Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপে সুইসদের বিপক্ষে জেতার রেকর্ড নেই ব্রাজিলের

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল । অথচ ফুটবলের বিশ্ব আসরে কখনও হারাতে পারেনি সুইজারল্যান্ডকে । অবাক হবার মতো হলেও তথ্যটি সত্য । যদিও ধারেভারে ব্রাজিলের চেয়ে সুইসরা সব সময়েই পিছিয়ে । কিন্তু বিশ্বকাপের মঞ্চে সুইসরা এখনও ব্রাজিলের বিপক্ষে অজেয় ।

সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় রাত দশটায় মুখোমুখি হচ্ছে সুইজারল্যান্ড আর ব্রাজিল । ‘জি’ গ্রুপের ম্যাচটি রেস আবু দাউদ ৯৭৪ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ।

২০২২ সালের বিশ্বকাপে নিজ নিজ প্রথম ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল আর সুইজারল্যান্ড । ব্রাজিল ২-০ গোলে হারিয়েছে সার্বিয়াকে । আর সুইসরা ১-০ গোলে জিতেছে ক্যামেরুনের বিপক্ষে । তাই দুই দলের সামনেই এই ম্যাচ জিতে রয়েছে নক আউট পর্বে যাওয়ার হাতছানি । ড্র হলেও দুই দল টিকে থাকবে সেরা ষোল পর্বে যাওয়ার সম্ভাবনায় ।

বিশ্বকাপে ১৯৫০ সালে প্রথম সুইসদের সাথে দেখা হয়েছিল ব্রাজিলের । সেই ম্যাচ ড্র ছিল ২-২ গোলে । আর ২০১৮ সালে গ্রুপ পর্বের ম্যাচটিও দুই দল শেষ করেছিল ১-১ গোলে ।  সার্বিক পরিসংখ্যানেও সুইসরা সব সময় ব্রাজিলের জন্য শক্ত বাঁধা । দুই দলের সর্বমোট ৯ বারের দেখায় ব্রাজিল জিতেছে ৩ বার আর সুইজারল্যান্ড ২বার । ম্যাচ ড্র হয়েছে ৪বার । ২০১৩ সালে ব্রাজিলকে প্রীতি ম্যাচে ১-০ গোলে হারিয়েছে সুইসরা । অন্যদিকে, ২০০৬ সালে প্রীতি ম্যাচেই ব্রাজিল শেষবার অনেক কষ্টে ২-১ গোলে হারিয়েছিল সুইসদের । 

কাতার বিশ্বকাপে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে ব্রাজিল শিবিরে দেখা দিয়েছে আতংক । কারণ , দলের সেরা খেলোয়াড় নেইমার ইনজুরির কারণে  খেলছেন না । নেইমার ব্রাজিলের প্রাণভোমরা । তিনি মাঠে থাকা মানে প্রতিপক্ষের বাড়তি নজর । যাতে অন্যরা কিছুটা হলেও স্বস্তিতে খেলার সুযোগ পান । এছাড়া বর্তমান সময়ে যে কয়েকজন ফুটবলার একক দক্ষতায় বলের নিয়ন্ত্রণে প্রতিপক্ষের উপর প্রভাব বিস্তার করার সামর্থ্য রাখেন , তাদের অন্যতম  নেইমার ।

নেইমারের না থাকা ব্রাজিলের জন্য কতটা ভয়ংকর হতে পারে , সেটা ব্রাজিল টের পেয়েছিল ২০১৪ সালে জার্মানির বিপক্ষে সেমি ফাইনালে । তবে ২০১৯ সালে নেইমারবিহীন ব্রাজিল জিতেছিল কোপা আমেরিকার শিরোপা । এটা একটা স্বস্তির খবর । যার মানে , নেইমার ছাড়াও এখন চলতে পারে ব্রাজিল । দলে রিচার্লিশন , ভিনিসিয়াসদের মতো তরুণদের সাথে ক্যাসিমিরোর সমন্বয় দুর্দান্ত মনে হয়েছে । যদিও রাফিনিয়া আর মধ্যমাঠের পাকুইতা সার্বিয়ার বিপক্ষে নিজেদের মেলে ধরতে পারেন নি । তবে সুইসদের সাথে তাদের সেরা খেলাই খেলতে হবে । যেহেতু নেইমার নেই ।

নেইমার না থাকায় ব্রাজিলের একাদশে পরিবর্তন আসছে নিশ্চিত । দলে গ্যাব্রিয়েল হেসুস কিংবা ফ্রেড হতে পারেন তিতের পছন্দ । যদিও সেটা ফ্রেড হবার সম্ভাবনাই বেশী । মধ্যমাঠের মধ্যমনিতে ফ্রেড চলে এলে পাকুইতাকে ব্যবহার করা হবে নেইমারের জায়গায় ।

ক্যামেরুনের বিপক্ষে সুইসরা জয় পেলেও শাকা আর শাকিরিদের খেলায় ছন্দ ছিল না । বিশ্বকাপের প্রথম ম্যাচে এমন হতেই পারে । তবে সেই ম্যাচের গোলদাতা ব্রেল এমবোলো এখন অনেকটাই আলোচিত । সুইজারল্যান্ডের হয়ে খেললেও তাঁর মাতৃভূমি ক্যামেরুন । তাই ম্যাচে গোল করেও তিনি মন খারাপ করেছেন । উল্লাসে ফেটে পড়েন নি । তবে ব্রাজিলের বিপক্ষে গোল পেলে উল্লাসে কোন বাঁধা নেই মোনাকোতে খেলা ২৫ বছর বয়সী ফরোয়ার্ডের ।

ব্রাজিলের সম্ভাব্য একাদশঃ অ্যালিসন বেকার (গোলরক্ষক) , এডার মিলিতাও , থিয়াগো সিলভা , আলেক্সান্দ্রো , মার্কুইনহোস , ক্যাসিমিরো , ফ্রেড , পাকুইয়েতা , রাফিনিয়া , ভিনিসিয়াস জুনিয়র , রিচার্লিশন

সুইজারল্যান্ডের সম্ভাব্য একাদশ- ইয়ান সমার (গোলরক্ষক), সিলভার উইডমার , ম্যানুয়েল আকাঞ্জি , নিকো এলভেদি , রিকার্ডো রদ্রিগেজ , রেমো ফ্রুয়েলার , গ্রানিত শাকা , জিব্রিল শ , জার্দান শাকিরি , ব্রেল এমবোলো , রুবেন ভার্গাস

আহাস/ক্রী/০০১