Download WordPress Themes, Happy Birthday Wishes

রিয়েলের রেকর্ড ভাংলো বায়ার্ন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে উড়ছে বায়ার্ন মিউনিখ । ভিক্টোরিয়া প্লাজেনকে হারিয়ে গড়েছে টানা জয়ের নতুন রেকর্ড । রেকর্ড গড়ার পথে জার্মানির চ্যাম্পিয়নরা পেছনে ফেলেছে চ্যাম্পিয়ন্স লীগের সবচেয়ে সফল দল রিয়েল মাদ্রিদকে ।

মঙ্গলবার (৪ অক্টোবর) নিজেদের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় চেক প্রজাতন্ত্রের ক্লাব ভিক্টোরিয়া প্লাজেনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে । এই জন্য চ্যাম্পিয়ন্স লীগে বাভারিয়ানদের গ্রুপ পর্বে টানা ৩১ তম অপরাজিত থাকার রেকর্ড । ২০১৭ সালের সেপ্টেম্বরে পিএসজির কাছে সর্বশেষ হেরেছিল বায়ার্ন । তারপর থেকে গ্রুপ পর্বের আর কোন ম্যাচে হারের মুখ দেখে নি বাভারিয়ানরা ।

চ্যাম্পিয়ন্স লীগের সবচেয়ে সফল দল রিয়েল মাদ্রিদ গ্রুপ পর্বের ৩০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল ২০১২-১৭ পর্যন্ত । সেই রেকর্ড এবার ভেঙেছে বায়ার্ন ।

২০১৬-২০ পর্যন্ত গ্রুপ পর্বের ২০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড আছে বার্সেলোনার । ২০১৮-২১ ম্যান সিটির ।

ঘরের মাঠে টানা ১৬ জয়ের রেকর্ডও বায়ার্নের নামের পাশে । ন্যু ক্যাম্পে বার্সা জিতেছে ১৫ ম্যাচ । এই ক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লীগের সবচেয়ে স্ফল দল হয়েও রিয়েলের জয় এসেছে টানা ১১ ম্যাচে ।

প্রতিপক্ষের মাঠে ২০০৭-১০ পর্যন্ত সবচেয়ে ১৬বার অপরাজিত থাকার রেকর্ড ম্যানচেস্টার ইউনাইটেডের । আর ঘরের মাঠে সেই রেকর্ড ১২ম্যাচের ।

বায়ার্ন ২০১৭ থেকে প্রতিপক্ষের মাঠে এখনও পরজন্তত ১২ ম্যাচে হারের মুখ দেখেনি । ১৯৯৪-৯৭ পর্যন্ত প্রতিপক্ষের মাঠে টানা ১৪ ম্যাচে না হারার কৃতিত্ব দেখিয়েছিল আয়াক্স । সেই সময়েই ডাচ ক্লাবটি টানা ৭তি এওয়ে ম্যাচ জিতেছিল । যা এখন পর্যন্ত রেকর্ড । এছাড়া ২০১৩-১৪ মৌসুমে এই রেকর্ড আছে বায়ার্নের ।

আর সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লীগে টানা ২৫ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ম্যানচেস্টার ইউনাইটেডের । তাদের পরেই ১৯টি টানা ম্যাচ না হারার কৃতিত্ব বায়ার্ন আর আয়াক্সের ।

আহাস/ক্রী/০০২