকে।

রোনালদোর সন্তানের মৃত্যুতে লিভারপুল সমর্থকদের শোক প্রকাশ ছিল অসাধারণ । সন্তানের মৃত্যুর কারণে ১৯ এপ্রিলের ম্যাচে ছিলেন রোনালদো । কিন্তু ম্যান ইউর কট্টরবিরোধী সমর্থকরা একাত্মতা প্রকাশ করেছেন রোনালদোর শোকে । খেলার সাত মিনিটের মাথায় রোনালদোর সাত নাম্বার জার্সি দুলিয়ে তার সমস্বরে গেয়ে ওঠে , ‘ You’ll Never Walk Alone‘ ।

লিভারপুল আর ম্যান ইউর মতো শত্রু দলের সমর্থকদের কাছেও মিত্র হতে পেরেছেন রোনালদো । অবিশ্বাস্য হলেও প্রমাণ মিলেছে এপ্রিলে ।

আহাস/ক্রী/০০৩