Download WordPress Themes, Happy Birthday Wishes

নেইমারদের ডোবাতে পারেন একজন মিত্রোভিচ

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

কাতার বিশ্বকাপে চলছে একের পর এক অঘটন । ইতোমধ্যে বিশ্বকাপ ইতিহাসের প্রথম দল হিসেবে স্বাগতিক কাতার প্রথম ম্যাচেই হেরে যাওয়ার রেকর্ড গড়েছে । হেরেছে আর্জেন্টিনা আর জার্মানিও । এখন শংকা ব্রাজিলকে নিয়ে । ২০২২ সালের বিশ্বকাপে অন্যতম ফেভারিট ব্রাজিল কি পারবে জয় দিয়ে ‘হেক্সা’ মিশন শুরু করতে ? নাকি তাদের জন্যেও অপেক্ষা করছে অঘটন ?

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল আর সার্বিয়া । ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত একটায় ।

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল ঐতিহ্য আর র‍্যাংকিং বিবেচনায় সার্বিয়ার বিপক্ষে এগিয়ে আছে । এই মুহূর্তে ফিফা র‍্যাংকিংয়ের এক নাম্বার দল । আর সার্বিয়া ২১ নাম্বারে । এছাড়া , দুই দলের অতীতের দুই দেখাতেও ব্রাজিল হারিয়েছে সার্বিয়াকে । সর্বশেষ ২০১৮ সালে গ্রুপ পর্বের ম্যাচেও ব্রাজিল সার্বিয়ার বিপক্ষে জিতেছিল ২-০ গোলে ।

তাহলে বিষয়টা কি দাঁড়াচ্ছে ? সার্বিয়ার বিপক্ষে ব্রাজিল কি স্পষ্ট ফেভারিট ?

মোটেই না । বরং সার্বিয়ার বিপক্ষে অনেকটা ঝুঁকি নিয়েই মাঠে নামছে ব্রাজিল । কারণ সার্বিয়া দলে আন্তর্জাতিক মানের খেলোয়াড়ের অভাব নেই । বিশেষভাবে উল্লেখ করতে হয় অ্যালেক্সান্ডার মিত্রোভিচের কথা । জাতীয় দলের হয়ে ইতোমধ্যে ৭৬ ম্যাচে ৫০ গোল হয়ে গেছে তাঁর । তিনিই নিজ দেশের জার্সিতে সর্বকালের সেরা গোলদাতা । বেলজিয়ামের আন্ডারলেখৎ আর ইংল্যান্ডের নিউক্যাসেলের হয়ে খেলা এই ফরোয়ার্ড এখন পাকাপাকিভাবে খেলছেন ফুলহ্যামে । ২০১৮ থেকে ক্লাবের হয়ে করেছেন ১৬৯ ম্যাচে ৯৩ গোল ।

চলতি মৌসুমের প্রায় শুরু থেকে যদিও ইনজুরিতে ভুগছেন মিত্রোভিচ । তবু ইংলিশ প্রিমিয়ার লীগের ১২ ম্যাচে ৯ গোল করা হয়ে গেছে তাঁর । সর্বশেষ মৌসুমের ৪৬ ম্যাচে করেছিলেন ৪৩ গোল । যা থেকে বোঝা যায় গোলপোস্ট খুব ভালভাবেই চেনা আছে তাঁর । শুধুমাত্র সার্বিয়া আর ফুলহ্যামে  খেলেন বলে  তাঁকে নিয়ে আলোচনা কম । ব্রাজিল , আর্জেন্টিনা কিংবা অন্য কোন বড় ক্লাবের হয়ে খেললে তাঁকে নিয়ে আলোচনার ঝড় উঠত ।

তাতে অবশ্য মিত্রোভিচের কিছু আসে যায় না । তিনি নিজের কাজ করে যাচ্ছেন নিষ্ঠার সাথে । বাছাই পর্বে পর্তুগালকে পেছনে ঠেলে সরাসরি সার্বিয়ার বিশ্বকাপ টিকেট পাওয়ায় তিনি রেখেছেন বড় ভুমিকা ।শেষ ম্যাচে করেছেন জয়সুচক গোল । আর সব মিলিয়ে  বাছাই পর্বে দলের হয়ে করেছেন সর্বোচ্চ ৮ গোল । ২০২১ আর ২০২২ সালে ১৫ আন্তর্জাতিক ম্যাচে তাঁর গোলের সংখ্যা ১৪টি ! মোদ্দা কথা ,  বিশ্বকাপের আগে আলোচনার বাইরে থাকা মিত্রোভিচ প্রস্তুত ব্রাজিলকে চমকে দেয়ার জন্য ।

সার্বিয়া দলে শুধু মিত্রোভিচ না । আছে ২২ বছর বয়সী দুহান ভ্লাহোভিচের মতো তরুণ ফরোয়ার্ড ।যিনি ইতোমধ্যে দেশের হয়ে ১৭ ম্যাচে ৯ গোল করে জানান দিয়েছেন নিজের আগমনী বার্তা । খেলেন ইটালির বড় ক্লাব জুভেন্টাসে । চলতি মৌসুমে ইটালিয়ান লীগে ১০ ম্যাচে ৬ গোলের দেখা পেয়েছেন ।বিশ্বকাপ বাছাইয়ে করেছেন চার গোল । তিনিও ব্রাজিলকে ডোবাতে ভুমিকা রাখতে পারেন । এছাড়া ডুসান ট্যাডিচ, সার্জেই মিলিংকোভিচ-সেভিচ, ফিলিপ কস্টিচদের মধ্যমাঠ আর রক্ষণ ভীষণ শক্তিশালী । তাদের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে ব্রাজিলিয়ানদের ।

অবশ্য নেইমার , রিচার্শিলন , ভিনিসিয়াস জুনিয়র আর রাফিনহাদের নিয়ে ব্রাজিলের আক্রমণভাগ বিশ্বকাপের অন্যতম সেরা । মধ্যমাঠে লুকাস পাকুইতা আর ক্যাসিমিরো সেরা ফর্মে থাকলে খুব বেশী চিন্তার কিছু নেই । পোস্টের নীচেও আছেন সময়ের অন্যতম সেরা অ্যালিসন বেকার । কিন্তু সমস্যা রক্ষণে । থিয়াগো সিলভা , মার্কউইনহোসদের বয়স হয়েছে । ড্যানিলোর পারফর্মেন্সে ধারাবাহিকতা নেই । হঠাৎ করে মারাত্মক ভুল করার প্রবণতায় বিপদ ডেকে আনেন । তাই ব্রাজিলকে মুলত ভাবতে হচ্ছে রক্ষণ নিয়েই । বিশেষ করে সার্বিয়ার মধ্যমাঠ আর আক্রমণভাগ যতটা শক্তিশালী , তাতে ব্রাজিলের রক্ষণকে অগ্নি-পরীক্ষাই দিতে হবে , সন্দেহ নেই ।

আহাস/ক্রী/০০৩