Download WordPress Themes, Happy Birthday Wishes

যে কারণে গোলটি পান নি রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

‘এইচ’ গ্রুপ থেকে টানা দুই জয়ে নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল । ঘানার পর উরুগুয়েকে হারিয়ে সেরা ষোলয় জায়গা এখন পাকা পর্তুগীজদের ।

সোমবার (২৮ নভেম্বর) পর্তুগাল ২-০ গোলে হারিয়েছে উরুগুয়ে । ২০১৮ সালের বিশ্বকাপে উরুগুয়ের কাছে হেরেই নক আউট পর্ব থেকে বিদায় নিয়েছিল ইউরোপের সেলেকাওরা । কাতারে বলা যায় সেই হারের বদলা নিয়ে নিলো ক্রিশ্চিয়ানো রোনালদো এন্ড কোং ।

খেলায় পর্তুগালের হয়ে দুইটি গোল করেছেন ব্রুনো ফার্নান্দেজ । যদিও ৫৪ মিনিটে প্রথম গোলটি দাবী করেছিলেন রোনালদো । ব্রুনোর বাম ডিক থেকে দারুণ একটি ক্রসে হেড করতে লাফিয়ে উঠেছিলেন রোনালদো । শুরুতে মনে হয়েছিল রোনালদোর মাথার হাল্কা স্পর্শ লেগেই বল জালে প্রবেশ করেছে । রোনালদো গোলের জন্য চিরায়ত স্টাইলে উদযাপনও করেন । যদিও অফিসিয়ালভাবে শেষ পর্যন্ত ব্রুনোর নামেই গোলটি লেখা হয়েছে ।

বলতি রোনালদোর মাথায় ঠিকমতো লাগে নি এটা সত্যি । কিন্তু একেবারেই স্পর্শ হয় নি সেটা কয়েকবার রিপ্লেতেও পরিস্কার হয় নি । তাই অনেকেই গোলটি নিয়ে সমালোচনা করেছেন । কেউ বলেছেন , গোলটি রোনালদোর ছিল ।, আবার কেউ , ব্রুনোর পক্ষে রায় দিয়ে রোনালদোর গোল উদযাপনের সমালচনায় মেতেছেন ।

শেষ পর্যন্ত পর্তুগালের প্রথম গোল নিয়ে ব্যাখ্যা দিয়েছে ফিফা । তারা জানিয়েছে , কাতারের বিশ্বকাপে ব্যবহৃত বিশেষ প্রযুক্তির বল ‘আল রিহালা’র তথ্যমতে গোলটির মালিক রোনালদো নন । কারণ বলটি তার মাথা ছুঁয়ে যায় নি ।

‘আল রিহালা’ কিভাবে এত নিশ্চিত হচ্ছে ? আসলে আল রিহলা হলো প্রথম ফিফা ওয়ার্ল্ড কাপ বল যা পানি-ভিত্তিক ইঙ্ক ও গ্লু দ্বারা এক্সক্লুসিভলি তৈরি করা হয়েছে।বলে থাকা প্রযুক্তি খেলোয়াড়ের অবস্থান ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ফিফার সেমি-অটোমেটেড অফসাইড টেকনোলজিতে অবদান রাখছে । বলে থাকা প্রযুক্তি সাহায্য করছে ‘ভিএআর’ সিদ্ধান্তে ।

আল রিহলা এর কেন্দ্রে রয়েছে এডিডাস এর সাসপেনশন সিস্টেম যা বলটিকে ৫০০হার্জ ইনারশিয়াল মেজারমেন্ট ইউনিট (আইএমইউ) মোশন সেন্সরকে স্ট্যাবিলাইজ করে। এর ফলে বলের প্রতিটি মুভমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায় যা খেলার কোনো ধরনের ক্ষতি করেনা বা প্লেয়ারদের নজরেও পড়েনা। এই সেন্সর রিচার্জেবল ব্যাটারি দ্বারা চলে ও ইনডাকশন দ্বারা চার্জ করা যায়।

এই নতুন প্রযুক্তি ফিফা ও কিনেক্সন একসাথে মিলে তৈরি করেছে। কিনেক্সন মূলত স্টেট-অফ-আর্ট সেন্সর নেটওয়ার্ক ও এজ কম্পিউটিং জগতে অগ্রণী ভুমিকা পালন করছে। এসব প্রযুক্তির ব্যবহারের ফলে ভিডিও ম্যাচ অফিসিয়াল সঠিক ও লাইভ ডাটা সুন্দরভাবে দেখতে পারেন ।

অত্যাধুনিক প্রযুক্তির আল রিহালা বলের নির্দেশেই বাতিল হয়েছে রোনালদোর গোল ।

আহাস/ক্রী/০০৪