Download WordPress Themes, Happy Birthday Wishes

জাপানের হয়ে বিশ্বকাপ মাতাবেন কুবো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

তরুণ তাকেফুসা কুবোকে আদর করে ডাকা হয় ‘জাপানের মেসি’ নামে । যিনি মাতাতে তৈরি কাতার বিশ্বকাপ । মাত্র ২১ বছর বয়সী এই তারকাকে নিয়ে ফুটবল-পণ্ডিতরা অনেক আগে থেকেই আশায় বুক বেঁধেছেন । ধারণা করা হচ্ছে , কাতার বিশ্বকাপে বড় তারকা হিসেবে আবির্ভূত হবেন কুবো ।

২০০১ সালের ৪ জুন জন্ম নেয়া কুবোর ফুটবলে হাতেখড়ি শুইশুকাল থেকেই । মাত্র সাত বছর বয়সে কাওয়াসাকি শহরের এফসি পেরসিমন ক্লাবের বয়সভিত্তিক দলে নজর কাড়েন । ২০১১ সালে স্পেনের বার্সেলোনার একাডেমী দল থেকে আমন্ত্রণ পান । ২০১২-১৩ মৌসুমে অনূর্ধ্ব-১১ ফুটবল আসরে বার্সার হয়ে ৩০ ম্যাচে ৭৪ গোল করে সবাইকে তাক লাগিয়ে দেন কুবো । যদিও শেষ পর্যন্ত বার্সার বয়সভিত্তিক দল পেরিয়ে মুল স্কোয়াডে খেলা হয় নি তাঁর । ২০১৫ সালে ফিফার আপত্তির কারণে বার্সেলোনা তাঁকে দলে ভেড়াতে পারেনি । কারণ সেই সময় ১৮ বছর পূরণ হয়নি তাঁর , উপযুক্ত হন নি পেশাদার ফুটবল খেলার । বাধ্য হয়ে দেশে ফিরে এফসি টোকিওর হয়ে খেলছেন কুবো।

২০১৯ সালের জুনে এফসি টোকিও থেকে কুবোকে ২০ লাখ ইউরোয় ছয় বছরের চুক্তিতে দলে ভেড়ায় রিয়াল মাদ্রিদ। যদিও ক্লাবটির হয়ে বেশি ম্যাচ ভাগ্যে জুটেনি কুবের। বেশিরভাগ সময় তাকে ধারে অন্যত্রই খেলতে হয়েছে । সবশেষ গত মৌসুমে আরেক স্প্যানিশ ক্লাব মায়োর্কায় খেলেন কুবে। ২০১৯-২০ মৌসুমেও ধারে এই দলে খেলেছিলেন তিনি।

চলতি মৌসুমের জুলাইয়ে স্প্যানিশ ক্লাব রিয়েল সোসিদাদের কাছে কুবোকে বিক্রি করে দেয় রিয়েল । চলতি মৌসুমে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১৭ ম্যাচে ২ গোল করেছেন । দুইটি গোলই লা লীগায় । আর দেশের হয়ে ২০ ম্যাচ খেলেছেন । চলতি বছর নিজ দেশের মাটিতে কিরিন কাপে ঘানার বিপক্ষে পেয়েছেন প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক গোলের দেখা ।

২০২১ সালে খেলেছেন অলিম্পিক ফুটবল । জাপানের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছেন গোল ।

এটা সত্যি , শিশুকাল থেকে কুবোকে নিয়ে যেমন আশা করা হয়েছিল এখন পর্যন্ত পূরণ হয় নি । কিন্তু তাঁর বয়স মাত্র ২১ বছর । সামনে পুরো ক্যারিয়ার । দিনে দিনে তিনি জাপানী কোচ হাজিমে মরিয়েসুর আস্থাভাজন হয়ে উঠছেন । কাতার বিশ্বকাপেও কুবো খেলার সুযোগ পাবেন সন্দেহ নেই । কাতারেই হয়তো দেখা যাবে ছোটবেলার সেই কুবোর ঝলক । সেটা হলে কাতার বিশ্বকাপে বড় তারকা হয়েই দেখা দেবেন তিনি ।

কাতার বিশ্বকাপে জাপান খেলবে ‘ই’ গ্রুপে । স্পেন আর জার্মানির সাথে কোস্টারিকা থাকায় গ্রুপটি অনেক শক্তিশালী । বিশেষ করে দুই সাবেক চ্যাম্পিয়ন স্পেন আর জার্মানিকে গ্রুপে ফেভারিট ধরা হচ্ছে । তনে জাপানের যে অঘটন ঘটাবার ক্ষমতা রয়েছে , সেটাও জানা আছে সবার । তাই ‘ই’ গ্রুপটি বিশ্বকাপের অন্যতম আকর্ষণ হতে চলেছে সন্দেহ নেই ।

২৩ নভেম্বর জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে কুবোর জাপানের বিশ্বকাপ মিশন ।

আহাস/ক্রী/০০৬