Download WordPress Themes, Happy Birthday Wishes

কাতার বিশ্বকাপে ফিরছেন বেঞ্জেমা?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টানা দুই ম্যাচ জিতে সবার আগে নক আউট পর্ব নিশ্চিত করেছে ফ্রান্স । বুধবার (৩০ নভেম্বর) তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচটি তাদের জন্য কেবল গ্রুপ চ্যাম্পিয়ন হবার লড়াই । ম্যাচটি ড্র হলেও ফ্রান্স গ্রুপের সেরা হয়েই পা রাখবে নক আউট পর্বে । এমনকি , শেষ ম্যাচে অস্ট্রেলিয়া ডেনমার্কের সাথে না জিতলে আর ফ্রান্স হারলেও সমস্যা নেই । সেই ক্ষেত্রেও ফ্রান্স হবে গ্রুপ চ্যাম্পিয়ন ।

বিশ্বকাপ শুরুর আগে ফ্রান্সকে নিয়ে ছিল নানান শংকা । একে তো ২০১০ সাল থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া অনেকটা নিয়ম হয়ে দাঁড়িয়েছিল । তার উপর বিশ্বকাপ শুরুর আগেই প্রেসনেল কেমবাপ্পে , এনগোলো কান্তে , পল পগবা , রাফায়েল ভারানের ইনজুরি দলের শক্তি কমিয়ে দেয় । আর কাতার গিয়ে ম্যাচ মাঠে গড়াবার আগেই অনুশীলনে আঘাত পান করিম বেঞ্জেমা । সব মিলিয়ে , বিশ্বকাপ শুরুর আগে সবচেয়ে বেকায়দায় ছিল ফ্রান্স । কিন্তু কিলিয়ান এমবাপ্পে আর অলিভার জিরুদদের সাথে চুয়ামেনি আর কামাভিঙ্গারা সব আশংকা উড়িয়ে লে ব্লুজদের নিয়ে এসেছেন নক আউট পর্বে ।

এদিকে , ফ্রান্সের জন্য সম্ভবত আসতে চলেছে আরও একটি সুখবর । ফরাসি সংবাদমাধ্যমের খবর, বেঞ্জেমা প্রায় সুস্থ। বিশ্বকাপে ফেরা নিয়ে তাঁর সঙ্গে নাকি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশাম্পের সাথে আলোচনাও হয়েছে । চোট পেয়ে বেঞ্জেমা ছিটকে গেলেও তাঁকে দলের তালিকা থেকে বাদ দেয়নি ফ্রান্স দল। যে কারণে রিয়াল মাদ্রিদ তারকার ফিরে আসার সুযোগ রয়েছে। জানা যাচ্ছে, বেঞ্জেমা সুস্থ হয়ে গেলে ফিফার নিয়মে এই স্ট্রাইকারের বিশ্বকাপে খেলা আটকাবে না।

বিশ্বকাপ শুরু হওয়ার দিন কয়েক আগে ট্রেনিংয়ে বেঞ্জেমার বাঁ পায়ে সমস্যা দেখা দেয়। চোট পরীক্ষা করে চিকিৎসকরা রায় দেন, তিন সপ্তাহ লাগবে ঊরুর চোট ঠিক হতে। কিন্তু বেঞ্জেমা নাকি দ্রুত সুস্থ হচ্ছেন। বেঞ্জেমার প্রত্যাবর্তনের খবর প্রচারমাধ্যমে ছড়িয়ে পড়ার পরে ফরাসি তারকা গণমাধ্যমে নিজের ‘এক্সারসাইজ বাইক’-এ বসে থাকার একটি ছবি তুলে দিয়েছেন। যার ফলে জল্পনা আরও বেড়ে গিয়েছে।

তবে দেশাম্প এখনই বেঞ্জেমা বিষয়ে কিছু বলতে নারাজ । তিনি জানিয়েছেন , আমি আসলে এখন বেঞ্জেমাকে নিয়ে আলোচনা করতে চাইছি । আমার স্কোয়াডে ২৪ জন খেলোয়াড় আছে । তাদের নিয়েই ভাবতে চাই । ‘

আহাস/ক্রী/০০৪