Download WordPress Themes, Happy Birthday Wishes

কাতার বিশ্বকাপে সবচেয়ে দামী ফুটবলার কে ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ঘরের দরজায় কড়া নাড়ছে ফিফা বিশ্বকাপ ফুটবল । রবিবার (২০ নভেম্বর) থেকে কাতারে শুরু হচ্ছে ফুটবলের বিশ্বযুদ্ধ । শুরুতেই লড়বে স্বাগতিক কাতার আর ল্যাটিন আমেরিকার ইকুয়েডর ।

আসন্ন কাতার বিশ্বকাপে অংশ নিচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো , লিওনেল মেসি আর নেইমারের মতো মহাতারকা । থাকছেন করিম বেঞ্জেমা , রবার্ট লেভেন্ডস্কি আর লুকা মদ্রিচদের মতো সাম্প্রতিক সময়ের বিশ্বসেরা খেতাব পাওয়া ফুটবলার । তবে , তারা কেউই এই মুহূর্তে  ‘মোস্ট ভ্যালুয়েবল’ ফুটবলার নন । বরং তরুণ যে তিনজন খেলোয়াড় বাজারমুল্যে বিশ্বকাপে সবচেয়ে দামী , তারা হচ্ছেন – কিলিয়ান এমবাপ্পে , ফিল ফোডেন আর ভিনিসিয়াস জুনিয়র । লক্ষণীয় বিষয় হচ্ছে , ট্র্যান্সফার মার্কেটের বিবেচনায় সবচেয়ে দামী আর্লিং হাল্যান্ড নেই বিশ্বকাপে । তাঁর মার্কেট ভেল্যু বর্তমানে ১৭০ মিলিয়ন ইউরো ।

হাল্যান্ডের অনুপস্থিতিতে বিশ্বকাপে সবচেয়ে দামী খেলোয়াড়  কিলিয়ান এমবাপ্পে । তাঁর মার্কেট ভেল্যু ১৬০ মিলিয়ন ইউরো । বাংলাদেশী মুদ্রায় যার পরিমান ১৮০০ কোটি টাকার বেশী ! ইতোমধ্যে পিএসজি তারকা জিতেছেন বিশ্বকাপ । ২০১৮ সালের বিশ্বকাপে ছিলেন সেরা উদীয়মান তারকা । চলতি মৌসুমে ম্যাচে ১৯ গোল আর পাঁচটি এসিস্ট নিয়ে তিনি যাচ্ছেন কাতার । 

ভিনিসিয়াস জুনিয়রের বর্তমান বাজারমুল্য ১২০ মিলিয়ন ইউরো । বাংলাদেশের মুদ্রায় যার পরিমান প্রায় ১২০০ কোটি টাকা । সর্বশেষ মৌসুমে রিয়েল মাদ্রিদের উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ আর লা লীগা জয়ে রেখেছিলেন বড় ভুমিকা । চলতি মৌসুমে সব মিলিয়ে খেলেছেন ২১ ম্যাচ । করেছেন ১০ গোল আর ৫ এসিস্ট । কাতারে এই উইঙ্গারের পারফর্মেন্সের উপর নির্ভর করছে ব্রাজিলের সাফল্য ।

তৃতীয় স্থানে থাকা ফিল ফোডেনের বাজারদর এখন ১১০ মিলিয়ন ইউরো । বাংলাদেশের মুদ্রায় হিসেব করলে পরিমান দাঁড়ায় ১১৭৫ কোটি টাকা । ম্যান সিটির হয়ে এই ইংলিশ মিডফিল্ডার ২০ ম্যাচে ৮ গোলের সাথে ৩টি এসিস্ট করেছেন । হ্যারি কেইন আর মার্কাস রাশফোর্ডের সাথে তাঁর তালমিলের দিকে তাকিয়ে থাকবে ইংল্যান্ড । যেমন – ম্যান সিটিতে দারুণ জুটি তিনি গড়েছেন হাল্যান্ডের সাথে ।

আহাস/ক্রী/০০৪