Download WordPress Themes, Happy Birthday Wishes

লিভারপুলের শনির দশা কাটছে না

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংলিশ প্রিমিয়ার লীগে শনির দশায় পেয়েছে লিভারপুলকে । সর্বশেষ মৌসুমেও দলটি ছিল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির ঘাড়ে নিঃশ্বাস ফেলা দূরত্বে । মাত্র এক পয়েন্ট পিছিয়ে থেকে রানার্স আপ হয় ২০২১-২২ মৌসুমে । অথচ চলতি মৌসুমে লীগের তিনভাগের একভাগ না পেরুতেই শিরোপা লড়াই থেকে প্রায় ছিটকে গেছে দলটি ।

গত রবিবার আর্সেনালের মাঠে ৩-২ গোলে হেরে এসেছে লিভারপুল । ম্যান ইউর পর গানারদের কাছে লীগে যা তাদের দ্বিতীয় হার । এখন পর্যন্ত আট ম্যাচ তাদের জয় মাত্র দুইটি , ড্র চারটি । সব মিলিয়ে ১০ পয়েন্ট নিয়ে অল রেডদের অবস্থান এখন দশম স্থানে ।

চলতি মৌসুমের শুরুতে দল ছেড়েছেন সাদিও মানে । সেনেগালের ফরোয়ার্ড বর্তমান বিশ্বের অন্যতম সেরা আর পরিশ্রমী ফুটবলার । তাকে আফ্রিকার সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবেও বিবেচনা করা হয় । লিভারপুলে মোহাম্মদ সালাহ আর রবার্টো ফিরমিনিওর সাথে মিলে তৈরি করেছিলেন অসাধারণ এক ‘ত্রিফলা’ , যার আঘাতে ছিন্নভিন্ন হয়েছে বিপক্ষ । মানের গড়ে দেয়া আক্রমণে একের পর এক গোল করেছেন সালাহ আর ফিরমিনিওরা । সাদিও মানে নিজেও কম যান নি । অল রেডদের জার্সিতে ছয় মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে করে গেছেন ১২০ গোল । ২০২১-২২ মৌসুমেও সালাহ গোল করেছিলেন ৩১টি । কিন্তু চলতি মৌসুমে ১২ ম্যাচে পেয়েছেন ৫ গোল । আর ফির্মিনিও করেছেন ১১ ম্যাচে ৬টি ।

সাদিও মানের জায়গায় এখন লিভারপুলে নিয়মিত খেলছেন লুইস ডায়াস । তিনি পেয়েছেন ১২ ম্যাচে ৪ গোল । কিন্তু লিভারপুলের দুর্ভাগ্য , ডিয়াজকে ডিসেম্বর পর্যন্ত পাচ্ছে না দলটি । আর্সেনালের বিপক্ষে ম্যাচে মারাত্মক ইনজুরিতে পড়েছেন এই কলম্বিয়ান । জানা গেছে , পায়ের লিগামেন্ট ছিঁড়ে গেছে তার । তার পায়ে অস্ত্রোপচারের প্রয়োজন হবে কিনা সেটা এখনও নিশ্চিত না । তবে সেই প্রয়োজন না পড়লেও বিশ্বকাপে শেষের আগে ডিয়াজের মাঠে নামা হচ্ছে না , এটা নিশ্চিত ।

চলতি ইপিএলে তিন গোল আর দুই এসিস্ট করা ডিয়াজকে না দীর্ঘ সময়ের জন্য না পাওয়া লিভারপুলের জন্য বড় ধাক্কা । শুধু ডিয়াজ নয় , আর্সেনালের বিপক্ষে আঘাতের কারণে ট্রেন্ট অ্যালেক্সান্ডার আর্নল্ডকে মাঝপথে উঠিয়ে নিতে বাধ্য হন কোচ ইউর্গেন ক্লপস । দুইজনের অবস্থাই ভাল নয় বলে জানিয়েছেন ক্লপস । আর্নল্ডের স্ক্যান রিপোর্টের পর তার অবস্থার প্রকৃত তথ্য জানা বলে বিবৃতি দিয়েছে লিভারপুল ।

আহাস/ক্রী/০০৩