Download WordPress Themes, Happy Birthday Wishes

কাতার বিশ্বকাপেই সর্বকালের সেরা ফুটবলারের ফয়সালা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এখন আর তর্কটা পেলে বনাম ম্যারাডোনায় নেই । বরং সর্বকালের সেরা ফুটবলার প্রশ্নে তর্কের বিষয় এখন ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসি । এক যুগের বেশী সময় ধরে এই দুই মহান ফুটবলারের যা অর্জন , তাতে বুঝি পিছিয়েই গেছেন বাকীরা । একমাত্র বিশ্বকাপ জয়ের হিসেবে অন্যরা আলোচনায় আসবেন , নইলে রোনালদো আর মেসি রইবেন ইতিহাসের সেরা ফুটবলার হয়েই ।

তবে , কোন বিষয় আমিমাংসিত রাখা বুঝি রোনালদোর স্বভাব নয় । তিনি কাতার বিশ্বকাপেই সর্বকালের সেরা ফুটবলার বিতর্কের অবসান চান । মেসিকে হারিয়ে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করতে চান সর্বকালের সেরা ফুটবলার হিসেবে ।

কাতার বিশ্বকাপ শুরুর আগে রোনালদো আর মেসি একসঙ্গে হাজির হয়েছিলেন একটি বিজ্ঞাপনে । ফরাসি ফ্যাশন ব্র্যান্ড লুই ভিতঁ তাঁদের নতুন বিজ্ঞাপনে এক ফ্রেমে হাজির করেন দুই প্রবল প্রতিদ্বন্দ্বীকে । সেখানেও একে অপরের মুখোমুখি বিশ্ব ফুটবলের দুই মহাতারকা। তবে ফুটবল মাঠে নয়, দাবার বোর্ডে। একটি সুদৃশ্য সুটকেসের ওপর সাজানো দাবার ঘর। সঙ্গে ঘুঁটি। দু’জনেই মনোযোগ দিয়ে নিজেদের পরবর্তী চালের কথা ভাবছে। ক্যাপশনে লেখা, ‘ দ্য কিং মিটস দ্য কিং।’

রোনালদো এবং মেসি দুজনেই পঞ্চমবারের মতো খেলতে চলেছেন ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে । যদিও এখনও কেউই স্বপ্নের বিশ্বকাপ জয়ের স্বাদ পান নি । কিন্তু জীবনের শেষ বিশ্বকাপে দুজনেই জীবনের সবচেয়ে বড় স্বপ্ন পূরণের পণ করেছেন ।

রোনালদো জানিয়েছেন , ‘ এটা আমার ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপ । আমি আত্মবিশ্বাসী , কাতার বিশ্বকাপ আমাদের জন্য দারুণ কিছু হবে । ‘

লক্ষণীয় বিষয় হচ্ছে , মেসি ইতোমধ্যে কাতারকে নিজের শেষ বিশ্বকাপ হিসেবে ঘোষণা দিয়েছেন । কিন্তু রোনালদো বলছেন পঞ্চম বিশ্বকাপ ! বর্তমানে ৩৭ বছর বয়সী রোনালদো খেলা চালিয়ে যেতে চান অন্তত চল্লিশ বছর পর্যন্ত । সেটা পরবর্তী বিশ্বকাপ পর্যন্ত যাবে কিনা সেটা নিয়েও স্পষ্ট করে কিছু বলেন নি তিনি ।

রোনালদো বিজ্ঞাপনের কথা উল্লেখ করে বলেছেন , ‘ আমরা আসলেই চেক-মেট । এই দাবার বোর্ডেও সেটা স্পষ্ট । হয়ত বিজ্ঞাপনে বা দাবার বোর্ডে আমাদের কিছুটা শান্ত দেখাচ্ছে । কিন্তু ফুটবল মাঠে সেটা নিশ্চিত হবে না । ‘

রোনালদো এবং মেসি ফুটবলের মাঠে বহুবার মুখোমুখি হয়েছেন । রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনায় তাদের প্রতিদ্বন্দ্বিতা বিশ্বখ্যাত । যদিও এখন দুজনেই ভিন্ন দলে । কিন্তু সেরার প্রশ্নে তাদের প্রতিদ্বন্দ্বিতা আগের মতোই ।

রোনালদো জানিয়েছেন , ‘ আমার সম্পূর্ণ মনোযোগ এখন বিশ্বকাপের উপর । পর্তুগাল বিশ্বকাপ জিতুক , এটাই আমাদের চাওয়া । ‘

আহাস/ক্রী/০০২